ঘওয়ার তৈল ক্ষেত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ঘওয়ার খনিজ তেল ক্ষেত্র
দেশ  সৌদি আরব
অঞ্চল Eastern Province
অবস্থান Al-Ahsa
উপকূলবর্তী/সাগরমুখী Onshore
স্থানাঙ্ক ২৫°২৬′ উত্তর ৪৯°৩৭′ পূর্ব / ২৫.৪৩° উত্তর ৪৯.৬২° পূর্ব / 25.43; 49.62স্থানাঙ্ক: ২৫°২৬′ উত্তর ৪৯°৩৭′ পূর্ব / ২৫.৪৩° উত্তর ৪৯.৬২° পূর্ব / 25.43; 49.62
পরিচালক Saudi Aramco
তৈল ক্ষেত্রের ইতিহাস
আবিষ্কারকাল ১৯৪৮
উৎপাদন শুরু ১৯৫১
Peak year ২০০৫ (Contested)
উৎপাদন
বর্তমানে গ্যাসের উৎপাদন ২,০০০×১০^ cu ft/d (৫৭×১০^ m3/d)
জায়গায় আনুমানিক গ্যাস ১,১০,০০০×১০^ ঘনফুট (৩,১০০×১০^ মি)
গঠন উৎপাদন Upper/Middle Jurassic, Upper/Lower Permian, Lower Devonian
বহিঃ ছবিসমূহ
Ghawar Field map and regional setting
Regional cross section through Ghawar
Total Wells at Ghawar. Blue wells are waterflood injectors, red are production wells.

ঘওয়ার (আরবী: الغوار) সৌদি আরবের পূর্ব প্রদেশের আল-আহসা গভর্নোরেটে অবস্থিত একটি তেল ক্ষেত্র। ২৮০x ৩০ বর্গ কিলোমিটারের পরিমাপ করে (১৯৪ বর্গ মাইল), এটি বিশ্বের সর্ববৃহৎ প্রচলিত তেল ক্ষেত্র, এবং সৌদি আরবের যৌথ তেল উৎপাদনের অর্ধেকের বেশী হয় এই তেল খনি থেকে। Ghawar সম্পূর্ণরূপে সৌদি আরব দ্বারা পরিচালিত এবং পরিচালিত, রাষ্ট্র সৌদি তেল কোম্পানি রান। তুলনামূলকভাবে সামান্য প্রযুক্তিগত তথ্য সর্বজনীনভাবে উপলব্ধ, কারণ কোম্পানী এবং সৌদি সরকার ঘন ঘন ক্ষেত্রের কর্মক্ষমতা তথ্য এবং প্রতি ক্ষেত্রের উত্পাদনের বিবরণ। উপলভ্য তথ্য প্রধানত ঐতিহাসিক (প্রাক-জাতীয়করণ), আনুষ্ঠানিক প্রযুক্তিগত প্রকাশনার থেকে, বা ঘটনাবলী।

ভূতত্ত্ব[সম্পাদনা]

প্রায় ৩২০ মিলিয়ন বছর আগে কার্বোনিকাইজরের সাথে ডেটিংয়ে একটি বেসমেন্ট ফিক্সাল ব্লকের উপরে ঘাওয়ার একটি অ্যান্টিললিন দখল করে নিয়েছে; দক্ষিণপূর্ব এশিয়ায় আফ্রিকার উত্তর-পূর্ব মার্জিনে আঘাত হানার ফলে ক্র্যাটাশিয়াস টেকটনিক কার্যকলাপ, গঠনটি উন্নত করেছে জলাশয় পাথরগুলি অসাধারন পোরসাইট (জায়গা শিলা যতটা ৩৫% হিসাবে) সঙ্গে জুরাসিক আরব- ডি লাইমস্টেম হয়, যা প্রায় ২৮০ ফুট পুরু এবং পৃষ্ঠ নিচে ৬,০০০-৭,০০ ফুট হয়। উত্স শিলা জুরাসিক হানিফা গঠন, কাঁচা মাটির শিকড় জমাট বাঁধ এবং চুনযুক্ত ৫% জৈব পদার্থ (১% থেকে ৭% ভাল তেল উৎস শিল বলে মনে করা হয়)। সীলমোহরযুক্ত অ্যানিগ্রিডের সহ পাথরের একটি বাষ্পীয় প্যাকেজ।]].[১]

ইতিহাস[সম্পাদনা]

ঐতিহাসিকভাবে, ঘওয়ারের উত্তর থেকে দক্ষিণে পাঁচটি প্রক্রিয়াকরণ এলাকায় বিভক্ত করা হয়েছে: 'আইন দার এবং শেদগম, উসমানিয়া, হাওয়া ও হারাদ। আল-আহসা এবং আল-হফুফ শহরের প্রধান উসমান ঘাওয়ারের পূর্বাঞ্চলীয় পার্শ্ববর্তী 'উথমনিয়াহ উৎপাদন এলাকার সাথে সংশ্লিষ্ট। ঘভর ১৯৪৮ সালে আবিষ্কৃত হয় এবং 1951 সালে প্রবাহিত হয়। .[২][৩] কিছু সূত্র দাবি করে যে গভার ২০০৫ সালে চূড়ান্ত হয়েছিল, যদিও এটি ক্ষেত্রের অপারেটরদের দ্বারা অত্যন্ত জোরালোভাবে প্রতিদ্বন্দ্বিতা করে। .[৪][৫]

সৌদী আরাকো ২০০৮ এর মাঝামাঝিতে রিপোর্ট করেন যে ঘওয়ারটি তার প্রমাণিত সংরক্ষিত জমির ৪৮% উৎপাদন করেছে। .[৬]

উত্পাদনের[সম্পাদনা]

সংরক্ষণাগার[সম্পাদনা]

এপ্রিল ২০১০ সালে, আরামকোতে অপারেশনের সহ-সভাপতি সাদ আল-ট্রেইনি, সৌদি মিডিয়াতে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে বলেছিলেন, ১৯৫১ সাল থেকে ৬৫ বিলিয়ন ব্যারেলের (১০.৩ কিলোমিটার) খনিজ তেল এই এলাকা থেকে উত্পাদিত হয়েছে। ট্রেইকি আরও বলেছে যে ক্ষেত্রের মোট অবকাঠামো মূলত ১০০০ বিলিয়ন ব্যারেল (১৬ কিলোমিটার ৩) অতিক্রম করেছে।

২০০৮ সালের বিশ্ব শক্তি আউটলুকের আন্তর্জাতিক শক্তি সংস্থা জানায় যে ঘাওয়ার থেকে তেল উৎপাদন ২০০৭ সালে ৬৬ টি বি.ও.বরে পৌঁছেছে এবং বাকি অবশিষ্টগুলি ৭৪ টি বিবি।

ম্যাথু সিমন্স, তার ২০০৫ বই ডোজেড টুয়েলাইট ইন, প্রস্তাব করেন যে ঘাওয়ার ক্ষেত্র এবং সৌদি আরব থেকে উত্পাদন শীঘ্রই শিখতে পারে।

১৯৭০-এর দশকে যখন মূল্যায়ন করা হয় তখন ক্ষেত্রটি প্রায় ৬০ বিলিয়ন ব্যারেল (৯.৫ কিলোমিটার) পুনরুদ্ধারযোগ্য (১৯৭৫ Aramco ম্যাট সিমন্স দ্বারা উদ্ধৃত) অনুমান সঙ্গে জায়গা (ওওআইপি) স্থানান্তর (OoIP) ১৭০ বিলিয়ন ব্যারেল (27 কিলোমিটার) মূল স্থান ছিল। দ্বিতীয় পরিসংখ্যান, অন্তত, নিঃসন্দেহে ছিল, যেহেতু উৎপাদন সংখ্যা ইতিমধ্যেই অতিক্রম করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Finding Ghawar: Elephant Hid in Desert By Rasoul Sorkhab, AAPG Explorer, June 2011
  2. Louise Durham (জানুয়ারি ২০০৫)। "The Elephant of All Elephants"AAPG Explorer। মার্চ ২, ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. Glenn Morton (২০০৪-০৭-২৪)। "Trouble in the World's Largest Oil Field-Ghawar"। Energy Bulletin। 
  4. Donald Coxe (২০০৫-০৩-৩১)। "Has Ghawar truly peaked?" 
  5. Porter, Adam (এপ্রিল ১২, ২০০৫)। "Bank says Saudi's top field in decline"English Al-Jazeera। ২০০৬-০৮-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৯-০৫ 
  6. "Saudi Arabia Energy Data, Statistics and Analysis - Oil, Gas, Electricity, Coal"। ২০০৮-০৮-০১।