গোড়ালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গোড়ালি
Girls heel.jpg
একজন মানুষের গোড়ালি
বিস্তারিত
শনাক্তকারী
লাতিনcalx
মে-এসএইচD006365
টিএ৯৮A01.1.00.042
টিএ২167
এফএমএFMA:24994
শারীরস্থান পরিভাষা

গোড়ালি পায়ের পিছনের প্রান্তে সহজে লক্ষণীয় একটি অংশ। এটি পায়ের নীচে পিছনে অবস্থিত একটি হাড়, ক্যালকেনিয়াস বা গোড়ালি হাড়ের একটি অভিক্ষেপ ।

কাঠামো[সম্পাদনা]

পায়ের মধ্যরেখা বরাবর প্রস্থচ্ছেদ
উপর থেকে

গ্যাইটের সময় গোড়ালিতে প্রয়োগ করা দমনমূলক শক্তি বিতরণ করতে এবং বিশেষ করে অবস্থান পর্যায় যখন গোড়ালি মাটির সাথে যোগাযোগ করে, পায়ের তলাটি ২ সেমি পুরু (গোড়ালির নীচে) পর্যন্ত সাব-কিউটেনিয়াস সংযোজক টিস্যুর একটি স্তর দ্বারা আচ্ছাদিত হয়। এই টিস্যুতে চাপ চেম্বারগুলির একটি সিস্টেম রয়েছে যা উভয়ই শক শোষণ এবং পায়ের পাতাকে স্থিতিশীল রাখতে কাজ করে । এই চেম্বারগুলির প্রতিটিতে কোলাজেন তন্তু দিয়ে তৈরি শক্ত সংযোজক টিস্যুর একটি স্তর দ্বারা আচ্ছাদিত ফাইব্রোফ্যাটি টিস্যু থাকে ।এই সেপ্টা ("দেয়াল") উপরের প্ল্যান্টার অ্যাপো-নিউরোসিস এবং নীচের পদ তলের ত্বক উভয়ের সাথে দৃঢ়ভাবে সংযুক্ত থাকে ।পদতল শরীরের পৃষ্ঠের অন্যতম রক্তনালী সম্বৃদ্ধ অঞ্চলগুলির একটি এবং রক্তনালীগুলির ঘন সিস্টেম সেপ্টাকে আরও স্থিতিশীল করে।[১]

ফাটা গোড়ালি[সম্পাদনা]

ফাটা গোড়ালি একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা এবং এটি সংক্রমণের কারণ হতে পারে। এটি পায়ের ত্বকের শুষ্কতা [২]এবং মৃত ত্বক জমার কারণে হয়ে থাকে। সময়ের সাথে সাথে এটি ব্যাথা এবং জ্বালা সৃষ্টি করতে পারে। বিভিন্ন ময়শ্চারাইজিং ক্রিম এবং পায়ের ফাইলগুলি নিরাময় এবং প্রতিরোধ করার জন্য বর্তমানে বাজারে উপলব্ধ রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. Thieme Atlas 2006, p 418
  2. "Dry, Cracked Feet: Treatment, Causes, and Home Remedies"www.footvitals.com 

 

তথ্যসূত্র[সম্পাদনা]