গোলকুন্ডা এক্সপ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গোলকুণ্ডা এক্সপ্রেস
17202 Guntur bound Golconda Express at Aler 01.jpg
গোলকুণ্ডা এক্সপ্রেস
সংক্ষিপ্ত বিবরণ
পরিষেবা ধরনদ্রুতগতি
স্থানতেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ
বর্তমান পরিচালকদক্ষিণ-মধ্য রেল
যাত্রাপথ
শুরুগুন্টার
শেষসেকান্দ্রাবাদ জংশন
দূরত্ব ভ্রমণ৩৮৫ কিমি (২৩৯ মা)
যাত্রার গড় সময়৮ ঘন্টা ১৫ মিনিট
পরিষেবার হারপ্রত্যহিক
রেল সংখ্যা17201 / 17202
যাত্রাপথের সেবা
শ্রেণীAC Chair Car, Second Sitting, Unreserved
আসনবিন্যাস ব্যবস্থাহ্যাঁ
ঘুমানোর ব্যবস্থানা
কারিগরি
ট্র্যাক গেজ১,৬৭৬ mm (5 ft 6 in)
পরিচালন গতি৪৬.৯১ কিমি/ঘ (২৯.১৫ মা/ঘ) average with halts
পথের মানচিত্র
Golconda Express (SC-GNT) Intercity Express Route map.jpg

গোলকুন্ডা এক্সপ্রেস তেলেঙ্গানার সেকান্দরাবাদ এবং অন্ধ্রপ্রদেশের গুন্টুর মধ্যে চলমান একটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন । ১৭২০১/১৭২০২ নম্বরযুক্ত এই ট্রেনটি ইন্ডিয়ার দক্ষিণ মধ্য রেলওয়ের অন্তর্ভুক্ত । এই ট্রেনটি একটি সাধারন গতির চলমান ট্রেন যা ৮ ঘণ্টায় ৩৮৩ কি.মি. অতিক্রম করে থাকে যেহেতু এটি প্রতিটি স্টপেজে থামে ।

নামকরণ[সম্পাদনা]

এই ট্রেনটির নামকরণ হায়দ্রাবাদের ঐতিহাসিক গোলকুন্ডা ফোর্ট এর নাম অনুসারে করা হয় । এটি হায়দ্রাবাদে অবস্থিত অন্যতম গুরুত্বপূর্ণ একটি দূর্গ যা কুতুব শাহী রাজবংশ দ্বারা নির্মিত হয়েছিলো ।

রেকর্ডস[সম্পাদনা]

১৯৭৩ সালে, এই ট্রেনটি ভারতের দ্রুততম বাষ্পচালিত ট্রেন ছিল ।[১]

গমনপথ[সম্পাদনা]

এই ট্রেনটি বিজয়ওয়াড়া, ওয়ারাঙ্গল এবং কাজিপেট এর মধ্য দিয়ে চলাচল করে । ট্রেনটি সকাল ৫:৪৫ ঘটিকায় গুন্টুর ত্যাগ করে এবং ১৩:৪৫ ঘটিকায় সেকেন্দ্রাবাদ পৌঁছায় । ফিরতি পথে ট্রেনটি ১৩:০৫ ঘটিকায় সেকেন্দ্রাবাদ থেকে ছেড়ে আসে এবং ২১:২০ এ গুন্টুর এসে পৌঁছায় ।[২]

লাইনচ্যুতি[সম্পাদনা]

২ জুলাই ২০০৩ সকালে সেকেন্দ্রাবাদগামী গোলকুন্ডা এক্সপ্রেসের অংশ বিশেষ ওয়ারাঙ্গলের কাছাকাছি একটি সেতু থেকে পড়ে যায়, এতে অন্তত ২১ জনের মৃত্যু হয় ।[৩][৪] ১৯৯৯ সালে ট্রেনটি অন্ধ্রপ্রদেশের ওয়ারাঙ্গল জেলার ঘানপুর স্টেশনের কাছাকাছি লাইনচ্যুত হয়েছিলো ।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bryan Morgan (১৯৮৫), The Great Trains, Rh Value Publishing, পৃষ্ঠা 206 
  2. "Golconda Express Train 17202"। cleartrip.com। সংগ্রহের তারিখ 04 March 2016  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Golconda Express toll rises to 21"Rediff। 3 July 2003। সংগ্রহের তারিখ 04 March 2016  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. V Subrahmanyam and D Krishna Reddy (2 July 2003)। "Golconda Express derails, 18 dead"। সংগ্রহের তারিখ 04 March 2016  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "Gautami Express fire: Warangal district witness to many train accidents"Times of India। 3 August 2008। সংগ্রহের তারিখ 04 March 2016  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)