গালিসিয়ার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইবেরীয় উপদ্বীপ-এ কমপক্ষে ৫০০,০০০ বছর ধরে মানুষ বসবাস করে আসছে যাদের মধ্যে প্রথমে বাস করত নিয়ানডার্থাল এবং তারপরে আসে আধুনিক মানুষ।

মধ্যযুগীয় গ্যালিসিয়া[সম্পাদনা]

গ্যালিসিয়ার সুয়েবিক রাজ্য (৪১০-৫৮৫)[সম্পাদনা]

৪১০ থেকে ৫০০ সালের মধ্যে নির্মিত সুয়েভিক স্বর্ণ মুদ্রা।

৪১১ সালে সুয়েবি এর কাছে গ্যালিসিয়া পরাস্ত হওয়ার পর তিনি সেখানে তাঁর নিজস্ব রাজত্ব গঠন করেছিলেন।

মূল সুয়েবিক হানাদার বাহিনীর সংখ্যা ৩০,০০ জনেরও কম ছিল ব'লে হিসাবে অনুমান করা হয়। তারা মূলত ব্রাগা (ব্র্যাকারা আগস্টা), পোর্তো, লুগো (লুকাস অগাস্টা) এবং অ্যাস্টোরগা (অস্টুরিকা অগাস্টা) প্রভৃতি শহুরে অঞ্চলে স্থায়ীভাবে বসবাস শুরু করে। ব্রাগার আধুনিক শহর ব্রাকারা অগাস্টা সুয়েবীর রাজধানী হয়ে ওঠে। কারণ এটি আগে গ্যালাসিয়া রোমান প্রদেশের রাজধানী ছিল।সুয়েবিক গ্যালাসিয়া আধুনিক অঞ্চলটির চেয়ে বৃহত্তর ছিল: এটি দক্ষিণে দুয়োরো নদী থেকে এবং পূর্ব দিকে অ্যাভিলা পর্যন্ত বিস্তৃত ছিল।

গ্যালাসিয়ায় সুয়েবিক রাজ্য ৪১০ থেকে ৫৮৪ সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল এবং বেশিরভাগ সময় ধরে তুলনামূলকভাবে স্থিতিশীল সরকার বিরাজ করছিল বলে মনে করা হয়। ৫ম শতাব্দীর প্রাথমিক লিখিত উৎস ইদাসিয়াস ইতিহাসের অনুবাদক জোসে আন্তোনিও লোপেস সিলভার মতো ঐতিহাসিকরা দেখতে পান যে গ্যালাসিয়ান সংস্কৃতির অপরিহার্য মেজাজ সুয়েবির সাথে ইবেরো-রোমান সংস্কৃতির মিশ্রণে প্রতিষ্ঠিত হয়েছিল।

ভিসিগথরা ৪১৬ সালের দিকে আইবেরিয়ান উপদ্বীপে এসে পৌঁছেছিল এবং বেশিরভাগ উপদ্বীপে আধিপত্য বিস্তার করতে সক্ষম হয়েছিল। সুয়েবির সাথে এই ভিসিগথদের সাথে মাঝে মাঝে সংঘর্ষ ঘটত। তবে ৫৮৮ সাল অবধি সুয়েবি তাদের স্বাধীনতা বজায় রেখেছিল। অবশেষে ভিসিগথ রাজা লিওভিগিল্ড-এর সুয়েবি রাজ্য আক্রমণের ফলে সুয়েবি পরাজিত হয় এবং তাদের রাজ্য ভিসিগথদের নিয়ন্ত্রণে চলে আসে।


ভিসিগথিক রাজ্য (৫৮৫ – ৭১১)[সম্পাদনা]

মুসলিম বিজয়ের পূর্বে ৭০০ সালে ভিসিগথিক হিস্পানিয়া এবং তার আঞ্চলিক বিভাগগুলি।

ভিসিগথ রাজাদের ক্যাথলিকীকরণের সাথে সাথে ক্যাথলিক বিশপরা ক্ষমতায় অধিষ্ঠিত হন। ৬৩৩ সালে টলেডোতে অনুষ্ঠিত সিন্ডায় তারা রাজপরিবারের মধ্যে একজন রাজা বেছে নেওয়ার অধিকার তাদের হাতে নিয়েছিল।

রড্রিগো ছিলেন সর্বশেষ নির্বাচিত ভিসিগথি রাজা। তাঁর সাথে সিউটার কাউন্ট জুলিয়ান বিশ্বাসঘাতকতা করে উমাইয়া (বা মুর) মুসলমানদের আহ্বান করে হিস্পানিয়ায় প্রবেশের সুযোগ করে দেন। ৭১১ সালের গুয়াদালেট যুদ্ধ চলাকালীন রাজা রড্রিগো প্রাণ হারান। তাঁর বামপন্থী দলটি তাঁর বিরুদ্ধে দাঁড়ায় কারণ এর নেতৃত্বে ছিলেন বিশপ ওপ্পাস। তিনি মুরদের সহযোগী এবং প্রতিদ্বন্দ্বী রাজকীয় দলের সদস্য ছিলেন। যুদ্ধের শেষে পুরো রাজ্যটি পতিত হয় এবং সিংহাসনটি খালি রেখে দেওয়া হয়ে। কারণ মুর কর্তৃক ওপাসের গোষ্ঠীকে এটি পুনরায় পেতে দেওয়া হয়নি। বেঁচে যাওয়া কয়েকজনের মধ্যে একজন ছিলেন পেলাও। তিনি রাজকীয় রক্ষীর দায়িত্বে ছিলেন (কামস স্প্যাথারিয়াস)।

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • R. A. Fletcher, 1984. Saint James's Catapult: The Life and Times of Diego Gelmírez of Santiago de Compostela (Oxford University Press). Chapter 1 "Galicia" offers a brief synopsis of sub-Roman Galicia to the 11th century. (on-line text)