খসড়া:টরেন্ট ফাইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টরেন্ট ফাইল
ফাইলনাম এক্সটেনশন
.টরেন্ট
ইন্টারনেট মাধ্যমের ধরন
অ্যাপ্লিকেশন/এক্স-বিটরেন্ট
মানদণ্ডBEP-0003 (v1),[১] BEP-0052 (v2)[২]

বিটটরেন্ট ফাইল ডিস্ট্রিবিউশন সিস্টেমে, একটি টরেন্ট ফাইল বা মেটা-তথ্য ফাইল হল একটি কম্পিউটার ফাইল যাতে বিতরণ করা ফাইল এবং ফোল্ডারগুলি সম্পর্কে মেটাডেটা থাকে এবং সাধারণত ট্র্যাকারগুলির নেটওয়ার্ক অবস্থানগুলির একটি তালিকাও থাকে, যা এমন কম্পিউটার যা অংশগ্রহণকারীদের সাহায্য করে সিস্টেম একে অপরকে খুঁজে বের করে এবং দক্ষ বন্টন গ্রুপ গঠন করে যার নাম swarms[১] টরেন্ট ফাইলের নাম সাধারণত এক্সটেনশন .torrent দিয়ে করা হয়।

ফাইল

একটি টরেন্ট ফাইল একটি বিষয়বস্তুর সারণীর মতো কাজ করে (সূচী) যা কম্পিউটারকে বিটটরেন্ট ক্লায়েন্ট ব্যবহারের মাধ্যমে তথ্য খুঁজে পেতে দেয়। টরেন্ট ফাইলের সাহায্যে, যে কম্পিউটারগুলি ইতিমধ্যে এটি ডাউনলোড করেছে সেগুলি থেকে কেউ মূল ফাইলের ছোট অংশ ডাউনলোড করতে পারে। এই "সহকর্মীরা" প্রাথমিক সার্ভার ছাড়াও বা তার জায়গায় ফাইল ডাউনলোড করার অনুমতি দেয়৷ একটি টরেন্ট ফাইলে বিতরণ করা বিষয়বস্তু থাকে না; এটিতে শুধুমাত্র সেই ফাইলগুলি সম্পর্কে তথ্য রয়েছে, যেমন তাদের নাম, ফোল্ডার গঠন, আকার এবং ফাইলের অখণ্ডতা যাচাই করার জন্য ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ মান

বিটটরেন্ট সিস্টেমটি কেন্দ্রীয় সার্ভারে লোড কমানোর জন্য তৈরি করা হয়েছে, কারণ পৃথক ক্লায়েন্টদের সার্ভার থেকে ফাইল আনার পরিবর্তে, বিটটরেন্ট ফাইল স্থানান্তরের জন্য প্রয়োজনীয় ব্যান্ডউইথকে ক্রাউড-সোর্স করতে পারে এবং বড় ফাইল ডাউনলোড করার জন্য প্রয়োজনীয় সময় কমাতে পারে। অনেক ফ্রি/ফ্রিওয়্যার প্রোগ্রাম এবং অপারেটিং সিস্টেম, যেমন বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি উপরে উল্লিখিত সুবিধাগুলির জন্য ব্যবহারকারীদের জন্য একটি টরেন্ট ডাউনলোড বিকল্প অফার করে। অন্যান্য বড় ডাউনলোড, যেমন মিডিয়া ফাইল, প্রায়ই টরেন্ট করা হয়।

পটভূমি[সম্পাদনা]

সাধারণত, ইন্টারনেট অ্যাক্সেস অপ্রতিসম, আপলোডের গতির চেয়ে বেশি ডাউনলোডের গতিকে সমর্থন করে, প্রতিটি ডাউনলোডের ব্যান্ডউইথ সীমিত করে এবং কখনও কখনও ব্যান্ডউইথের ক্যাপ এবং পিরিয়ডগুলি প্রয়োগ করে যেখানে সিস্টেমগুলি অ্যাক্সেসযোগ্য নয়। এটি অদক্ষতা তৈরি করে যখন অনেক লোক একটি একক উত্স থেকে ফাইলগুলির একই সেট পেতে চায়; উত্স সর্বদা অনলাইন হতে হবে এবং বিশাল আউটবাউন্ড ব্যান্ডউইথ থাকতে হবে৷ বিটটরেন্ট প্রোটোকল বিতরণকে বিকেন্দ্রীকরণ করে, নিজেদের মধ্যে " পিয়ার-টু-পিয়ার " নেটওয়ার্ক করার জন্য লোকেদের ক্ষমতাকে কাজে লাগিয়ে এটিকে সমাধান করে।

বিতরণ করা প্রতিটি ফাইল ছোট ছোট তথ্য খণ্ডে বিভক্ত হয় যাকে টুকরা বলা হয়। ঝাঁকে ঝাঁকে একই সাথে বিভিন্ন কম্পিউটার থেকে একাধিক পিস অনুরোধ করে ডাউনলোডিং সহকর্মীরা উচ্চ ডাউনলোড গতি অর্জন করে। একবার প্রাপ্ত হলে, এই টুকরোগুলি সাধারণত ঝাঁকের মধ্যে থাকা অন্যদের দ্বারা ডাউনলোডের জন্য অবিলম্বে উপলব্ধ করা হয়। এইভাবে, নেটওয়ার্কের বোঝা একটি কেন্দ্রীয় বিতরণ হাব বা ক্লাস্টারে মনোনিবেশ করার পরিবর্তে ডাউনলোডারদের মধ্যে ছড়িয়ে পড়ে। যতক্ষণ পর্যন্ত সমস্ত টুকরা পাওয়া যায়, সহকর্মীরা (ডাউনলোডার এবং আপলোডার) আসতে এবং যেতে পারে; অন্য সমবয়সীদের মধ্যে বন্টন অব্যাহত রাখার জন্য কোনো একজন সহকর্মীর সমস্ত অংশ থাকতে হবে বা এমনকি ঝাঁকের সাথে সংযুক্ত থাকতে হবে।

একটি ছোট টরেন্ট ফাইল তৈরি করা হয় শেয়ার করার জন্য একটি ফাইল বা ফোল্ডার প্রতিনিধিত্ব করার জন্য। টরেন্ট ফাইলটি প্রকৃত বিষয়বস্তু ডাউনলোড শুরু করার চাবিকাঠি হিসেবে কাজ করে। শেয়ার করা ফাইল বা ফোল্ডার পেতে আগ্রহী কেউ প্রথমে সংশ্লিষ্ট টরেন্ট ফাইলটি সরাসরি ডাউনলোড করে বা ম্যাগনেট লিঙ্ক ব্যবহার করে পেয়ে থাকেন। ব্যবহারকারী তারপর একটি BitTorrent ক্লায়েন্টে সেই ফাইলটি খোলে, যা বাকি প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করে। টুরেন্ট ফাইলে নাম দেওয়া ট্র্যাকারের সাথে ক্লায়েন্ট সংযোগ স্থাপন করে এবং/অথবা বিতরণ করা হ্যাশ টেবিল ব্যবহার করে অনুরূপ ফলাফল অর্জন করে। তারপর ক্লায়েন্ট টুকরো অনুরোধ করার জন্য এবং অন্যথায় একটি ঝাঁকে অংশ নেওয়ার জন্য সহকর্মীদের সাথে সরাসরি সংযোগ করে। ক্লায়েন্ট ট্র্যাকারদের অগ্রগতির প্রতিবেদনও করতে পারে, ট্র্যাকারকে তার সহকর্মী সুপারিশগুলির সাথে সাহায্য করতে।

যখন ক্লায়েন্টের কাছে সমস্ত টুকরা থাকে, বিটটরেন্ট ক্লায়েন্ট সেগুলিকে একটি ব্যবহারযোগ্য আকারে একত্রিত করে। তারা টুকরোগুলি ভাগ করে নেওয়া চালিয়ে যেতে পারে, তাদের মর্যাদা একটি সাধারণ সমবয়সীর চেয়ে সীডারের মতো উন্নীত করতে পারে।

ফাইল কাঠামো[সম্পাদনা]

একটি টরেন্ট ফাইলে ফাইলের একটি তালিকা এবং সমস্ত অংশ সম্পর্কে অখণ্ডতা মেটাডেটা থাকে এবং ঐচ্ছিকভাবে ট্র্যাকারগুলির একটি বড় তালিকা থাকে। একটি টরেন্ট ফাইল হল নিম্নলিখিত কীগুলির সাথে একটি বেনকোড করা অভিধান (যেকোন বেনকোড করা অভিধানের কীগুলি অভিধানিকভাবে সাজানো হয়):

  • announce—the URL of the tracker
  • info—this maps to a dictionary whose keys are dependent on whether one or more files are being shared:
    • files—a list of dictionaries each corresponding to a file (only when multiple files are being shared). Each dictionary has the following keys:
      • length—size of the file in bytes.
      • path—a list of strings corresponding to subdirectory names, the last of which is the actual file name
    • length—size of the file in bytes (only when one file is being shared though)
    • name—suggested filename where the file is to be saved (if one file)/suggested directory name where the files are to be saved (if multiple files)
    • piece length—number of bytes per piece. This is commonly 28 KiB = 256 KiB = 262,144 B.
    • pieces—a hash list, i.e., a concatenation of each piece's SHA-1 hash. As SHA-1 returns a 160-bit hash, pieces will be a string whose length is a multiple of 20 bytes. If the torrent contains multiple files, the pieces are formed by concatenating the files in the order they appear in the files dictionary (i.e., all pieces in the torrent are the full piece length except for the last piece, which may be shorter).

সব স্ট্রিং UTF-8 এনকোড করা আবশ্যক, ছাড়াpieces, যা বাইনারি ডেটা ধারণ করে। একটি টরেন্টকে একটি ইনফোহ্যাশ দ্বারা স্বতন্ত্রভাবে চিহ্নিত করা হয়, একটি SHA-1 হ্যাশ যা এর বিষয়বস্তুর উপর গণনা করা হয়infoবেনকোড আকারে অভিধান। টরেন্টের অন্যান্য অংশে পরিবর্তন হ্যাশকে প্রভাবিত করে না। এই হ্যাশটি DHT এবং ট্র্যাকারের মাধ্যমে অন্যান্য সহকর্মীদের কাছে টরেন্ট সনাক্ত করতে ব্যবহৃত হয়। এটি চুম্বক লিঙ্কগুলিতেও ব্যবহৃত হয়।

বিত্তররেন্ট ভি২[সম্পাদনা]

বিত্তররেন্ট ভি২ প্রোটোকল (BEP-0052) টরেন্ট ফাইলের একটি নতুন সংজ্ঞা প্রবর্তন করে। [২] মৌলিক কাঠামো হল:

  • announce—the URL of the tracker
  • info—this maps to a dictionary whose keys are dependent on whether one or more files are being shared:
    • name—suggested directory name where the files are to be saved
    • piece length—number of bytes per piece. This is commonly 28 KiB = 256 KiB = 262,144 B. In v2, it must be a power of 2.
    • meta version—number, "2".
    • file tree—a tree of dictionaries. Each key represents a directory name or a file name. The file is
      • length—size of the file in bytes (only when one file is being shared though)
      • piece root—For non-empty files this is the root hash of a merkle tree with a branching factor of 2, constructed from 16KiB blocks of the file.

নতুন বিন্যাসটি SHA-256 ব্যবহার করে পিস-হ্যাশিং এবং ইনফোহ্যাশ উভয় ক্ষেত্রেই, ভাঙা SHA-1 হ্যাশকে প্রতিস্থাপন করে। "btmh" চুম্বক লিঙ্কে সম্পূর্ণ 32-বাইট হ্যাশ থাকবে, যখন ট্র্যাকারের সাথে যোগাযোগ এবং DHT-এ পুরানো বার্তা কাঠামোর সাথে মানানসই করার জন্য 20-বাইট ছেঁড়া সংস্করণ ব্যবহার করা হয়। [৩] একটি "v2" টরেন্টের জন্য শুধুমাত্র আপডেট করা নতুন ক্ষেত্রগুলির সাথে অথবা একটি "হাইব্রিড" বিন্যাসের জন্য পুরানো এবং নতুন উভয় ক্ষেত্রেই একটি টরেন্ট ফাইল তৈরি করা সম্ভব। যাইহোক, যেহেতু টরেন্টের v1 এবং v2 নেটওয়ার্কে ভিন্ন ভিন্ন ইনফোহ্যাশ থাকবে, তাই দুটি ঝাঁক তৈরি হবে, দুটিকে একত্রিত করার জন্য ক্লায়েন্টের বিশেষ হ্যান্ডলিং প্রয়োজন। [৪]

নতুন বিন্যাসটি SHA-256 ব্যবহার করে পিস-হ্যাশিং এবং ইনফোহ্যাশ উভয় ক্ষেত্রেই, ভাঙা SHA-1 হ্যাশকে প্রতিস্থাপন করে। "btmh" চুম্বক লিঙ্কে সম্পূর্ণ 32-বাইট হ্যাশ থাকবে, যখন ট্র্যাকারের সাথে যোগাযোগ এবং DHT-এ পুরানো বার্তা কাঠামোর সাথে মানানসই করার জন্য 20-বাইট ছেঁড়া সংস্করণ ব্যবহার করা হয়। [৫] একটি "v2" টরেন্টের জন্য শুধুমাত্র আপডেট করা নতুন ক্ষেত্রগুলির সাথে অথবা একটি "হাইব্রিড" বিন্যাসের জন্য পুরানো এবং নতুন উভয় ক্ষেত্রেই একটি টরেন্ট ফাইল তৈরি করা সম্ভব। যাইহোক, যেহেতু টরেন্টের v1 এবং v2 নেটওয়ার্কে ভিন্ন ভিন্ন ইনফোহ্যাশ থাকবে, তাই দুটি ঝাঁক তৈরি হবে, দুটিকে একত্রিত করার জন্য ক্লায়েন্টের বিশেষ হ্যান্ডলিং প্রয়োজন। [৬]

এক্সটেনশন[সম্পাদনা]

একটি টরেন্ট ফাইলে বিটটরেন্ট স্পেসিফিকেশনের এক্সটেনশনে সংজ্ঞায়িত অতিরিক্ত মেটাডেটাও থাকতে পারে। [৭] এগুলো "বিটটরেন্ট এনহ্যান্সমেন্ট প্রপোজাল" নামে পরিচিত। কে এবং কখন টরেন্ট তৈরি করেছে তা বলার জন্য এই ধরনের প্রস্তাবগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে মেটাডেটা।

গৃহীত এক্সটেনশন[সম্পাদনা]

এই এক্সটেনশনগুলি এক বা একাধিক বাস্তবায়নে স্থাপন করা হয়েছে পাশাপাশি ধারাবাহিক এবং ব্যাপক ব্যবহারের মাধ্যমে উপযোগী প্রমাণিত হয়েছে। যদিও তাদের ছোটখাটো সংশোধনের প্রয়োজন হতে পারে, সেগুলিকে মূলত সম্পূর্ণ বলে মনে করা হয়, শুধুমাত্র চূড়ান্ত/সক্রিয় প্রক্রিয়ার মর্যাদায় উন্নীত হওয়ার জন্য ব্রাম কোহেনের আশীর্বাদের অপেক্ষায়।

বিতরণ করা হ্যাশ টেবিল[সম্পাদনা]

BEP-0005 [৮] বিটটরেন্টকে প্রসারিত করে বিতরণ করা হ্যাশ টেবিলকে সমর্থন করার জন্য, বিশেষ করে মেইনলাইন DHT । একটি ট্র্যাকারহীন টরেন্ট অভিধানে একটি নেইannounceকী । পরিবর্তে, একটি ট্র্যাকারলেস টরেন্ট একটি আছেnodes কী:

{
  # ...
  'nodes': [["<host>", <port>], ["<host>", <port>], ...],
  # ...
}
উদাহরণ স্বরূপ,[সম্পাদনা]
  'nodes': [["127.0.0.1", 6881], ["your.router.node", 4804]],

স্পেসিফিকেশন যে সুপারিশnodes "টরেন্ট জেনারেটকারী ক্লায়েন্টের রাউটিং টেবিলের K নিকটতম নোডগুলিতে সেট করা উচিত৷ বিকল্পভাবে, কীটি একটি পরিচিত ভাল নোডে সেট করা যেতে পারে যেমন টরেন্ট তৈরি করা ব্যক্তি দ্বারা পরিচালিত৷"

একাধিক ট্র্যাকার[সম্পাদনা]

BEP-0012 [৯] একাধিক ট্র্যাকার সমর্থন করার জন্য BitTorrent প্রসারিত করে। একটি নতুন চাবি,announce-list, শীর্ষ-সবচেয়ে অভিধানে রাখা হয়েছে (অর্থাৎ, এর সাথেannounce এবংinfo )

{
  # ...
  'announce-list': [['<tracker1-url>']['<tracker2-url>']],
  # ...
}

HTTP বীজ[সম্পাদনা]

BEP-0019 [১০] হল দুটি এক্সটেনশনের মধ্যে একটি যা বিটটরেন্টে HTTP বীজ ব্যবহার করার অনুমতি দেয়। BEP-0019-এ, একটি নতুন কী url-list, শীর্ষ-সবচেয়ে তালিকায় রাখা হয়েছে। ক্লায়েন্ট সাধারণ HTTP URL গুলি একত্রিত করতে লিঙ্কগুলি ব্যবহার করে – কোনও সার্ভার-সাইড সমর্থনের প্রয়োজন নেই৷ এই বৈশিষ্ট্যটি খুব সাধারণভাবে সফ্টওয়্যার ডাউনলোড অফার করে ওপেন সোর্স প্রকল্প দ্বারা ব্যবহৃত হয়। ওয়েব বীজ ক্লায়েন্ট দ্বারা স্মার্ট নির্বাচন এবং মিরর সাইট, P2P বা HTTP(S) এর একযোগে ব্যবহারের অনুমতি দেয়। ডাউনলোডের গতি সর্বাধিক করার সময় প্রকল্পের সার্ভারগুলিতে লোড হ্রাস করে। MirrorBrain [de] স্বয়ংক্রিয়ভাবে ওয়েব বীজ দিয়ে টরেন্ট তৈরি করে।

প্রাইভেট টরেন্ট[সম্পাদনা]

BEP-0027 [১১] প্রাইভেট টরেন্ট সমর্থন করার জন্য BitTorrent প্রসারিত করে। একটি নতুন চাবি,private, মধ্যে স্থাপন করা হয়info অভিধান। টরেন্ট ব্যক্তিগত হলে এই কীটির মান 1 হয়:

{
  # ...
  'info': {
    # ...
    'private': 1,
    # ...
  },
  # ...
}

ব্যক্তিগত টরেন্ট একটি ব্যক্তিগত ট্র্যাকার সঙ্গে ব্যবহার করা হয়. এই ধরনের ট্র্যাকার পিয়ারের আইপি চেক করে ট্র্যাক করা টরেন্টগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করে, যদি আইপি অজানা থাকে তবে একটি পিয়ার তালিকা প্রদান করতে অস্বীকার করে। পিয়ার নিজেই সাধারণত একটি গেটেড অনলাইন সম্প্রদায়ের মাধ্যমে ট্র্যাকারে নিবন্ধিত হয়; ব্যক্তিগত ট্র্যাকার সাধারণত সম্প্রদায়ে ব্যবহারের জন্য ডেটা স্থানান্তরের পরিসংখ্যানও রাখে।

কেন্দ্রীভূত নিয়ন্ত্রণ বজায় রাখতে ডিএইচটি, পেএক্স, LSD মতো বিকেন্দ্রীভূত পদ্ধতিগুলি অক্ষম করা হয়েছে। ব্যক্তিগত পতাকা অপসারণের জন্য একটি ব্যক্তিগত টরেন্ট ম্যানুয়ালি সম্পাদনা করা যেতে পারে, কিন্তু এটি করার ফলে তথ্য-হ্যাশ (নির্ধারিতভাবে) পরিবর্তন হবে, যা সহকর্মীদের একটি পৃথক "ঝাঁক" গঠন করবে। অন্যদিকে, ট্র্যাকার তালিকা পরিবর্তন করলে হ্যাশ পরিবর্তন হবে না। পতাকাটি সত্য গোপনীয়তা প্রদান করে না, পরিবর্তে একটি ভদ্রলোকের চুক্তি হিসাবে কাজ করে।

খসড়া এক্সটেনশন[সম্পাদনা]

এই এক্সটেনশনগুলি প্রমিতকরণের জন্য বিবেচনাধীন। বেশিরভাগই ইতিমধ্যে ব্যাপকভাবে ডি ফ্যাক্টো স্ট্যান্ডার্ড হিসাবে গৃহীত হয়েছে।

HTTP বীজ[সম্পাদনা]

BEP-0017 [১২] HTTP বীজ সমর্থন করার জন্য BitTorrent প্রসারিত করে, পরবর্তীতে HTTPS- এর অন্তর্ভুক্ত হতে আরও সাধারণভাবে "ওয়েব বীজ" বলা হয়।

BEP-0017 এ, একটি নতুন কী,httpseeds, শীর্ষ-সর্বাধিক তালিকায় রাখা হয়েছে (যেমন, এর সাথেannounce এবংinfo )। এই কীটির মান হল ওয়েব ঠিকানাগুলির একটি তালিকা যেখানে টরেন্ট ডেটা পুনরুদ্ধার করা যেতে পারে। বিশেষ সার্ভার সমর্থন প্রয়োজন. এটি খসড়া অবস্থায় রয়ে গেছে।

{
  # ...
  'httpseeds': ['http://www.site1.com/source1.php', 'http://www.site2.com/source2.php'],
  # ...
}

মার্কেল গাছ[সম্পাদনা]

BEP-0030 [১৩] Merkle গাছকে সমর্থন করার জন্য BitTorrent প্রসারিত করে (মূলত Tribler এ প্রয়োগ করা হয়েছে)। উদ্দেশ্য হল টরেন্ট ফাইলের ফাইলের আকার কমানো, যা টরেন্ট ফাইল পরিবেশনকারীদের উপর বোঝা কমিয়ে দেয়।

Merkle গাছ ব্যবহার করে একটি টরেন্ট ফাইল একটি নেইpieces কি মধ্যেinfo তালিকা। পরিবর্তে, এই ধরনের একটি টরেন্ট ফাইল আছে aroot_hash কীinfo তালিকা। এই কী এর মান হল Merkle হ্যাশের রুট হ্যাশ:

{
  # ...
  'info': {
    # ...
    'root hash': <binary SHA1 hash>,
    # ...
  },
  # ...
}

BitTorrent v2 একটি ভিন্ন ধরনের মার্কেল গাছ ব্যবহার করে। [১৪]

উদাহরণ[সম্পাদনা]

ফাইল[সম্পাদনা]

একটি ডি-বেনকোডেড টরেন্ট ফাইল (সহpiece lengthএকটি ফাইলের জন্য 256 KiB = 262,144 বাইট)debian-503-amd64-CD-1.iso (যার আকার 678 301 696 বাইট) এর মতো দেখতে হতে পারে:

{
    'announce': 'http://bttracker.debian.org:6969/announce',
    'info':
    {
        'length': 678301696,
        'name': 'debian-503-amd64-CD-1.iso',
        'piece length': 262144,
        'pieces': <binary SHA1 hashes>
    }
}

বিঃদ্রঃ:piecesএখানে একটি 51 KiB মান হবে (

একাধিক ফাইল[সম্পাদনা]

একটি ডি-বেনকোডেড টরেন্ট ফাইল (সহ'piece length' 256 KiB = 262144 B) দুটি ফাইলের জন্য,111.txt এবং222.txt, এর মতো দেখতে হতে পারে:

{
    'announce': 'http://tracker.example.com/announce',
    'info':
    {
        'files':
        [
            {'length': 111, 'path': ['111.txt']},
            {'length': 222, 'path': ['222.txt']}
        ],
        'name': 'directoryName',
        'piece length': 262144,
        'pieces': <binary SHA1 hashes>
    }
}

হাইব্রিড, একাধিক ফাইল[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BEP-0003: The BitTorrent Protocol Specification"। Bittorrent.org। ২০১৯-০৭-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  2. "bep_0052.rst_post"bittorrent.org। ২০২০-১১-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-০৯ 
  3. "bep_0052.rst_post"bittorrent.org। ২০২০-১১-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-০৯ 
  4. "BitTorrent v2"Libtorrent। সেপ্টেম্বর ২০২০। ২০২০-১০-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-০৯ 
  5. "bep_0052.rst_post"bittorrent.org। ২০২০-১১-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-০৯ 
  6. "BitTorrent v2"Libtorrent। সেপ্টেম্বর ২০২০। ২০২০-১০-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-০৯ 
  7. "BEP-0000: Index of BitTorrent Enhancement Proposals"। Bittorrent.org। ২০১০-০২-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  8. "BEP-0005: DHT Protocol"। Bittorrent.org। ২০১০-০২-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  9. "BEP-0012: Multitracker Metadata Extension"। Bittorrent.org। ২০১২-১২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  10. "bep_0019.rst_post"www.bittorrent.org 
  11. "BEP-0027: Private Torrents"। Bittorrent.org। ২০১৩-০৩-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  12. "BEP-0017: HTTP Seeding"। Bittorrent.org। ২০১৩-১২-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  13. "BEP-0030: Merkle hash torrent extension"। Bittorrent.org। ২০০৯-০৯-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২২ 
  14. "BitTorrent v2"Libtorrent। সেপ্টেম্বর ২০২০। ২০২০-১০-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০২-০৯ 

বিষয়শ্রেণী:কম্পিউটার ফাইল ফরমেট বিষয়শ্রেণী:বিটটরেন্ট