জঁ-জাক গোল্‌দমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জঁ-জাক গোল্‌দমান
Jean-Jacques Goldman - may 2002.jpg
জঁ-জাক গোল্‌দমান (২০০২ সালের মে মাসে, প্যারিসের ল্য জেনিথ-এ)
প্রাথমিক তথ্য
জন্ম (1951-10-11) ১১ অক্টোবর ১৯৫১ (বয়স ৬৭)
উদ্ভবপ্যারিস
ধরনপপ রক, রক, প্রোগ্রেসিভ রক, নবতরঙ্গ
পেশাগায়ক-সঙ্গীতরচয়িতা
বাদ্যযন্ত্রসমূহকণ্ঠশিল্পী, গিটারবাদক, পিয়ানোবাদক, বেহালাবাদক
কার্যকাল১৯৭৫–আজ
সহযোগী শিল্পীতাই ফং, সেলিন দিওঁ, লেজঁফোয়ারে, ফ্রেদেরিক্‌স গোলদমান জোনস, গ্রেগোয়ার

জঁ-জাক গোল্‌দমান (ফরাসি: Jean-Jacques Goldman) একজন ফরাসি পপ সঙ্গীত গায়ক, রচয়িতা ও প্রযোজক। তিনি ১৯৫১ সালের ১১ই অক্টোবর ফ্রান্সের রাজধানী প্যারিস শহরের ১১নং ওয়ার্ডে জন্মগ্রহণ করেন।

গোল্দমান শিল্পীজীবনের শুরুতে বেশ কিছু সঙ্গীতদলের সদস্য ছিলেন। তবে ১৯৮০-র দশকে এসে তিনি একক সঙ্গীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন এবং ফ্রান্সের সবচেয়ে জনপ্রিয় গায়কদের একজনে পরিণত হন। এ সময় তাঁর প্রকাশিত গানের মধ্যে ইল সুফিরা দাঁ সিন (Il suffira d'un signe, ১৯৮১), কঁ লা ম্যুজিক এ বন (Quand la musique est bonne, ১৯৮২) এবং জ্য ত্য দন (Je te donne, ১৯৮৫) উল্লেখযোগ্য। ১৯৯০-এর দশকের শুরুতে তিনি "ফ্রেদেরিক্‌স-গোলদমান-জোন্‌স" নামক ত্রয়ীর সদস্য ছিলেন। তারপরে ১৯৯৫ সালে আবার একক শিল্পীজীবনে ফেরত আসেন। সব মিলিয়ে গোল্‌দমান ৩ কোটিরও বেশি সঙ্গীত-সঙ্কলন বিক্রি করেছেন।

নিজের গান ছাড়াও গোল্দমান অন্য অনেক ফরাসিভাষী শিল্পীর জন্য গানের কথা ও সুর রচনা করে দিয়েছেন, যাদের মধ্যে খালিদ, সেলিন দিওঁ এবং জনি আলিদে-র নাম উল্লেখযোগ্য। এছাড়া তিনি চলচ্চিত্র ও টেলিভিশনের অনুষ্ঠানের জন্যও সঙ্গীত রচনা করেছেন।

লেজঁফোয়ারে নামক সঙ্গীতদলের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে গোল্দমান মানবহিতৈষী বা দাতব্য কর্মকাণ্ডে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

১৯৮৮ সাল থেকে ফ্রান্সের জনমত জরিপ ইনস্টিটিউটের করা ষান্মাসিক জরিপগুলিতে জঁ-জাক গোল্‌দমান ফরাসিদের সবচেয়ে পছন্দের ব্যক্তিত্ব হিসেবে স্বীকৃতি পেয়েছেন ৭ বার; এক্ষেত্র তাঁর অবস্থান চতুর্থ, জাক-ইভ কুস্তো, আবে পিয়েরইয়ানিক নোয়া-র পরে এবং জিনেদিন জিদানের আগে।