গোক টেংরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টেংরি ( চীনা :騰格里; পুরাতন তুর্কিক : 𐰚𐰇𐰚 :𐱅𐰭𐰼𐰃 , রোমানাইজড:  কোক তেরি/টেনিরি , লিটার  . 'ব্লু হেভেন' ; মধ্য তুর্কি ; تآن র্গতো : তুর্কি : তুর্কি : তানগির্কি : ওকির্কি : ; ; বুলগেরিয়ান : Тангра ; প্রোটো-তুর্কিক * তেনি / * taŋrɨ ; মঙ্গোলিয়ান লিপি :ᠲᠩᠷᠢ,  তংরি ; আধুনিক মঙ্গোলীয় : Тэнгэр, টেঙ্গার ; পুরাতন উইঘুর : tängri;উইঘুর : تەڭرى টেংরি  ) ঐতিহ্যবাহী তুর্কো-মঙ্গোলীয় ধর্মীয় বিশ্বাসে স্বর্গের সর্ব- বিস্তৃত ঈশ্বর।  এটি প্রাথমিক তুর্কি এবং মঙ্গোলিক জনগণের প্রাথমিক প্রধান দেবতার নামগুলির মধ্যে একটি ।

টেংরির পূজাই টেংরিজম । টেংরিজমের মূল সত্তা হল স্বর্গীয় পিতা (টেংরি/টেঙ্গার এটসেগ) এবং পৃথিবী মাতা ( এজে /গাজার ইজ)। [ সন্দেহজনক – আলোচনা ] এর মধ্যে শামানবাদ , অ্যানিমিজম , টোটেমিজম এবং পূর্বপুরুষের উপাসনা জড়িত । [ উদ্ধৃতি প্রয়োজন ]

নাম[সম্পাদনা]

পুরাতন তুর্কি লিপিতে 𐱅𐰭𐰼𐰃 টেংরি এর বানান (ডান থেকে বামে লেখা, t²ṅr²i হিসাবে )

নামের প্রাচীনতম রূপটি Xiongnu এর বিশ্বাস বর্ণনা করে খ্রিস্টপূর্ব ৪র্থ শতাব্দী থেকে চীনা ইতিহাসে লিপিবদ্ধ করা হয়েছে । এটি 撑犁/ চেং-লি রূপ নেয়, যেটিকে টাংরির একটি চীনা প্রতিলিপি বলে অনুমান করা হয় । ( শব্দটির প্রোটো-তুর্কিক রূপটি *তেরি বা *তারারɨ হিসাবে পুনর্গঠিত হয়েছে ।)  বিকল্পভাবে, *তাগিরি ("শপথ" বা "ঈশ্বর") থেকে একটি পুনর্গঠিত আলতাইক ব্যুৎপত্তির পরিবর্তে ঈশ্বরের দেবত্বের উপর জোর দেওয়া হবে। আকাশে তার ডোমেইন।

তুর্কি ফর্ম, টেংরি , 8ম শতাব্দীর ওরখোন শিলালিপিতে পুরানো তুর্কি ফর্ম হিসাবে প্রমাণিত হয়েছে𐱅𐰭𐰼𐰃 ‎ তেঁরি । আধুনিক তুর্কি ভাষায় , উদ্ভূত শব্দ " Tanrı " ব্যবহার করা হয় "ঈশ্বর" বা আব্রাহামিক ঈশ্বরের জন্য জেনেরিক শব্দ হিসেবে , এবং বর্তমানে তুর্কি জনগণ যে কোনো দেবতাকে বোঝাতে ব্যবহার করে। চুবাসের ঐতিহ্যবাহী ধর্মের সর্বোচ্চ দেবতা হল তুরা

আধুনিক ভাষায় নামের অন্যান্য প্রতিফলনের মধ্যে রয়েছে মঙ্গোলিয়ান : Тэнгэр ("আকাশ"), বুলগেরিয়ান : Тангра , আজারবাইজানীয় : Tanrı

এর আগে, "আকাশ" 天 ( ম্যান্ডারিন : tiān < পুরাতন চীনা * থিন  বা * থিন  ) এর জন্য চীনা শব্দটি টেংরির সাথে সম্পর্কিত হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে , সম্ভবত এটি প্রাগৈতিহাসিক মধ্য এশীয় ভাষা থেকে চীনা ভাষায় একটি ঋণ।  যাইহোক, "天" অক্ষরের পুরানো চীনা উচ্চারণের সাম্প্রতিক পুনর্গঠনের আলোকে এই প্রস্তাবটি অসম্ভাব্য , যেমন * qʰl'iːn ( Zhengzhang )  বা * l̥ˤi[n] ( Baxter-Sagart ), যা 天 একটি কণ্ঠহীন পার্শ্বীয় সূচনার জন্য প্রস্তাব করে, যথাক্রমে একটি গুচ্ছ বা একক ব্যঞ্জনবর্ণ। Baxter & Sagart (2014:113-114) পূর্ব হান চীনা ভাষায় প্রত্যয়িত দ্বান্দ্বিক পার্থক্যের দিকে ইঙ্গিত করেছেন, ফোনো-অর্থাত্মক যৌগিক চীনা অক্ষরগুলিতে একটি ধ্বনিগত উপাদান হিসাবে 天 এর ব্যবহার এবং বিদেশী সিলেবল প্রতিলিপি করার জন্য 天 এর পছন্দ, যার সবকটি প্রম্পট করেছে তারা এই সিদ্ধান্তে উপনীত হন যে, প্রায় 200 CE, 天 এর শুরুতে দুটি উচ্চারণ ছিল: করোনাল * এবং পৃষ্ঠীয় * x , যে দুটিরই সম্ভবত পূর্ববর্তী কণ্ঠস্বরবিহীন পার্শ্বীয় * l̥ˤ থেকে উদ্ভূত হয়েছিল ।

ভাষাবিদ স্টেফান জর্জ প্রস্তাব করেছেন যে তুর্কি শব্দটি শেষ পর্যন্ত প্রোটো-ইয়েনিসিয়ান *tɨŋgɨr- "উচ্চ" থেকে একটি ঋণ শব্দ হিসাবে উদ্ভূত হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

পোপ ইনোসেন্ট IV , 1246-এর কাছে গুয়ুগ খানের চিঠি থেকে সীলমোহর । প্রথম চারটি শব্দ, উপরে থেকে নীচে, বাম থেকে ডানে, পড়ুন "möngke ṭngri-yin küčündür" – " অনন্ত স্বর্গের শক্তির অধীনে "।

টেংরি ছিলেন গোকতুর্কদের জাতীয় দেবতা , যাকে "তুর্কিদের দেবতা" ( Türük Tängrisi ) হিসাবে বর্ণনা করা হয়েছিল।  গোকতুর্ক খানরা টেংরির আদেশের ভিত্তিতে তাদের ক্ষমতার ভিত্তি করে। এই শাসকদের সাধারণত টেংরির পুত্র হিসাবে গ্রহণ করা হয়েছিল যারা পৃথিবীতে তাকে প্রতিনিধিত্ব করেছিল। তারা টেংরিকুট , কুটলুঘ বা কুটালমিশের মতো উপাধি পরতেন , এই বিশ্বাসের ভিত্তিতে যে তারা কুট অর্জন করেছে, টেংরি এই শাসকদের প্রদত্ত শক্তিশালী আত্মা।

বিদেশী প্রভাবের আগে, টেংরির তুর্কি ধারণাটিকে স্বর্গ বা ইচ্ছা নিয়ন্ত্রণকারী স্বর্গ হিসাবে গণ্য করা হত, সম্ভবত এক ধরণের শক্তি। এর মধ্যে থেকে ব্যক্তিগত সত্তার ধারণা গড়ে ওঠে। প্রথমত, তুর্কি লোকেরা যখন অন্যান্য ধর্ম গ্রহণ করে, তখন টেংরি শব্দটি একটি (ব্যক্তিগত) দেবতা বা "উচ্চতর সত্তার" নাম হয়ে ওঠে।

টেংরি ছিলেন প্রধান দেবতা যা মধ্য এশিয়ার স্টেপ্প জনগণের শাসক শ্রেণীর দ্বারা 6 ম থেকে 9 শতকে উপাসনা করা হতো ( তুর্কি জনগণ , মঙ্গোল এবং হাঙ্গেরিয়ানরা )।  উইঘুরিক কাগানরা যখন ৮ম শতাব্দীতে মানিচেইজমকে রাষ্ট্রধর্ম ঘোষণা করে তখন এটি তার গুরুত্ব হারিয়ে ফেলে ।  টেংরি উপাসনা পূর্ব ইউরোপে নিয়ে আসে হুন এবং প্রাথমিক বুলগাররা ।

টেংরিকে প্রধান দেবতা হিসাবে বিবেচনা করা হয় যিনি সমস্ত কিছু সৃষ্টি করেছেন। এই স্বর্গীয় দেবতা ছাড়াও, তাদের ছোটখাটো দেবতাও ছিল ( আল্পস ) যা টেংরির উদ্দেশ্য পূরণ করেছিল।  গোক তানরি হিসাবে, তিনি ছিলেন সূর্য ( কোয়াশ ) এবং চাঁদের ( আয় তানরি ) এবং উমায় , এরলিক এবং কখনও কখনও উলগেনের পিতা ।

পুরাণ[সম্পাদনা]

টেংরি ছিলেন তুর্কি প্যান্থিয়নের প্রধান দেবতা, আকাশের গোলক নিয়ন্ত্রণ করত।  টেংরিকে ইন্দো-ইউরোপীয় আকাশের দেবতা *ডাইউসের অনুরূপ বলে মনে করা হয় এবং পুনঃনির্মিত প্রোটো-ইন্দো-ইউরোপীয় ধর্মের গঠন পূর্বের তুর্কিদের ধর্মের চেয়ে কাছাকাছি প্রাচ্যের যেকোনো মানুষের ধর্মের কাছাকাছি। বা ভূমধ্যসাগরীয় প্রাচীনত্ব।

টেংরি উপাসনার সবচেয়ে গুরুত্বপূর্ণ সমসাময়িক সাক্ষ্য পাওয়া যায় পুরাতন তুর্কি ওরখোন শিলালিপিতে , যা 8ম শতাব্দীর প্রথম দিকে। তথাকথিত ওরখোন লিপিতে লেখা , এই শিলালিপিগুলি তুর্কিদের পৌরাণিক উত্সের একটি বিবরণ লিপিবদ্ধ করে। কুল টিগিনকে উৎসর্গ করা শিলালিপিতে প্যাসেজগুলি অন্তর্ভুক্ত রয়েছে ( কাজাখস্তান প্রজাতন্ত্রের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়ের ভাষা কমিটির দেওয়া অনুবাদে): "যখন উপরে নীল আকাশ [টেংরি] এবং নীচের বাদামী পৃথিবী তৈরি হয়েছিল, তখন তাদের মধ্যে একটি মানুষ সৃষ্টি হয়েছিল। মানুষের উপরে, আমার পূর্বপুরুষ বুমিন কাগান এবং ইস্তেমি কাগান শাসন করেছিলেন। তারা তুর্কি আইন দ্বারা মানুষকে শাসন করেছিলেন, তারা নেতৃত্ব দিয়েছিলেন। তারা এবং সফল" (মুখ 1, লাইন 1); "টেংরি মৃত্যু সৃষ্টি করে। মানুষকে মরার জন্যই সৃষ্টি করা হয়েছে" ( পুরাতন তুর্কি : Öd Teŋri yasar kisi oγlu qop ölgeli törürmis ), (মুখ 2, লাইন 9); টেংরি আপনাকে আবার জীবন না দেওয়া পর্যন্ত আপনি মারা গেছেন (লি.: 'উড়ে গেল') (মুখ 2, লাইন 14)। টেংরির ইচ্ছার দ্বারা শাসিত খাগানরা প্রাচীন তুর্কি জনগণের চিন্তাভাবনা করেছিল এবং অরখোন শিলালিপিগুলির গ্রন্থে এই চিন্তাগুলি নিম্নলিখিত উপায়ে সংরক্ষণ করেছিল: "আমি, টেংরি-সদৃশ এবং টেংরি-জন্ম তুর্ক বিলগে কাগান, এই সময়ে সিংহাসনে অধিষ্ঠিত হন" ( পুরাতন তুর্কিক : Teŋiriteg Teŋiride bolmuš Türük Bilge Qaγan bü ödüke olurtum )

একটি তুর্কি পৌরাণিক কাহিনীতে , টেংরি একটি বিশুদ্ধ, সাদা হংস যা অবিরাম জলের উপর দিয়ে উড়ে যায়, যা সময়ের প্রতিনিধিত্ব করে। এই জলের নীচে, আক আনা ("হোয়াইট মা") তাকে "তৈরি করো" বলে ডাকে। তার একাকীত্ব কাটিয়ে ওঠার জন্য, টেংরি এর কিশি তৈরি করে, যে টেংরির মতো খাঁটি বা সাদা নয় এবং তারা একসাথে পৃথিবী স্থাপন করে। এর কিশি একটি পৈশাচিক চরিত্রে পরিণত হয় এবং মানুষকে বিভ্রান্ত করতে এবং তাদের অন্ধকারে আকৃষ্ট করার চেষ্টা করে। টেংরি টেংরি উলগেন নামটি ধারণ করে এবং স্বর্গে প্রত্যাহার করে যেখান থেকে সে তাদের মধ্যে পাঠানো পবিত্র প্রাণীর মাধ্যমে মানুষকে নির্দেশনা দেওয়ার চেষ্টা করে। আক টেংরিস স্বর্গের পঞ্চম স্তর দখল করে। শামন পুরোহিতদের কাছে যারা পৌঁছাতে চানটেংরি উল্গেন কখনোই এই স্তরের বেশি যেতে পারে না, যেখানে তারা ঐশ্বরিক গাইডদের কাছে তাদের শুভেচ্ছা জানায়। পৃথিবীতে বা মানুষের স্তরে প্রত্যাবর্তন একটি হংস-আকৃতির পাত্রে সঞ্চালিত হয়।

ভৌগলিক নাম[সম্পাদনা]

খান টেংরি পিরামিডাল চূড়া

  • চীন, কাজাখস্তান এবং কিরগিজস্তানের মধ্যে তিয়ান শান রেঞ্জের একটি পিরামিডাল শিখরকে " খান টেংরি " বলা হয় । তিয়ান শান নিজেই উইঘুর ভাষায় তানরি তাগি নামে পরিচিত ।
  • অ্যান্টার্কটিকার দক্ষিণ শেটল্যান্ড দ্বীপপুঞ্জের লিভিংস্টন দ্বীপের ট্যাংরা পর্বতগুলিও দেবতার নামে নামকরণ করা হয়েছে ।
  • বুলগাররা রিলা পর্বতশ্রেণীর একটি বড় পর্বতকে ট্যাংরার নামে নামকরণ করেছিল , [ উদ্ধৃতি প্রয়োজন ] যদিও 15 শতকে উসমানীয় তুর্কিরা এটিকে মুসালা ("আল্লাহর পর্বত") নামকরণ করেছিল ।
  • মঙ্গোলিয়ার খঙ্গাই পর্বতের সর্বোচ্চ পর্বত ওটগন্টেঙ্গার ।
  • টেঙ্গার মরুভূমি , চীনের অভ্যন্তরীণ মঙ্গোলিয়ার একটি মরুভূমি ।

আধুনিক পুনরুজ্জীবন[সম্পাদনা]

" টেংরিজম " হল সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির পর মধ্য এশিয়ার শামানবাদের পুনরুজ্জীবনের শব্দ । কিরগিজস্তানে , স্টেট সেক্রেটারি দাস্তান সারিগুলভের সভাপতিত্বে একটি আদর্শিক কমিটি 2005 সালের রাষ্ট্রপতি নির্বাচনের পর টেংরিজমকে প্যান-তুর্কি জাতীয় মতাদর্শ হিসাবে প্রস্তাব করেছিল ।  মঙ্গোলিয়ায় , টেংরিজম শেষ হয়নি এবং এখনও জনসংখ্যার প্রায় 2.5 শতাংশ দ্বারা চর্চা করা হয়। পশ্চিমা জনগণ এবং দক্ষিণ জনগণের টেংরিজম অনুশীলনকারীদের সর্বাধিক সংখ্যক বলে পরিচিত। মঙ্গোলিয়ান ভাষায়, টেংরিজমকে প্রায়শই " бөө мөргөл " হিসাবে উল্লেখ করা হয়” অথবা “böö mörgöl”।

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. ^
  2. ^
  3. ^ বুখারেভ, আর. (2014)। রাশিয়ায় ইসলাম: চারটি ঋতু। Vereinigtes Königreich: টেলর এবং ফ্রান্সিস। পি. 78
  4. ^ a b Jean-Paul Roux, Die alttürkische Mythologie , p. 255
  5. ^ সের্গেই স্টারোস্টিন, আলতাইক ব্যুৎপত্তি
  6. ^ টোকারেভ, এ. এট আল। 1987-1988। মিফাই নরোদভ মিরা।
  7. ^ স্টারলিং ব্যুৎপত্তি
  8. ^ শুয়েসলার, অ্যাক্সেল। (2007)। ওল্ড চাইনিজের একটি ব্যুৎপত্তিগত অভিধান । হাওয়াই প্রেস বিশ্ববিদ্যালয়। পি. 495
  9. ম্যাক্স মুলার ধর্ম বিজ্ঞানের বক্তৃতায় (1870)এই সংযোগটি উল্লেখ করেছেন[১] Axel Schüssler (2007:495): "যেহেতু তিয়ান দেবতা ঝাউ রাজবংশের (একটি পশ্চিম রাজ্য) সাথে প্রাধান্য পেয়েছিলেন, তাই একটি মধ্য এশিয়ার উত্সের পরামর্শ দেওয়া হয়েছে,মঙ্গোলিয়ান টেংরি 'আকাশ, স্বর্গ, স্বর্গীয় দেবতা'" ( Shaughnessy Sino-Platonic Papers , July 1989, and others like Shirakawa Shizuka তার আগে)।"
  10. ^ 鄭張尚芳 《上古音系》(2003) 上海教育出版社
  11. ^ Baxter W. & Sagart, L. Baxter-Sagart ওল্ড চাইনিজ পুনর্গঠন, সংস্করণ 1.1 (20 সেপ্টেম্বর 2014) পৃ. 161টির মধ্যে 110টি
  12. ^ Baxter, WH & Sagart, L. (2014) ওল্ড চাইনিজ: একটি নতুন পুনর্গঠন । নিউ ইয়র্ক: অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 113-114
  13. ^ Georg, Stefan (2001): Türkisch/Mongolisch tengri “Himmel/Gott” und seine Herkunft. স্টুডিয়া ইটিমোলজিকা ক্র্যাকোভিয়েন্সিয়া 6: 83-100।
  14. ^ স্টারোস্টিন, সের্গেই এ., এবং মেরিট রুহলেন। (1994)। প্রোটো-ইয়েনিসিয়ান পুনর্গঠন, অতিরিক্ত-ইয়েনিসিয়ান তুলনা সহ। এম. রুহলেনে, অন দ্য অরিজিন অফ ল্যাঙ্গুয়েজেস: স্টাডিজ ইন লিঙ্গুইস্টিক ট্যাক্সোনমি । স্ট্যানফোর্ড: স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 70-92। [স্টারোস্টিন 1982 এর আংশিক অনুবাদ, রুহলেনের অতিরিক্ত তুলনা সহ।]
  15. ^ Käthe Uray-Kőhalmi, Jean-Paul Roux, Pertev N. Boratav , Edith Vertes. " জেন্ট্রালাসিয়েন ও নর্দেউরাসিয়েনে গোটার ও মিথেন "; বিভাগ: জিন-পল রাউক্স: " ডাই অল্টুরকিস মিথোলজি " ("পুরাতন তুর্কিক পুরাণ")আইএসবিএন  3-12-909870-4
  16. ^ ব্রিল, ই.জে. (1993)। EJ Brill's First Encyclopaedia of Islam: 1913-1936. তাফ - জুরখানা। নিডারল্যান্ড: ব্রিল।
  17. ^ "কোন সন্দেহ নেই যে 6 তম এবং 9 ম শতাব্দীর মধ্যে টেংরিজম ছিল স্টেপেসের যাযাবরদের মধ্যে ধর্ম" ইয়াজার আন্দ্রাস রোনা-তাস, হাঙ্গেরিয়ান এবং প্রাথমিক মধ্যযুগে ইউরোপ: প্রাথমিক হাঙ্গেরিয়ান ইতিহাসের একটি ভূমিকা , Yayıncı কেন্দ্রীয় ইউরোপীয় বিশ্ববিদ্যালয় প্রেস, 1999,আইএসবিএন  978-963-9116-48-1 , পি. 151 ।
  18. ^ বৌদ্ধ অধ্যয়ন পর্যালোচনা, ভলিউম 6-8, 1989, পৃ. 164।
  19. ^ কেয়া, পোলাট। "তুর্কি পতাকাতে ক্রিসেন্ট এবং স্টার মোটিফের উত্স অনুসন্ধান করুন" , 1997। [2]
  20. ^ আবজভ, রাফিস। " মধ্য এশীয় প্রজাতন্ত্রের সংস্কৃতি এবং রীতিনীতি "। গ্রীনউড প্রেস , 2006. পৃষ্ঠা 62
  21. ^ মিরসিয়া এলিয়েড , জন সি. হল্ট, তুলনামূলক ধর্মে প্যাটার্নস , 1958, পৃ. 94.
  22. ^
  23. ^ গোকনিল, ক্যান। "মধ্য এশিয়া থেকে আনাতোলিয়া পর্যন্ত সৃষ্টির মিথ" । ইয়াপি ক্রেডি আর্ট গ্যালারী, 1997। [3] [ মৃত লিঙ্ক ]
  24. ^ এরিকা মারাত, কিরগিজ সরকার নতুন জাতীয় আদর্শ তৈরি করতে অক্ষম , 22 ফেব্রুয়ারি 2006, CACI বিশ্লেষক, মধ্য এশিয়া-ককেশাস ইনস্টিটিউট।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • ব্রেন্ট, পিটার। মঙ্গোল সাম্রাজ্য: চেঙ্গিস খান: তার বিজয় এবং তার উত্তরাধিকার । বুক ক্লাব অ্যাসোসিয়েটস, লন্ডন। 1976।
  • সরঞ্জেল। আত্মাদের দ্বারা নির্বাচিত . ডেসটিনি বুকস, রচেস্টার (ভারমন্ট)। 2001
  • শুয়েসলার, অ্যাক্সেল। ওল্ড চাইনিজের এবিসি ব্যুৎপত্তিগত অভিধান । হাওয়াই প্রেস বিশ্ববিদ্যালয় । 2007।
  • জর্জ, স্টেফান। "Türkisch/Mongolisch tängri "Himmel/Gott" und seine Herkunft", "Studia Etymologica Cracoviensia 6, 83–100
  • Bruno J. Richtsfeld: Rezente ostmongolische Schöpfungs-, Ursprungs- und Weltkatastrophenerzählungen und ihre innerasiatischen Motiv- und Sujetparallelen; in: Münchner Beiträge zur Völkerkunde. Jahrbuch des Staatlichen Museums für Völkerkunde München 9 (2004), S. 225–274.
  • ইয়েভেস বনেফয়, এশিয়ান পৌরাণিক কাহিনী , ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস, 1993,আইএসবিএন  978-0-226-06456-7 , পি. 331 ।