ক্যাটাগরি তত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি ক্যাটাগরিঃ যেখানে তিনটি বস্তু X, Y, Z আছে। ক্যাটাগরিটির তিনটি মরফিজম f, g, gf এখানে অঙ্কিত হয়েছে, এবং এর বাকি তিনটি মরফিজম 1X, 1Y and 1Z (যেগুলো আইডেনটিটি মরফিজম) এখানে অঙ্কিত হয়নি।উদাহরণস্বরূপ, এখানে f মরফিজমটির সূচনা অবজেক্ট হচ্ছে X, আর টার্গেট অবজেক্ট হচ্ছে Y.

ক্যাটাগরি তত্ত্ব গণিতের একটি শাখা যেটি সমগ্র গণিতকে সাধারণীকরণ করার একটি প্রচেষ্টা করে। এই তত্ত্ব ক্যাটাগরি নামক একটি ধারণার প্রবর্তন করে - যেখানে একটি ক্যাটাগরি হচ্ছে বিভিন্ন গাণিতিক বস্তুর একটি সংকলন, এবং এই বস্তুগুলোর মধ্যে বিভিন্ন ম্যাপ বা "মরফিজম" থাকতে পারে। একটি ক্যাটাগরি যে কোন ধরনের গাণিতিক বস্তুর সংকলন হতে পারে, যেগুলোকে অবশ্য বেশ কিছু স্বতঃসিদ্ধ মানতে হবে। স্যামুয়েল আইলেনবার্গ ও সন্ডার্স ম্যাক লেন ক্যাটাগরি তত্ত্বের প্রবর্তন করেন।

ক্যাটাগরির সংজ্ঞা[সম্পাদনা]

একটি ক্যাটাগরি C নিম্নোক্ত জিনিসগুলো দ্বারা গঠিতঃ

  • একগাদা গাণিতিক বস্তু বা অবজেক্টের একটি ক্লাস, ob(C)
  • একগাদা মরফিজমের একটি ক্লাস, hom(C). মরফিজমগুলোকে ম্যাপ বা arrow - ও বলা যেতে পারে। প্রতিটি মরফিজম f এর একটি সূচনা অবজেক্ট a ও একটি টার্গেট অবজেক্ট b থাকতে হবে, যেটাকে গাণিতিক চিহ্নে দেখানো হয়ঃ f: ab (চিত্রে অঙ্কনের সময় মরফিজমটিকে দেখানো হয় a থেকে b পর্যন্ত একটি তীরের মত করে।) একটি মরফিজমের সূচনা অবজেক্ট ও টার্গেট অবজেক্ট একই হতে পারে । দুটি অবজেক্ট X, Y এর মধ্যকার মরফিজমগুলোর সংকলন সূচিত হয় hom(X, Y) দিয়ে। (যদি দুটি অবজেক্টের মধ্যে কোন মরফিজম না থাকে, তবে hom(X, Y) ফাঁকা হবে।)

যদি তিনটি অবজেক্ট a,b,c ও দুটি মরফিজম f : ab and g : bc দেয়া থাকে, তবে প্রদত্ত এই f ও g এর জন্য আরেকটি মরফিজম gf: a → c পাওয়া যাবে। আমরা বলি যে, f ও g-কে কম্পোজ করে আমরা g ∘ f-কে পেয়েছি।

এই ক্যাটাগরিটি দুটি স্বতঃসিদ্ধ মেনে চলেঃ

  • যদি f : ab, g : bc and h : cd হয়, তবে h ∘ (gf) = (hg) ∘ f হতে হবে।
  • প্রতিটি অবজেক্ট x-এর জন্য একটি বিশেষ মরফিজম 1x : xx থাকতে হবে - যেন প্রতিটি মরফিজম f : a → x এর জন্য 1x ∘ f = f সত্যি হয়, আর প্রতিটি মরফিজম g : x → b এর জন্য g ∘ 1x = g সত্যি হয়। এটা সহজেই দেখানো যায় যে প্রতিটি অবজেক্ট x-এর জন্য এমন ধরণের মরফিজম একটির বেশি থাকতে পারে না। এরকম মরফিজমকে বলে আইডেনটিটি মরফিজম।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরোও পড়ুন[সম্পাদনা]

  • Jean-Pierre Marquis (২০০৮)। From a Geometrical Point of View: A Study of the History and Philosophy of Category Theory। Springer Science & Business Media। আইএসবিএন 978-1-4020-9384-5 

বহিঃসংযোগ[সম্পাদনা]