গেরহার্ড ভন কুগেলগেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আত্ম-প্রতিকৃতি (আনু. ১৭৯৮)

ফ্রাঞ্জ গেরহার্ড ভন কুগেলগেন (৬ ফেব্রুয়ারি ১৭৭২ – ২৭ মার্চ ১৮২০) একজন জার্মান চিত্রশিল্পী যিনি প্রতিকৃতিইতিহাস চিত্রাবলী অঙ্কনের জন্য স্মরণীয়। তিনি ড্রেসডেন চারুকলা একাডেমিতে অধ্যাপনার পাশাপাশি প্রুশিয়ান চারুকলা একাডেমি এবং রুশ ইম্পেরিয়াল একাডেমি অব আর্টস উভয়েরই সদস্য ছিলেন। এছাড়া তাঁর যমজ ভাই কার্ল ভন কুগেলগেনও একজন উল্লেখযোগ্য চিত্রশিল্পী ছিলেন।

জীবনী[সম্পাদনা]

গেরহার্ড ভন কুগেলগেন পশ্চিম জার্মানির বাখারাখে জন্মগ্রহণ করেন। ১৭৮৯ সালে বিদ্যালয়ের গণ্ডি শেষে তিনি নিকটবর্তী কোবলেন্স শহরে চিত্রাঙ্কন নিয়ে পড়েন। ১৭৯১ এর শুরুতে বনে কাজ করেন, সেখানে তিনি আস্ট্রিয়ার রাজপুত্র ও ইলেক্টর আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান ফ্রান্সিস, মন্ত্রী ফার্ডিনান্ড অগাস্ট ভন স্পিগেল জাম ড্রেসডেন এবং ওয়ল্ডস্টেইনের কাউন্টের[১] প্রতিকৃতি আঁকেন। এরপর তিনি ও তাঁর ভাই আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান ফ্রান্সিসের অর্থনৈতিক আনুকুল্যে রোম, মিউনিখ এবং রিগায় শিক্ষা ভ্রমণে অংশ নেন।

১৮০০ সালে তিনি হেলেন মেরি জোয়েজ ভন মন্টেইফেল (১৭৭৪ - ১৮৪২) নাম্নী এক নারীকে বিয়ে করেন যিনি ছিলেন ১৪শ শতকে গোড়াপত্তন হওয়া একটি অভিজাত বাল্টিক-জার্মান পরিবারের সন্তান। এই দম্পতির কোলে তিনটি সন্তান জন্ম নেয়; এদের মধ্যে বয়োজ্যেষ্ঠ উইলহেম ভন কুগেলগেনের জন্ম হয়েছিল ১৮০২ সালে, যে পরে চিত্রশিল্পী হিসেবে বেড়ে উঠে। অপর দুই জন হল গেরহার্ড (১৮০৬ - ১৮৮৪) ও অ্যাডেলহেইড (১৮০৮ - ১৮৭৪)।

পেশাজীবনে তিনি কাসপার ডাভিড ফ্রিডরিখ, ইয়োহান উল্ফগ্যাং ভন গ্যোটে, ইয়োহান গটফ্রিট হের্ডার, অগাস্ট ভন কোটজেবুয়ে, ফ্রেডরিখ ভন শিলার, ইয়োহান গটফ্রিট সিউম, লুডভিগ উহল্যান্ড, জাকারাইস ওয়ার্নার, ক্রিস্টোফ মার্টিন উইল্যান্ড, ইয়োহান কার্ল সাইমন মরগেনস্টার্ন এবং তাঁর সময়ের অন্যান্য লেখক, চিত্রশিল্পী ও পণ্ডিতদের প্রতিকৃতি আঁকেন। ড্রেসডেনে চলে আসার পর কুগেলগেনের গটেসীগেন (ঈশ্বরের আশীর্বাদ) ভিলাটি প্রাক রোমান্টিক চিত্রশিল্পী ও অনুগামীদের সভা স্থলে পরিণত হয়। কাসপার ডাভিড ফ্রিডরিখ ছিলেন একাধারে ছাত্র ও বন্ধু।

১৮২০ সালে, লশউৎজ শহরতলির তাঁর স্টুডিও থেকে ড্রেসডেনে যাওয়ার পথে এক চোরের হাতে খুন হন। ড্রেসডেনের পুরাতন ক্যাথলিক সমাধিস্থলে তাকে সমাহিত করা হয়।

১১৩১৩ কুগেলগেন গ্রহাণুটির নাম এই গুণী শিল্পী এবং তার পুত্র উইলহেমের নামানুসারে রাখা হয়েছে।[২]

নির্বাচিত প্রতিকৃতিসমূহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. কাউন্ট হল একজন ইংরেজ আর্লের সমতূল্য মর্যাদাসম্পন্ন ইউরোপীয় অভিজাত ব্যক্তি
  2. Entry on the website of NASA's Jet Propulsion Lab

বহিঃসংযোগ[সম্পাদনা]