জন হোবার্ট, বাকিংহামশায়ারের দ্বিতীয় আর্ল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জন হোবার্ট, বাকিংহামশায়ারের দ্বিতীয় আর্ল (১৭ আগস্ট ১৭২৩ – ৩ আগস্ট ১৭৯৩) ছিলেন একজন ব্রিটিশ সম্ভ্রান্ত ব্যক্তি এবং রাজনীতিবিদ।

জীবনী[সম্পাদনা]

জন হোবার্টের পুত্র, বাকিংহামশায়ারের ১ম আর্ল তার প্রথম স্ত্রী জুডিথ ব্রিটিফের দ্বারা, তিনি ওয়েস্টমিনস্টার স্কুল এবং ক্রাইস্ট কলেজ, কেমব্রিজে শিক্ষা লাভ করেন।[১] তিনি ১৭৪৭ থেকে ১৭৫৬ সাল পর্যন্ত নরউইচের পার্লামেন্ট সদস্য ছিলেন, ১৭৪৭ সালে সেন্ট আইভসের জন্যও নির্বাচিত হয়েছিলেন কিন্তু নরউইচের হয়ে বসতে পছন্দ করেছিলেন। তিনি ১৭৫৫-৫৬ সালে পরিবারের নিয়ন্ত্রক হিসাবে এবং ১৭৫৬ থেকে ১৭৬৭ সাল পর্যন্ত বেডচেম্বারের লর্ড হিসাবে দায়িত্ব পালন করেন, ১৭৫৬ সালে আর্ল হিসাবে তাঁর পিতার উত্তরসূরি হন।[২] তিনি ১৭৬২ থেকে ১৭৬৫ সাল পর্যন্ত রাশিয়ায় যুক্তরাজ্যের রাষ্ট্রদূত এবং ১৭৭৬ থেকে ১৭৮০ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের লর্ড লেফটেন্যান্ট ছিলেন, যখন তাঁর প্রধান সচিব ছিলেন স্যার রিচার্ড হেরন, বিটি । পরবর্তী ভূমিকায়, তাকে মুক্ত বাণিজ্য স্বীকার করতে হয়েছিল এবং আরও গুরুত্বপূর্ণভাবে, প্যাপিস্ট অ্যাক্ট ১৭৭৮ প্রণয়ন করা হয়েছিল যা আংশিকভাবে শাস্তিমূলক আইন বাতিল করেছিল এবং রোমান ক্যাথলিক ও ভিন্নমত পোষণকারীদের ত্রাণের জন্য ব্যবস্থা প্রদান করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "(HBRT739J)"A Cambridge Alumni Databaseকেমব্রিজ বিশ্ববিদ্যালয়  missing name.
  2. Kelly, James। "Hobart, John, second earl of Buckinghamshire"। অক্সফোর্ড ডিকশনারি অব ন্যাশনাল বায়োগ্রাফি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রেস। ডিওআই:10.1093/ref:odnb/13394  (সাবস্ক্রিপশন বা যুক্তরাজ্যের গণগ্রন্থাগারের সদস্যপদ প্রয়োজন।)