গর্ডন মুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গর্ডন মুর
Gordon Moore.jpg
জন্ম (১৯২৯-০১-০৩) জানুয়ারি ৩, ১৯২৯ (বয়স ৮৬)
সান ফ্রান্সিস্কো, ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র
শিক্ষা প্রতিষ্ঠান University of California, Berkeley; ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি
পেশা অবসরপ্রাপ্ত / চেয়ারম্যান ইমেরিটাস, ইন্টেল কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা
মোট সম্পত্তি বৃদ্ধি $4  billion USD (2011)[১]

গর্ডন মুর (৩ জানুয়ারি, ১৯২৯) ইন্টেল কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ইমেরিটাস।

শিক্ষাজীবন[সম্পাদনা]

মুর ১৯৫০ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলেতে পড়ার আগে তিনি সান জোসে স্টেট ইউনিভার্সিটিতে দুই বছর পড়ালেখা করেন। ১৯৫৪ সালে তিনি ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি থেকে রসায়নে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৫৬ সাল পর্যন্ত জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড ফিজিক্স ল্যাবরেটরীতে ডক্টরেট-উত্তর গবেষণা করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ডক্টরেট-উত্তর গবেষণা সম্পন্ন করার পর মুর শকলি সেমিকন্ডাক্টর ল্যাবরেটরীতে যোগদান করেন। ১৯৬৮ সালের জুলাই মাসে তিনি রবার্ট নয়েসের সাথে ইন্টেল কর্পোরেশন প্রতিশঠা করেন। ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ইন্টেল কর্পোরেশন এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে তিনি ইন্টেলের প্রেসিডেন্টের দায়িত্ব পান। ১৯৭৯ সালের এপ্রিলে তিনি বোর্ডের চেয়ারম্যান ও চিফ এক্সিকিউটিভ অফিসারের দায়িত্ব পান। ১৯৮৭ সালের এপ্রিল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে তাকে ইন্টেলের চেয়ারম্যান ইমেরিটাস ঘোষণা করা হয়। তিনি ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি এর সাবেক চেয়ারম্যান এবং আজীবন ট্রাস্টি।

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gordon Moore"Forbes। সংগৃহীত জুলাই ১১, ২০১১ 
  2. http://www.ieee.org/portal/pages/about/awards/pr/mohpr.html

বহিঃসংযোগ[সম্পাদনা]