গোধূলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গোধূলি হল (জ্যোতির্বিজ্ঞানের) ভোর এবং সূর্যোদয়ের মধ্যে বা সূর্যাস্ত এবং (জ্যোতির্বিদ্যাগত) সন্ধ্যার মধ্যে সময়কাল।
সকালের গোধূলি: জ্যোতির্বিদ্যা, নটিক্যাল এবং ভোরের নাগরিক পর্যায়। সূর্যের আপাত ডিস্ক স্কেল দেখানো হয়.
সন্ধ্যার গোধূলি: সন্ধ্যায় নাগরিক, নটিক্যাল এবং জ্যোতির্বিদ্যার পর্যায়। সৌর ডিস্ক স্কেল দেখানো হয়.

গোধূলি হচ্ছে উপরের বায়ুমণ্ডলে রৌদ্রের বিচ্ছুরণ দ্বারা তৈরিকৃত আলো, যখন সূর্য দিগন্তের নিচে থাকে, যা নিচের বায়ুমণ্ডল এবং পৃথিবী পৃষ্ঠকে আলোকিত করে। গোধূলি শব্দটি সেই সময়কেও নির্দেশ করতে পারে যখন এই আলোকমালা ঘটে। [১]

দিগন্তের নিচে সূর্য যতই নিন্মে থাকবে, গোধূলি ততই ম্লান হবে (অন্যান্য কারণ যেমন বায়ুমণ্ডলীয় অবস্থা সমান)। সূর্য যখন দিগন্তের 18° নিচে এসে পৌঁছে, তখন গোধূলির উজ্জ্বলতাও প্রায় শূন্য হয় এবং সন্ধ্যার গোধূলি রাত্রীবেলায় পরিণত হয়। যখন সূর্য আবার দিগন্তের নীচে 18° ছুঁয়ে যায়, তখন রাত্রী সকালের গোধূলিতে পরিণত হয়।

এর স্বতন্ত্র গুণের কারণে, প্রাথমিকভাবে ছায়ার অনুপস্থিতি এবং আলোকিত আকাশের বিপরীতে সিলুয়েট করা বস্তুর উপস্থিতির কারণে, গোধূলি দীর্ঘকাল ধরে ফটোগ্রাফার এবং চিত্রশিল্পীদের কাছে জনপ্রিয় ছিল, যারা প্রায়শই এটিকে নীল ঘন্টা হিসাবে উল্লেখ করে, ফরাসি অভিব্যক্তি "l'heure bleue"- এর পরে। .

সন্ধ্যার গোধূলির সাথে সাদৃশ্য অনুসারে, গোধূলি শব্দটি কখনও কখনও রূপকভাবেও ব্যবহৃত হয়, এটি বোঝাতে যে কিছু শক্তি হারাচ্ছে এবং তার শেষের দিকে এগিয়ে যাচ্ছে। উদাহরণস্বরূপ, খুব বয়স্ক ব্যক্তিদের "তাদের জীবনের গোধূলিতে" বলা যেতে পারে। গোধূলির জন্য সমান্তরাল বিশেষণ হল ক্রেপাসকুলার, যা এই সময়ের মধ্যে সবচেয়ে সক্রিয় প্রাণীদের আচরণ বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definitions from the US Astronomical Applications Dept"USNO। ২০১৯-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৭-২২