চরমক্ষণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিজারের মৃত্যু, শেকসপিয়রের নাটক জুলিয়াস সিজার-এর চরমক্ষণ

কোনও গল্প বা আখ্যানমূলক রচনার চরমক্ষণ বা সন্ধিক্ষণ বলতে সেটির ক্রমবর্ধমান উত্তেজনা ও নাটকীয়তার চরম পরিণতি নির্দেশকারী শীর্ষবিন্দুকে বোঝায়, বা এমন একটি ক্ষণকে বোঝায়, যখন কোনও সমস্যার সমাধান প্রদান করার উদ্দেশ্যে সক্রিয় কার্যকলাপ শুরু হয়।[১][২][টীকা ১] গল্পের চরমক্ষণ এক ধরনের সাহিত্যিক উপাদান

ভাবাবরোহ[সম্পাদনা]

চরমক্ষণের বিপরীত ধারণাটি হল ভাবাবরোহ[টীকা ২] এটি গল্পের কাহিনীতে এমন একটি পরিস্থিতির ক্ষেত্রে প্রযোজ্য যেখানে ক্রমবর্ধমান নাটকীয়তা ও উৎকণ্ঠা-উত্তেজনায় ভরপুর আপাতদৃষ্টিতে খুবই কঠিন কোনও সমস্যা শেষ পর্যন্ত খুবই তুচ্ছ কিছুর মাধ্যমে সমাধান করা হয়।

টীকা[সম্পাদনা]

  1. চরমক্ষণের ইংরেজি পরিভাষা হল "ক্লাইম্যাক্স" (Climax), যা প্রাচীন গ্রিক শব্দ κλῖμαξ থেকে এসেছে, যার অর্থ "সিঁড়ি" বা "মই"। সন্ধিক্ষণকে ইংরেজিতে "টার্নিং পয়েন্ট" (Turning point) বলে।
  2. ইংরেজি: Anti-climax

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Robert Herrick; Lindsay Todd Damon (১৯০২)। Composition and Rhetoric for Schools। Original from Harvard University: Scott, Foresman and Co.। পৃষ্ঠা 382। 
  2. Jefferson Butler Fletcher; George Rice Carpenter (১৮৯৩)। Introduction to Theme-writing। Original from Harvard University: Allyn & Bacon। পৃষ্ঠা 84।