বিষয়বস্তুতে চলুন

গ্রেগ পোপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গ্রেগরি জেমস পোপ (জন্ম ২৯ আগস্ট ১৯৬০) হলেন একজন ব্রিটিশ লেবার পার্টির রাজনীতিবিদ, যিনি ১৯৯২ সাল থেকে ২০১০ সালের সাধারণ নির্বাচনে অবসর নেওয়া পর্যন্ত হাইন্ডবার্নের সংসদ সদস্য (এমপি) ছিলেন। তিনি ১৯৯৭ থেকে ২০০১ পর্যন্ত সরকারী হুইপ ছিলেন।

পোপের জন্ম এবং বেড়ে ওঠা গ্রেট হারউডে, স্যাম এবং শীলা পোপের একমাত্র পুত্র। তিনি ব্ল্যাকবার্নের শিয়ার ব্রোতে সেন্ট মেরিস কলেজ আরসি গ্রামার স্কুলে যান, এখন সেন্ট মেরিস সিক্সথ ফর্ম কলেজ, ব্ল্যাকবার্ন । তিনি ১৯৮১ সালে স্নাতক হয়ে হাল বিশ্ববিদ্যালয়ে রাজনীতি নিয়ে পড়াশোনা করেন।

পোপ ১৯৮৪ সালে ১৯৮৮ সাল পর্যন্ত হাইন্ডবার্ন বরো কাউন্সিলে কাজ করার জন্য নির্বাচিত হন এবং তিনি ১৯৮৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ব্ল্যাকবার্ন বরো কাউন্সিলে সংক্ষিপ্তভাবে দায়িত্ব পালন করেন।

সংসদীয় কর্মজীবন

[সম্পাদনা]

১৯৯২ সালের এপ্রিলে কনজারভেটিভ কেন হারগ্রিভস থেকে হাইন্ডবার্ন লাভ করার আগে পোপ ১৯৮৭ সালের নির্বাচনে রিবল ভ্যালিতে ব্যর্থভাবে লড়াই করেছিলেন, তৃতীয় স্থানে ছিলেন। একজন ব্লেরাইট হিসেবে বিবেচিত, [১] পোপ হেনরি জ্যাকসন সোসাইটির একজন স্বাক্ষরকারী। তিনি ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত উত্তর আয়ারল্যান্ডের ব্যাকবেঞ্চ কমিটির সদস্য ছিলেন।

এপ্রিল ২০০০ সালে, একটি হুইপ হিসাবে, পোপ অসাবধানতাবশত সরকারের ইউটিলিটি বিলে একটি লিবারেল ডেমোক্র্যাট ধারা অনুমোদন করেন, যা সরকারকে ২০১০ সালের মধ্যে সবুজ উত্স থেকে ১০% বিদ্যুতের প্রয়োজনীয়তা মেটাতে প্রতিশ্রুতি দেয়। পোপ বলেছেন: “আমরা সরকারী সংশোধনীর একটি সিরিজ করছিলাম। আমি বুঝতে পেরেছি আমি অনেকবার হাঁ চিৎকার করেছি। আমি এটা নিয়ে খুব খুশি নই।" ত্রুটির কারণে সরকার তার এমপিদের এই ধারার বিরুদ্ধে ভোট দেওয়ার নির্দেশ দেয়।[২]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Cabinet concern over PM's stance, Tania Branigan and Alexi Mostrous, The Guardian, 29 July 2006
  2. Whip's error on Lib-Dem clause "farcical", Financial Times, 19 April 2000

বহিঃসংযোগ

[সম্পাদনা]