চ্যাপম্যান'স পিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নূডহোক শহর থেকে চ্যাপম্যান’স পিক।
চ্যাপম্যান’স পিক ড্রাইভের ভিডিও।

চ্যাপম্যান'স পিক দক্ষিণ আফ্রিকার হাউট সাগর এবং নূডহোক শহরের মাঝামাঝি কেপ উপদ্বীপে অবস্থিত একটি পর্বতের নাম। পর্বতের পশ্চিম অংশটি খাড়াভাবে আটলান্টিক মহাসাগরে নেমে এসেছে যার উচ্চতা কয়েকশত মিটার। পর্বতের এই খাড়া অংশের কিনারা ধরে ‘চ্যাপম্যান’স পিক ড্রাইভ’ নামক একটি দর্শনীয় রাস্তা রয়েছে যা হাউট সাগরের সাথে নূডহোক শহরের সংযোগ স্থাপন করেছে। চ্যাপম্যান’স পিক ড্রাইভে ‘কেপ আরগাস সাইকেল রেস’ এবং ‘টু ওশান ম্যারাথন’ নামক দক্ষিণ আফ্রিকার দুটি সবচেয়ে বড় অংশগ্রহণমূলক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

জন চ্যাপম্যান নামে একজন ইংরেজ পাইলট যিনি ১৬০৭ সালে একটি জাহাজে কর্মরত ছিলেন ও জাহাজটি হাউট সাগরে নষ্ট হয়ে যায়। এ সময় জাহাজের ক্যপ্টেন তার পাইলটকে উপকূলে পাঠিয়েছিলো রসদ অনুসন্ধানের জন্য। পরবর্তীতে জন চ্যাপম্যানের নাম অনুসারে চ্যাপম্যান'স পিকের নামকরণ করা হয়।[১] ১৯১৫ থেকে ১৯২২ সালের মধ্যে চ্যাপম্যান'স পিক ড্রাইভ পাহাড় কেটে তৈরি করা হয়েছিলো। সে সময় এটি প্রকৌশল বিদ্যায় অন্যতম একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হত। ১৯৯১ সালে মার্সেডিজ-বেঞ্জ তাদের বিজ্ঞাপনে এই সড়কটিকে দেখিয়েছিল যেখানে তারা ১৯৮৮ সালে এ সড়কে ঘটা একটি দূর্ঘটনাকে পূণ:নির্মাণ করে সেটির সাপেক্ষে মার্সেডিজ-বেঞ্জের নিরাপত্তার দিকটি তুলে ধরেছিলো।

১৯৯০-এর দশকে একজন ব্যক্তি এই সড়কে পাথরে চাপায় পিষ্ঠ হয়ে মৃত্যুবরণের পর সেটি নিয়ে আইনি লড়াই শুরু হলে রাস্তাটি বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে অবকাঠামো ঠিক করার পর পুনরায় সড়কটি চালু হয়। ২০০৫ সাল থেকে এ সড়কে যাতায়াতের জন্য প্রতিটি গাড়ির উপর কর আরোপ করা হয়। ২০০৮ সালে সড়কের উপর পর্বতের কিছু অংশে ঝুঁকি ধরা পরার পর ১৯ জুন কয়েক মাসের জন্য এটি বন্ধ করে দেওয়া হয়।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "History of Chapman's Peak Drive"। chapmanspeakdrive.co.za। সংগ্রহের তারিখ ৪ জুন ২০১৬ 
  2. Chapman's Peak Drive 

স্থানাঙ্ক: ৩৪°৫′১৪″ দক্ষিণ ১৮°২১′৩৮″ পূর্ব / ৩৪.০৮৭২২° দক্ষিণ ১৮.৩৬০৫৬° পূর্ব / -34.08722; 18.36056