গাজা-জেরিকো চুক্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গাজা-জেরিকো চুক্তি সরকারীভাবে পরিচিত গাজা ভূখণ্ড এবং জেরিকো এলাকার চুক্তি নামে। এটি অসলো চুক্তি ১ এর ধারাবাহিকতায় স্বাক্ষরিত হয়।[১] এই সন্ধি কায়রো চুক্তি ১৯৪৪ নামেও পরিচিত। এটি ১৯৯৪ সালের ৪ মে ইয়াসির আরাফাত এবং ইসরায়েলের মন্ত্রী আইজ্যাক রবিনের মধ্যে স্বাক্ষরিত হয়।

এই চুক্তির ফলে ফিলিস্তিনীরা ৫ বছরের মধ্যে সীমিত পরিসরে হলেও পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় পাঁচ বছরের মধ্যে স্বায়ত্তশাসন কায়েম করতে পারবে। চুক্তিমতে ইসরাইল পশ্চিম তীরের জেরিকো এলাকা এবং গাজা উপত্যকা থেকে নিজেদের নিয়ন্ত্রণ আংশিকভাবে তুলে নেবে।[২] চুক্তি অনুযায়ী ফিলিস্তিন অথোরিটি গঠিত হয়, এবং ইয়াসির আরাফাত এই অথোরিটির সভাপতি হন।[৩]

এ চুক্তির অন্যান্য বিষয়গুলো ছিল অর্থনৈতিক বিষয়াদি নিয়ে আলোচনা; যা প্যারিস প্রটোকল নামে পরিচিত। এ চুক্তিতে ফিলিস্তিনের নিজস্ব পুলিশ থাকা নিয়ে আলোচনা করা হয়েছে।[৪] এই চুক্তি অসলো চুক্তি ২ এর বিকল্প হিসেবে স্বাক্ষরিত হয়েছে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Israeli Ministry of Foreign Affairs, Agreement on Gaza Strip and Jericho Area
  2. Mideast accord: the overview; Rabin and Arafat sign accord ending Israel's 27-year hold on Jericho and the Gaza Strip. Chris Hedges, New York Times, 5 May 1994.
    "Israel has offered a Jericho region of 24 square miles; the Palestinians have asked for 42 square miles ... Israeli troops are to remain at the Rafah border crossing and at Jewish settlements in the Gaza Strip,"
    "... Mr. Arafat had asked the Israelis to delay their total pullback for the 21 days allowed in the accord because the Palestinians were not ready to take over."
  3. Europa World Year Book 2004, p. 2235. Taylor & Francis, 2004 (on Google Books).
    "On 26–28 May [1994] the PA held its inaugural meeting in Tunis, ... Arafat made a symbolic return to Gaza City on 1 July—his first visit for 25 years—and the PA was formally inaugurated in Jericho on 5 July."
  4. Will we always have Paris? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ ডিসেম্বর ২০১৩ তারিখে. Gaza Gateway, 13 September 2012
  5. "The Israeli–Palestinian Interim Agreement Main Points"Ministry of Foreign Affairs (Israel)