চৌধুরী আব্দুল রহমান খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চৌধুরী রানা মুহাম্মদ আবদুল রহমান খান
ব্যক্তিগত বিবরণ
জন্মআবদুল রেহমান খান
রাহোন জলন্ধর
পিতাচৌধুরী আমীর মুহাম্মদ Khan
আত্মীয়স্বজননিসার ফাতিমা (কন্যা)
আহসান ইকবাল (নাতি))
বাসস্থানখানকাহ ডোগরান
যে জন্য পরিচিতলেজিসলেটিভ অ্যাসেম্বলির মেম্বার

চৌধুরী রানা মুহাম্মদ আবদুল রহমান খান ছিলেন রাহন জাগিরের রানা এবং পাঞ্জাব বিধানসভার সদস্য। (৩ জানুয়ারী ১৯২৭ থেকে ২৬ জুলাই ১৯৩০; ২৪ অক্টোবর ১৯৩০, ১০ নভেম্বর ১৯৩৬; ৫ এপ্রিল ১৯৩৭, থেকে ১৯ মার্চ 5১৯৪৫)

জীবনী[সম্পাদনা]

চৌধুরী রানা মুহাম্মদ আবদুল রেহমান খান ছিলেন চৌধুরী আমীর মুহম্মদ খানের পুত্র এবং রাহন জুলুন্ডারে জন্মগ্রহণ করেন এবং ঘোরওয়াহা রাজপুত উপজাতির প্রধান ছিলেন।[১] তিনি জুলুন্ডার থেকে প্রাথমিক শিক্ষা শেষ করেন। খান রাহনের রানা এবং বিধায়ক হন চৌধুরী জং বাজ খানের মৃত্যুর পর, যিনি তার বড় ভাই এবং রাহনের রানা ছিলেন। তিনি ১৯২৭ সালে প্রথমবারের মতো জুলুন্ডার থেকে পাঞ্জাব আইনসভার সদস্য নির্বাচিত হন এবং ১৯ মার্চ ১৯৪৫ সাল পর্যন্ত ধারাবাহিক নির্বাচনে জয়লাভ করে সেই বিধানসভার সদস্য ছিলেন। পন্ডিত বুটা রাম স্থানীয় হিন্দু নেতার সাথে তার ক্রমাগত সংঘর্ষের ফলে ১৯৪৭ সালের পরে এই অঞ্চল থেকে সমস্ত মুসলিমকে সম্পূর্ণরূপে সরিয়ে দেওয়া হয়।[২]

১৯৪৭ সালে স্বাধীনতার পর, খান পাকিস্তানে চলে যান এবং প্রাথমিকভাবে মিনচানাবাদ, বাহাওয়াল নগর এবং পরে রেহমানাবাদ খানকা ডোগরানে বসতি স্থাপন করেন।[১] রাহনে তার নিকটতম সঙ্গী মালিক উজির খান। উজির খানের পরিবার খানকাহ ডোগরানের কাছে হাফিজাবাদে বসতি স্থাপন করে।

তার মেয়ে আপা নিসার ফাতিমা জেনারেল জিয়া উল হকের সরকারে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। আহসান ইকবাল তার নাতি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Madan Gopal Poddar, Sudhansu Bhusan Sen (১৯৫১)। Indian Election Cases, 1935-1950। N.M.Tripathi। পৃষ্ঠা 967। 
  2. Assembly, Punjab (India) Legislative (১৯৪৩)। Debates: Official report