খসড়া:ম্যাথিউ ভাসার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ম্যাথিউ ভাসার
ভাসারিয়ান এইটিন হান্ড্রেড এন্ড নাইনটি-এট, ভাসার কলেজ, ১৮৯৮ থেকে
জন্ম(১৭৯২-০৪-২৯)২৯ এপ্রিল ১৭৯২
ইস্ট ডেরেহাম, নরফোক, ইংল্যান্ড
মৃত্যুজুন ২৩, ১৮৬৮(1868-06-23) (বয়স ৭৬)
স্প্রিংসাইড (পফকিপসি, নিউ ইয়র্ক), মার্কিন যুক্তরাষ্ট্র
সমাধিপাউকিপসি গ্রামীণ কবরস্থান
পেশামদ প্রস্তুতকারী, বণিক, জনহিতৈষী
দাম্পত্য সঙ্গীক্যাথরিন ভ্যালেন্টাইন (বি. ১৮১৩)
স্বাক্ষর

ম্যাথিউ ভাসার ( ২৯ এপ্রিল ১৭৭১ - ২৩ জুন ১৮৬৮) ছিলেন একজন ইংরেজ বংশোদ্ভূত আমেরিকান মদ প্রস্তুতকারী, বণিক এবং জনহিতৈষী। তিনি ১৮৬১ সালে ভাসার কলেজ, একটি মহিলা কলেজ প্রতিষ্ঠা করেন। তিনি জন এলিসন ভাসার চাচাতো ভাই ছিলেন।[১] মিশিগানের ভাসার শহরের নাম তার নামে রাখা হয়েছে।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

ম্যাথিউ ভাসার 29 এপ্রিল, 1792-এ ইংল্যান্ডের নরফোকের পূর্ব ডেরেহামে জন্মগ্রহণ করেছিলেন, জেমস এবং অ্যান বেনেট ভাসার, ফরাসী হুগেনোট বংশের ভাসিউর কৃষক যারা ইংল্যান্ড থেকে দেশত্যাগ করেছিলেন। 1796 সালে, তারা নিউ ইয়র্ক রাজ্যে পৌঁছেন এবং ডাচেস কাউন্টির ম্যানচেস্টার ব্রিজের কাছে 1685 সালের রমবাউট পেটেন্টের অংশ ছিল এমন জমিতে ওয়াপিংগার ক্রিক বরাবর একটি খামারে বসতি স্থাপন করেন। যখন খামারবাড়িটি তৈরি হচ্ছিল, তখন পরিবারটি ফিলকিনটাউন রোডে বাস করত, যা এখন প্রধান এবং চার্চ রাস্তার সংযোগস্থলে। 1801 সালে, জেমস ভাসার তার ভাই থমাস নরফোক থেকে আনা বীজ থেকে বার্লি দিয়ে অ্যাল তৈরি করেছিলেন। অ্যালের চাহিদা এমন ছিল যে, 1801 সালে, জেমস ভাসার খামারটি বিক্রি করে এবং একটি মদ তৈরির জন্য বাল্টাস ভ্যান ক্লিক থেকে পগকিপসি গ্রামের মেইন এবং মিল স্ট্রিটগুলির মধ্যে অনেক কিছু কিনেছিলেন। ভাসার যখন 14 বছর বয়সে তখন তার বাবা-মা তাকে একজন ট্যানারের কাছে শিক্ষানবিশ করেছিলেন।[২]

ব্যবসায়িক পেশা[সম্পাদনা]

তিনি তার শিক্ষানবিশ শুরু করার একদিন আগে, তিনি পালিয়ে যান এবং হাই পয়েন্টে ফেরিতে হাডসন নদী পার হয়ে নিউইয়র্কের নিউবার্গের ঠিক উত্তরে বাম টাউনে চলে যান। সেখানে তিনি একটি দোকানে কাজ খুঁজে পান। 1810 সালে পককিপসিতে ফিরে আসার আগে তিনি পরবর্তীকালে অন্য স্থানীয় ব্যবসায়ীর সাথে একটি ভাল বেতনের চাকরি নেন, যেখানে তিনি হিসাবরক্ষক এবং সংগ্রাহক হিসাবে পারিবারিক মদ্যপান ব্যবসায় যোগ দেন। এই সময়ের মধ্যে নিউবার্গ থেকে হাডসন পর্যন্ত নদীর শহরগুলিতে পরিবারের বেশিরভাগ চোলাই ব্যবসা ছিল।

1811 সালে, একটি মাল্ট-ডাস্ট বিস্ফোরণ ভাসার স্ট্রিটে পারিবারিক মদ তৈরির কারখানা ধ্বংস করে। তার বড় ভাই জন বিস্ফোরণে মারা যায়, এবং তার বাবা ক্ষতির দ্বারা বিধ্বস্ত হয়। ম্যাথিউ, তখন মাত্র 18, ব্যবসার পরিচালনার দায়িত্ব নেন যা তখন ভাসারের বোন মারিয়ার স্বামী জর্জ বুথের একটি পুরানো ডাই হাউসের অংশ থেকে পরিচালিত হয়েছিল। বুথ, ইয়র্কশায়ার, ইংল্যান্ডের একজন অভিবাসী, ডাচেস কাউন্টিতে উলের কাপড়ের প্রথম প্রস্তুতকারক ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. New International Encyclopedia
  2. ""Matthew Vassar", Vassar Encyclopedia"। ১৪ জুন ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০২৩