খসড়া:স্যামুয়েল কোল্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যামুয়েল কোল্ট ( / koʊl t / ; জুলাই 19, 1814 - 10 জানুয়ারী, 1862) ছিলেন একজন আমেরিকান উদ্ভাবক, শিল্পপতি এবং ব্যবসায়ী যিনি কোল্টের পেটেন্ট ফায়ার-আর্মস ম্যানুফ্যাকচারিং কোম্পানি (বর্তমানে কোল্টস ম্যানুফ্যাকচারিং কোম্পানি ) প্রতিষ্ঠা করেছিলেন এবং এর ব্যাপক উৎপাদন করেছিলেন। রিভলভার বাণিজ্যিকভাবে কার্যকর।

কোল্টের প্রথম দুটি ব্যবসায়িক উদ্যোগ ছিল প্যাটারসন, নিউ জার্সির আগ্নেয়াস্ত্র তৈরি করা এবং পানির নিচে মাইন তৈরি করা; উভয়ই হতাশার মধ্যে শেষ হয়েছিল। 1847 সালের পর টেক্সাস রেঞ্জার্স মেক্সিকোর সাথে আমেরিকান যুদ্ধের সময় 1,000 রিভলভারের অর্ডার দিলে তার ব্যবসায়িক বিষয়ে দ্রুত উন্নতি হয় । পরে, তার আগ্নেয়াস্ত্র পশ্চিম সীমান্তে বসতি স্থাপনের সময় ব্যাপকভাবে ব্যবহৃত হয় । কোল্ট 1862 সালে আমেরিকার অন্যতম ধনী ব্যক্তি হিসাবে মারা যান।

কোল্টের উৎপাদন পদ্ধতি ছিল অত্যাধুনিক। বিনিময়যোগ্য যন্ত্রাংশের তার ব্যবহার তাকে সাহায্য করেছিল প্রথমবারের মতো অ্যাসেম্বলি লাইনটি দক্ষতার সাথে ব্যবহার করার জন্য। অধিকন্তু, শিল্পের উদ্ভাবনী ব্যবহার, সেলিব্রিটি অনুমোদন , এবং কর্পোরেট উপহারগুলি তার পণ্যের প্রচারের জন্য তাকে বিজ্ঞাপন, পণ্য স্থাপন এবং গণ বিপণনের অগ্রগামী করে তুলেছে ।