খ্রেসিলির যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
খ্রেসিলীর যুদ্ধ
Khresilis brdzola.png
অবস্থানগুলোর সাধারণ উপস্থাপন
তারিখডিসেম্বর ১৪,১৭৫৭
অবস্থান
ফলাফল অবধারিতভাবে জর্জিয়ার বিজয়[১]
বিবাদমান পক্ষ
জর্জিয়া (রাষ্ট্র) ইমেরেতি রাজ্য  উসমানীয় সাম্রাজ্য
সেনাধিপতি ও নেতৃত্ব প্রদানকারী

জর্জিয়া (রাষ্ট্র)Solomon I of Imereti
জর্জিয়া (রাষ্ট্র)Papuna Tsereteli
জর্জিয়া (রাষ্ট্র)Khutunia Shervashidze  
জর্জিয়া (রাষ্ট্র)Katsia Dadiani
জর্জিয়া (রাষ্ট্র)Beri Tsulukidze
জর্জিয়া (রাষ্ট্র)Beso Lortkipanidze
জর্জিয়া (রাষ্ট্র)Kaikhosro Agiashvili
জর্জিয়া (রাষ্ট্র)Giorgi Abashidze
জর্জিয়া (রাষ্ট্র)Zurab Mikeladze

জর্জিয়া (রাষ্ট্র)Archil Batonishvili

উসমানীয় সাম্রাজ্যAli Pasha
উসমানীয় সাম্রাজ্যGola Pasha  
উসমানীয় সাম্রাজ্যKemkha Pasha  
জর্জিয়া (রাষ্ট্র)Levan Abashidze
জর্জিয়া (রাষ্ট্র)Rostom, Duke of Racha
উসমানীয় সাম্রাজ্যPasha of Poti
উসমানীয় সাম্রাজ্যPasha of Qutaisi

Barons of Tsutskvati, Baghdati and Shorapani.
শক্তি
11 000 main troops
5 000 additional forces
Total: 16,000 men[২]
30 000 Turkish army
15 000 soldiers garrisoned in Imereti
10 000 Georgian rebels
Total: 55,000 men[২]
হতাহত ও ক্ষয়ক্ষতি
Unknown c. 38,000–45,000

টেমপ্লেট:Campaignbox Georgian-Ottoman Wars

খ্রেসিলির যুদ্ধ (জর্জিয়ান: ხრესილის ბრძოლა) ১৭৫৭ সালে ইমেরেটি রাজ্য এবং অটোমান সাম্রাজ্যের সেনাবাহিনীর মধ্যে সংঘটিত হয়েছিল। ইমেরেতি রাজা সলোমন তুর্কি সেনাবাহিনীকে পরাস্ত করে। যুদ্ধটি ১৪ই ডিসেম্বর, ১৭৫৭ সালে সংঘটিত হয়েছিল। প্রথম সলোমন একটি শক্তিশালী রাজতন্ত্র এবং একীভূত পশ্চিম জর্জিয়া প্রতিষ্ঠা করেন। তার ক্রিয়াকলাপ জর্জিয়ার রাজা এবং অটোমান সাম্রাজ্যের মধ্যে সম্পর্কের দাগ কেটেছিল। উসমানীয়রা বিশেষত দাসত্বের বিরুদ্ধে সলোমনের লড়াই বন্ধ করতে চেয়েছিল। উসমানীয়রা বিদ্রোহী জর্জিয়ান অভিজাতদের সাথে জোট বেঁধেছিল, এমন একটি উদাহরণ লেভান আবাশিদজে, যিনি ইমেরেতির রাজার বিরুদ্ধে লড়াই করেছিলেন। আবাশিদজে আখালতশীখে পৌঁছে এবং এক অটোমান সেনাবাহিনীকে ইমারেটি রাজ্যে নিয়ে যায়। সলোমন তাদেরকে খ্রেসিলির নিকটে কৌশলগতভাবে নিপুণ জায়গায় যেতে প্রলুব্ধ করেছিলেন এবং তাদেরকে অবধারিতভাবে পরাজিত করেছিলেন। [৩]

পটভূমি[সম্পাদনা]

সপ্তদশ শতাব্দীতে পশ্চিম জর্জিয়া ছিল অটোমান সাম্রাজ্যের একটি ভরসাগর। অটোমান গ্যারিসনগুলি তুষস্কবতী, পোটি এবং শোরপনি দুর্গে প্রেরণ করা হয়েছিল। একা মেনগ্রেলিয়া থেকে প্রতি বছর অটোমান সাম্রাজ্যে ১২,০০০ দাস বিক্রি হয়েছিল। জর্জিয়া ব্যাপক জনবিলোপের হুমকির মুখোমুখি বুঝতে পেরে ইমেরেটির রাজা সলোমন দাসত্ব নিষিদ্ধ করেন, টার্নকোট লর্ডসের বিরোধিতা করেন এবং অটোমান সাম্রাজ্যের কাছ থেকে স্বাধীনতা চেয়েছিলেন। সুলতান প্রথম সলোমনকে শাস্তি দেওয়ার জন্য এবং ইমেতিরী রাজ্যের উপর অটোমান শাসন পুনঃপ্রতিষ্ঠার জন্য এক বিশাল বাহিনী নিয়ে গোলা পাশাকে পাঠিয়েছিলেন।

কৌশলগত প্রভাব[সম্পাদনা]

খ্রেসিলির যুদ্ধের গুরুত্বে প্রায়শই ভুল বোঝাবুঝি হয় এবং ব্যাপকভাবে অবমূল্যায়ন হয়। জর্জিয়ার এই সিদ্ধান্তের জয়ের ফলে ১৭০০ এর দশকের মাঝামাঝি পশ্চিমা জর্জিয়ার তুর্কি প্রভাবের অবসান ঘটে, যা ১৫০০ এর দশকের মাঝামাঝি সময়ে অটোমান শক্তির জিনেমে সোখোইস্তার যুদ্ধ দিয়ে শুরু হয়েছিল। যদিও পশ্চিম জর্জিয়ান (ইমেরেটি) রাজ্য এখনও ১৫০০ এর দশকের মাঝামাঝি থেকে পশ্চিম জর্জিয়াতে তুর্কি প্রভাবের দুই শতাব্দীর পরেও বাগ্রেয়ি রাজবংশের অধীনে ছিল, ওয়ালচিয়া বা হাঙ্গেরির মতো এই দুই শতাব্দীর সময় এটি ছিল অটোমান সামন্ত।

খ্রেসিলির যুদ্ধ ছিল জর্জিয়ান পুনর্বিবেচনা, যা ইমের্তিতে তুর্কি উপস্থিতি শেষ করে। খ্রেসিলির যুদ্ধের পরে তুরস্কের বেশ কয়েকটি পুনরাবৃত্তি চালানোর পরেও ইমেতি রাজ্যটি অটোমান সাম্রাজ্যের কাছ থেকে সম্পূর্ণ স্বাধীনতা ফিরে পায়। অটোমানরা অবশেষে ইমেরেটি রাজ্যের সাথে একটি চুক্তি স্বাক্ষর করতে বাধ্য হয়েছিল, যা বলেছিল যে ইমেরেটি আর অটোমান সামন্ত নন এবং এই চুক্তিতে অতীত অটোমান গৌরবের একমাত্র অবশেষ ছিল ৬০ জন নারীর বার্ষিক শ্রদ্ধা (যাঁরা কোনও জাতিগত বংশের, জর্জিয়ানদের নয়), যা রাজা শলোমন কোনোভাবেই সম্মান করতে ব্যর্থ হন।

অটোমানরা প্রথম সলোমন এবং তার সমর্থকদের ধ্বংস করতে এবং অবশেষে পশ্চিম জর্জিয়া জয় করতে চেয়েছিল[তথ্যসূত্র প্রয়োজন] জর্জিদের লক্ষ্য ছিল তুর্কের ইমেরেটি সাফ করা, যা সফলভাবে অর্জিত হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন] [ উদ্ধৃতি প্রয়োজন ]

যুদ্ধ[সম্পাদনা]

খুব ভোরে জর্জিরা আক্রমণ শুরু করে। যেখানে রাজা শলোমনকে চেয়েছিল ঠিক সেখানে অটোমান সেনাবাহিনী কোণঠাসা ছিল। জর্জিয়ান আক্রমণ ভাল প্রস্তুত ছিল, সংখ্যার তুলনায় আরও ছোট জর্জিয়ান সেনাবাহিনী উচ্চতর মনোবল এবং তাদের দেশ থেকে আক্রমণকারী তুর্কিদের নিশ্চিহ্ন করার দৃঢ় সংকল্পের দ্বারা তাদের ছোট আকারের ঘাটতি পূরণ দিয়েছে। রাজা সলোমন ব্যক্তিগতভাবে তাঁর ছোট সেনাবাহিনীর দায়িত্বে নেতৃত্ব দিয়েছিলেন, তুর্কি সেনাবাহিনীর কমান্ডারের কাছে গিয়ে তাঁর মাথা কেটে দিলেন। তুর্কিরা আতঙ্কিত হয়ে পালানোর চেষ্টা করেছিল।[তথ্যসূত্র প্রয়োজন] জর্জিয়ানরা নির্বিচারে অটোমান সেনাবাহিনীকে পরাজিত করেছিল এবং প্রায় ৪৫,০০০ তুর্কি আক্রমণ বাহিনীকে হত্যা করেছিল।

অটোমানরা জনবলের এত বড় ক্ষয়ক্ষতি থেকে উদ্ধার পায় নি। এই যুদ্ধের পরে ইমেরেটি আক্রমণ করার জন্য আরও দুটি প্রচেষ্টা ছিল ২০,০০০ এবং ১৩,০০০ জনের শক্তিশালী ছোট অটোমান সেনাবাহিনীর সাথে এবং তারা এখনও সোলায়মানের ছোট সেনাবাহিনীর চেয়ে সংখ্যায় উচ্চতর ছিল, তারা ঠিক একইভাবে পরাজিত হয়েছিল। এটি পশ্চিম জর্জিয়াতে তুর্কি প্রভাবের দুই শতাব্দীর শেষের চিহ্ন হিসাবে চিহ্নিত হয়েছিল, এই সময়কালে ইমেরেটির রাজত্ব ছিল অটোমান সাম্রাজ্যের একটি সামন্ত।

১৭০০-এর দশকের মাঝামাঝি সময়ে মহামতি সলোমন এবং তাঁর ছোট রাজত্ব অটোমানদের কাছ থেকে সম্পূর্ণ স্বাধীনতা অর্জন করেছিল, অন্য মহান শক্তি বা বাহ্যিক জোটের সমর্থন ছাড়াই যা পূর্ববর্তী ইউরোপীয় দেশগুলোর পক্ষে অভূতপূর্ব ছিল যারা ইমেরেতি রাজ্যের চেয়েও আগে অটোমান সাম্রাজ্যের জয়লব্ধ হয়ে ওঠে বা অটোমান সাম্রাজ্যের সামন্ত হয়ে উঠেছিল। তারা ইমেতিরি রাজ্যের চেয়ে অনেক পরে অটোমানদের কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Šotʻa Mesxia, An Outline of Georgian History, (Tbilisi University Press, 1968), 32.
  2. Javakhishvili, Book 2, p. 127
  3. Iobashvili g. Georgian Soviet History; tome 11, page 508, Tbilisi., 1987.