ক্রিপ্টোগ্যাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পলিস্টিচাম সেটিফেরাম, একধরনের ফার্ন
গ্রিমিয়া পুলভিনটা, একটি মসজাতীয় জলজ উদ্ভিদ।
পেলেটিয়া ক্যানেলিকুলতা, একটি বাদামী বর্ণের অ্যালগি
হাইফোলোমা ফ্যাস্কিকুলার, একপ্রকার ছত্রাক।

ক্রিপ্টোগ্যাম হল উদ্ভিদ রাজ্যের অন্তর্ভুক্ত ফুল, ফল এবং বীজবিহীন এমন একটি উদ্ভিদ যারা রেনু উতপাদনের মাধ্যমে বংশ বিস্তার করে। ক্রিপটোগ্যামের বৈজ্ঞানিক নাম হল ক্রিপ্টোগ্যামেই। এই ক্রিপ্টোগ্যামেই নামকরণটি হয়েছে দুটি গ্রীক শব্দ ক্রিপ্টোস্‌ এবং গ্যামেইন্‌ থেকে। গ্রীক শব্দ ক্রিপ্টোসের অর্থ হল গুপ্ত এবং গ্যামেইন্‌ -এর অর্থ হল বিবাহ; সেই অনুযায়ী ক্রিপ্টোগ্যাম বা ক্রিপ্টোগ্যামেই শব্দটির আক্ষরিক অর্থ হল গুপ্ত প্রজনন। যেহেতু এই প্রকার উদ্ভিদে অন্যান্য উদ্ভিদের মত বীজ উতপাদনের মাধ্যমে বংশ বিস্তার করেনা তাই এদের প্রজনন প্রক্রিয়াকে গুপ্ত প্রজনন হিসাবে সম্বোধিত করা হয় এবং সেই থেকেই উদ্ভিদ রাজ্যের অন্তর্ভুক্ত এই বিশেষ বৈশিষ্ট‌্য সম্পন্ন উদ্ভিদ প্রজাতিকে ক্রিপ্টোগ্যাম নামে অভিহিত করা হয়। ক্রিপ্টোগ্যাম সাধারণত বীজবিহিন উদ্ভিদ। ক্রিপ্টোগ্যাম উদ্ভিদের অন্যান্য প্রচলিত নামগুলি হল, থ্যালোফাইট, নিম্নশ্রেণীর উদ্ভিদ অথবা এই উদ্ভিদকে কখনও কখনও রেনু উদ্ভিদ -ও বলা হয়। শ্রেণী হিসাবে ক্রিপ্টোগ্যাম উদ্ভিদ ফ্যানেরোগ্যাম, স্পার্মা‌টোফাইট এবং সবিজী উদ্ভিদের থেকে ভিন্ন প্রকৃতির হয়। ফ্যানেরোগ্যাম নামকরণটি হয়েছে গ্রীক শব্দ ফ্যানেরোস্‌ থেকে যার অর্থ দৃশ্যমান। এবং স্পার্মা‌টোফাইট কথাটি উদ্ভূত হয়েছে গ্রীক শব্দ স্পার্মা‌ থেকে যার অর্থ বীজ। সর্বাধিক পরিচিত ক্রিপটোগ্যামগুলি হল অ্যালগি, লাইচেন, শৈবাল ও ফার্ন,[১] এবং সালোকসংশ্লেষে অক্ষম কিছু জীব যেমন, ছত্রাক, ব্যাকটেরিয়া এবং স্লাইম মোল্ড এরাও এই শ্রেণীর অন্তর্গত।[২] বর্তমানকালে ক্রিপ্টোগ্যাম শ্রেণিটি লিনেয়ইয়ান ট্যাক্সোনমি বা লিনেয় শ্রেণিবিন্যাসে অবনমিত।

একসময়, ক্রিপ্টোগ্যাম শ্রেণীভুক্ত উদ্ভিদগুলি উদ্ভিদ রাজ্যের মধ্যে একটি দল হিসাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃত ছিল। সমস্ত জ্ঞাত উদ্ভিদ এবং প্রাণীর শ্রেণিবিন্যাসের সময় সুইডেন -এর উদ্ভিদবিদ, প্রানিবিদ এবং শারীরবিদ্যা বিশেষজ্ঞ কার্ল লিনিয়াস (১৭০৭ থেকে ১৭৭৮) উদ্ভিদ রাজ্যটিকে ২৪ টি শ্রেণিতে বিভক্ত করেছিলেন,[৩] এই ২৪ টি শ্রেণীর একটি ছিল ক্রিপ্টোগ্যামিয়া। যেসকল উদ্ভিদের মধ্যে গোপন প্রজনন অঙ্গ বর্তমান তারা এই ক্রিপ্টোগ্যামিয়া শ্রেণীর অন্তর্গত হত। কার্ল লিনিয়াস ক্রিপ্টোগ্যামিয়াকে চারটি ভাগে বিভক্ত করেছিলেন যাদের মধ্যে প্রথম বিভাগটি হল শৈবাল, দ্বিতীয় বিভাগটি হল মুসকি বা ব্রায়োফাইটস, তৃতীয় বিভাগটির নাম হল ফিলাইসস বা যাকে চলতি কথার ফার্ন বলা হয় এবং শেষ বিভাগটি হল ছত্রাক।

কিছু কিছু ক্রিপটোগ্যামগুলির মধ্যে এমন শারীরিক বৈশিষ্ট্য বর্তমান যার কারনে এদের উদ্ভিদ রাজ্যের অংশ হিসাবে বিবেচনা করা হয় না। ‌উদাহরণস্বরূপ বলা যায় ছত্রাক বা ফাঙ্গি যাকে উদ্ভিদকুলের থেকে একটি আলাধা বিশেষ শ্রেণীর অন্তর্গ‌ত করা হয়েছে, এদের বৈশিষ্ট্যের কারনে এরা উদ্ভিদের থেকে প্রাণীকুলের বেশি নিকটবর্তী। নীল-সবুজ অ্যালগি বা শেত্তলাগুলিকে এখন ব্যাকটেরিয়ার একটি শ্রেনি হিসাবে বিবেচনা করা হয়। অতএব, আধুনিক উদ্ভিদের শ্রেণীবিন্যাস পদ্ধজায়ি, "ক্রিপটোগামেই" কোনও করণিকভাবে সুসংগত দল নয়, তবে এটি স্পষ্টতই একটি পলিফাইলেটিক। যাইহোক, ক্রিপ্টোগ্যাম হিসাবে পরিচিত সমস্ত জীব উদ্ভিদবিজ্ঞানীদের দ্বারাই ঐতিহ্যগতভাবে পরীক্ষন, পর্যবেক্ষণ এবং নামকরণ করা হয় এবং এখনও ক্রিপ্টোগ্যাম উদ্ভিদবিজ্ঞানের বিষয় হিসাবেই বিবেচিত হয়। সমস্ত ক্রিপ্টোগ্যামের নামকরন শেওলা, ছত্রাক এবং উদ্ভিদের জন্য ব্যবহ্রত আন্তর্জাতিক নামকরণ কোড অথবা ইন্টারন্যাশনাল কোড অব নোমেনক্ল্যাচার ফর অ্যালগি, ফানজাই, অ্যান্ড প্ল্যান্টস -এর নির্দেশিকা মান্য করে করা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কোন বিশেষ কারনে ব্রিটিশদের মধ্যে ক্রিপটোগ্যাম এবং ক্রিপ্টোগ্রাম নিয়ে বিভ্রান্তি তৈরি হয়, তখন ব্রিটিশ সরকার পরিচালিত কোড এবং সাইফার স্কুল ক্রিপটোগ্যাম বিশেষজ্ঞ সামুদ্রিক জীববিজ্ঞানী জেফ্রি ট্যান্ডিকে স্টেশন এক্স, ব্ল্যাচলে পার্কে নিয়োগ করেন।[৪][৫][৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cryptogams"Royal Botanic Garden, Edinburgh। ২০০৭-১১-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৭-০২ 
  2. Smith, Gilbert M. (১৯৩৮)। Cryptogamic Botany, Vol. 1। McGraw-Hill। 
  3. Dixon, P. S. (১৯৭৩)। Biology of the RhodophytaOliver and Boyd, Edinburgh। আইএসবিএন 0-05-002485-X 
  4. Smithies, Sandy (১৯ জানুয়ারি ১৯৯৯)। "Television Tuesday Watching brief"The Guardian। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১৫ 
  5. Davies, Mike (২০ জানুয়ারি ১৯৯৯)। "Cracking the code at last of Station X"। Birmingham Post 
  6. Hanks, Robert (২০ জানুয়ারি ১৯৯৯)। "Television Review"। The Independent