গডফ্রি কপলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্যার গডফ্রি কপলি, দ্বিতীয় ব্যারনেট, এফআরএস (ইংরেজি: Godfrey Copley, 2nd Baronet; ১৬৫৩ - ৯ই এপ্রিল, ১৭০৯) সম্পদশালী ইংরেজ ভূমিমালিক, শিল্প সংগ্রাহক ও জনপ্রিয় ব্যক্তিত্ব। তিনি দক্ষিণ ইয়র্কশায়ারের স্প্রটবরোতে থাকতেন। এখান থেকেই সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

তাঁকে সবচেয়ে বেশি স্মরণ করা হয় রয়েল সোসাইটির বিখ্যাত কপলি মেডেল-এর মাধ্যমে। তিনি ১৭০৯ সালে রয়েল সোসাইটিকে এই বার্ষিক পুরস্কার প্রদানের জন্য অনুদান দিয়েছিলেন। বৈজ্ঞানিক অর্জনের জন্য সোসাইটির সর্বোচ্চ পুরস্কার এটি।

কপলি ১৬৬১ সালে কিং চার্লস ২ কর্তৃক স্বীকৃত এক ব্যারনেটের ছেলে। ১৬৭৮ সালে তিনি নিজ পিতার উপাধি গ্রহণ করেন। ১৬৯১ সালে তাকে রয়েল সোসাইটির সদস্য করে নেয়া হয়।[১] ১৬৭৯ থেকে ১৬৮৫ সাল পর্যন্ত অ্যাল্ডোবরো থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ১৬৯৫ খেবে ১৭০৯ সাল পর্যন্ত থার্স্ক-এর সংসদ সদস্যের দায়িত্ব পালন করেন। এছাড়া পাবলিক অ্যাকাউন্টের কমিশনার এবং সেনাবাহিনীর অ্যাকাউন্ট কন্ট্রোলারের দায়িত্ব পালন করেছিলেন।[২]

দক্ষিণ ইয়র্কশায়ারের নটিংহ্যামশায়ারের অন্যতম ধনী ভূমিমালিক ছিলেন তিনি। স্প্রটবরো, নিউটন, কাসওয়ার্থ, কেইডবি, ওয়াইল্ডথর্প, লাভারসল, বেন্টলি ও ওয়ার্মসওয়ার্থসহ অনেক স্থানেই তাঁর জমি ছিল। কপলির মেয়ে অ্যান গেন্টের হাই মেল্টন "ইমানুয়েল মোট"-কে বিয়ে করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Library and Archive catalog"। সংগ্রহের তারিখ ২০১১-০৫-১৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "COPLEY, Sir Godfrey, 2nd Bt. (c.1653-1709), of Sprotborough, Yorks."। History of Parliament Online। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]