বিষয়বস্তুতে চলুন

জর্জ বাউয়ার, ১ম ব্যারন ডেনহাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জর্জ এডওয়ার্ড ওয়েন্টওয়ার্থ বোয়ার, ১ম ব্যারন ডেনহাম, এমসি, DL (১৬ জানুয়ারী ১৮৮৬ - ৩০ নভেম্বর ১৯৪৮), ছিলেন একজন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির রাজনীতিবিদ।

জীবনী[সম্পাদনা]

বাউয়ার অক্সফোর্ডের ইটন এবং নিউ কলেজে শিক্ষিত হন এবং ১৯১০ সালে বারে ডাকা হয়। প্রথম বিশ্বযুদ্ধের সময় তিনি অক্সফোর্ডশায়ার এবং বাকিংহামশায়ার লাইট ইনফ্যান্ট্রিতে দায়িত্ব পালন করেন, ক্যাপ্টেন পদমর্যাদা অর্জন করেন এবং ১৯১৭ সালের নববর্ষ সম্মানে মিলিটারি ক্রস লাভ করেন।[১]

বাউয়ার স্থানীয় সরকারে সক্রিয় ছিলেন এবং নগর জেলা পরিষদ সমিতির সভাপতি ছিলেন। ১৯১৮ সালের সাধারণ নির্বাচনে তিনি বাকিংহামের সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। তিনি বহু বছর ধরে হুইপের দায়িত্ব পালন করেন। তিনি কনজারভেটিভ পার্টির ভাইস-চেয়ার ছিলেন এবং ১৯৩৫ সালে পরিবারের নিয়ন্ত্রক হন।

বাউয়ার ১৯২৯ সালে নাইট উপাধি লাভ করেন এবং ১৯৩৩ সালে ওয়েস্টন আন্ডারউড, ওলনি, বাকিংহামশায়ারের একটি ব্যারোনেট তৈরি করেন। তিনি ১৯৩১ সালে বাকিংহাম কাউন্টির একজন ডেপুটি লেফটেন্যান্ট নিযুক্ত হন ১৯৩৭ সালে তিনি ওয়েস্টন আন্ডারউড, ওলনি, বাকিংহামশায়ারের ১ম ব্যারন ডেনহাম তৈরি করেছিলেন।

তিনি ন্যাশনাল গ্রেহাউন্ড রেসিং ক্লাবের সিনিয়র স্টুয়ার্ড নির্বাচিত হন এবং ১৯৩৯ সালে অক্সফোর্ড স্টেডিয়াম খোলার সময় তিনি সম্মানিত অতিথি ছিলেন।[২]

তিনি ২৭ ফেব্রুয়ারি ১৯১৯-এ আলগারনন ফ্রিম্যান-মিটফোর্ড, ১ম ব্যারন রেডসডেলের কন্যা ড্যাফনি মিটফোর্ডকে বিয়ে করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 29886"দ্যা লন্ডন গেজেট (সম্পূরক) (ইংরেজি ভাষায়)। ২৯ ডিসেম্বর ১৯১৬। 
  2. Genders, Roy (১৯৯০)। NGRC book of Greyhound Racing। Pelham Books Ltd। আইএসবিএন 0-7207-1804-X 
  • বার্কের পিরেজ এবং জেন্ট্রি; এবং এফজে মিটফোর্ড, 2006 দ্বারা অনার্স এবং কাজিন
  • Leigh Rayment's Peerage Pages
  • Leigh Rayment's Historical List of MPs

বহিঃসংযোগ[সম্পাদনা]