গ্রে, হাউট সাওন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গ্রে শহর ( ফরাসি উচ্চারণ: [ɡʁe] (শুনুন) ) হল হাউট-সাওন বিভাগের একটি সভা। এটি বোরগোগন-ফ্রাঞ্চ-কমটে অঞ্চল ও পূর্ব ফ্রান্স নিয়ে গঠিত । এর জনসংখ্যা ৫৫৫৩ জন (২০১৯)। [১]

ভূগোল[সম্পাদনা]

এটি গ্রে সাওন নদীর তীরে অবস্থিত। সাওন কোট- ড'অরে প্রবাহিত হওয়ার আগে এটি হাউট-সাওনের প্রধান শহর।

ইতিহাস[সম্পাদনা]

মধ্যযুগ থেকে এটি ছিল একটি গুরুত্বপূর্ণ নদী বন্দর। এটি ফ্রাঞ্চ-কমেতের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র।

গ্রে এর নামটি গ্যালো-রোমান বংশোদ্ভূত একটি পরিবারের মালিকানাধীন আশেপাশের পুরানো ভূ-সম্পত্তি হতে "গ্রাডাস" নাম ধারণ করে বলে মনে করা হয়। সেল্টিক "গ্র্যাডি" যার অর্থ "প্রসিদ্ধ" বা "উচ্চ"। গ্রে ৭ম শতাব্দীতে প্রতিষ্ঠিত হয়েছিল। এর দুর্গগুলি লুই চতুর্দশ দ্বারা ধ্বংস হয়েছিল। ফ্রাঙ্কো-জার্মান যুদ্ধের সময় জেনারেল ফন ওয়ের্ডার শহরে সেনাদল একত্রিত হয়েছিল এবং এক মাস ধরে এটিকে ধরে রেখেছিল। ডিজোন ও ল্যাংগ্রেসের পাশাপাশি বেসাননের আন্দোলনের পয়েন্ট ডি'অপুই করে তোলে।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

শহরে অনেক পুরনো ভবন রয়েছে। ১৮ শতকের একটি পাথরের সেতু সাওন নদীর উপর বিস্তৃত। মূল শহরটি আর্ক-লেস-গ্রে- এর বসতির সাথে সংযুক্ত। গ্রে নদে মাছ ধরা ও বিভিন্ন জলজ কাজের জন্য জনপ্রিয়।

গ্রে'স ব্যাসিলিকা (ব্যাসিলিক নটর ডেম) ১৪৭৮ থেকে ১৫৫৯ সাল পর্যন্ত ফ্র্যাঞ্চ-কমটির আদলে একটি বেল টাওয়ার নির্মিত হয়েছিল।

এতে শিল্প যাদুঘর রয়েছে। কাউন্ট অফ প্রোভেন্সের চ্যাটোতে মিউজী শ্যাটো ব্যারন মার্টিন অবস্থিত। লুই ষোড়ষ এর ভাই ১৮ শতকে বারগান্ডির ডিউকস দুর্গ প্রতিস্থাপিত করেছিল। ১২ শতকের "প্যারাভিস টাওয়ার" হল দুর্গের শেষ অবশিষ্টাংশ এবং সাওন উপত্যকার একটি মনোরম দৃশ্য। যাদুঘরটি ২৪টি কক্ষ জুড়ে ১৫ থেকে ২০ শতকের প্রায় ১২০০টি শিল্পকর্ম আছে।

কারমেলাইট চ্যাপেল (চ্যাপেল দেস কারমেলাইটস) ১৬৬৭ সালে নির্মিত হয়েছিল। ১৯৭৮ সাল থেকে এটি এইচএইউটিই সাওন অষ্টম শতাব্দীর পবিত্র শিল্পকর্ম, চিত্রকর্ম, ভাস্কর্য ও ধর্মীয় জিনিসপত্র রয়েছে।

গ্রে হল ফ্রান্সের জাতীয় এস্পেরান্তো মিউজিয়ামের স্থান।

পরিবহন[সম্পাদনা]

একটি রেলওয়ে স্টেশন, একটি বিমানবন্দর ও একটি বাস স্টেশন আছে।

আরো দেখুন[সম্পাদনা]

  • হাউট শাওন বিভাগের কমিউনস

তথ্যসূত্র[সম্পাদনা]