কোমো হ্রদ

স্থানাঙ্ক: ৪৬°০০′ উত্তর ৯°১৬′ পূর্ব / ৪৬.০০০° উত্তর ৯.২৬৭° পূর্ব / 46.000; 9.267
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোমো হ্রদ
আল্পস পর্বত-বেষ্টিত কোমো হ্রদের দৃশ্য
কোমো হ্রদ ইতালি-এ অবস্থিত
কোমো হ্রদ
কোমো হ্রদ
কোমো হ্রদ লোম্বার্ডি-এ অবস্থিত
কোমো হ্রদ
কোমো হ্রদ
কোমো হ্রদ ইউরোপ-এ অবস্থিত
কোমো হ্রদ
কোমো হ্রদ
অবস্থানলোম্বারদিয়া, ইতালি
স্থানাঙ্ক৪৬°০০′ উত্তর ৯°১৬′ পূর্ব / ৪৬.০০০° উত্তর ৯.২৬৭° পূর্ব / 46.000; 9.267
স্থানীয় নামLago di Como (ইতালীয়)
প্রাথমিক অন্তর্প্রবাহআদ্দা, মেরা
প্রাথমিক বহিঃপ্রবাহআদ্দা
অববাহিকা৪,৫০৯ কিমি (১,৭৪১ মা)[১]
অববাহিকার দেশসমূহইতালি, সুইজারল্যান্ড
সর্বাধিক দৈর্ঘ্য৪৬ কিমি (২৯ মা)
সর্বাধিক প্রস্থ৪.৫ কিমি (২.৮ মা)
পৃষ্ঠতল অঞ্চল১৪৬ কিমি (৫৬ মা)
গড় গভীরতা১৫৪ মি (৫০৫ ফু)[১]
সর্বাধিক গভীরতা৪২৫ মি (১,৩৯৪ ফু)
পানির আয়তন২২.৫ কিমি (১,৮২,০০,০০০ acre·ft)
বাসস্থান সময়৫.৫ বছর[১]
উপকূলের দৈর্ঘ্য১৬০ কিমি (৯৯ মা)
পৃষ্ঠতলীয় উচ্চতা১৯৮ মি (৬৫০ ফু)[১]
দ্বীপপুঞ্জকমাচিনা দ্বীপ
জনবসতিকোমো, লেক্কো
তথ্যসূত্র[১]
উপকূলের দৈর্ঘ্য ভাল সংজ্ঞায়িত পরিমাপ হয়নি

কোমো হ্রদ (ইতালীয়: Lago di Como, লারিও নামেও পরিচিত) ইতালির লোম্বারদিয়া অঞ্চলে অবস্থিত, হিমবাহ থেকে উৎপন্ন একটি হ্রদ। এটি ১৪৬ বর্গকিলোমিটার আয়তন নিয়ে ইতালির তৃতীয় সর্ববৃহৎ হ্রদ এবং ৪০০ মিটারের বেশি গভীরতা নিয়ে ইউরোপের পঞ্চম গভীরতম হ্রদ। সমুদ্রপৃষ্ঠ থেকে এটির গভীরতা প্রায় ২০০ মিটার। কোমো হ্রদ বহিরাগত দর্শনার্থীদের একটি জনপ্রিয় পর্যটন স্থান।

সেন্টার-লেক কোমো' (ইতালীয়: Centro-Lago di Como) বেলাজিও, লিয়ের্না, ভারেনা, মেনাগিও, ট্রামেজিনা এবং কোমাসিনা দ্বীপের মধ্যবর্তী অঞ্চলটি পুরো লেক কোমোর সবচেয়ে সুন্দর এবং মর্যাদাপূর্ণ এলাকা যেখানে উচ্চ ইউরোপীয় বহু শতাব্দী ধরে আভিজাত্যের নিজস্ব সম্পদ রয়েছে। সেন্টার-লেক কোমোতে (ইতালীয়: Centro-Lago di Como) প্রতি বর্গ মিটারের দাম 350,000 ইউরো ছাড়িয়ে যেতে পারে, কোস্টা স্মারালদার মতো, যে কারণে জর্জ ক্লুনি নিজেই লিয়ের্নাকে "মন্টে কার্লোর মতো" হিসাবে সংজ্ঞায়িত করেছেন।

ভারেনা, লিয়ার্না, বেলাজিও, মেনাজিও, লিমন্টা এবং ট্রিমেজো কেন্দ্রীয় কোমো হ্রদ এর ভৌগোলিক অঞ্চল গড়ে তোলে, যা কোমো হ্রদের সবচেয়ে আইকনিক এবং এক্সক্লুসিভ অংশ হিসেবে মনে করা হয় এবং শুধুমাত্র বেলাজিও দ্বীপের দৃশ্য প্রাপ্ত গ্রামগুলির অংশ।

জর্জ ক্লুনিকে মন্টি কার্লো হিসাবে সংজ্ঞায়িত করে লিডনা লেগো লেগো ডি কমো গ্রাম, যিনি কখনও সফল না হয়ে ভিলা অরেলিয়া কেনার চেষ্টা করেছিলেন, পুরো লেক কমোর সবচেয়ে একচেটিয়া এবং গোপন স্থান। আলেসান্দ্রো মানজোনিকে অনুপ্রাণিত করে সিগিসমন্ডো বোলডোনি বলেছিলেন, "লিওনা যে কমোর পুরো হ্রদটি প্রাধান্য পেয়েছে, লিওনার্দো দা ভিঞ্চি তার পাহাড়গুলি অনুসন্ধান করেছিলেন। উচ্চ ইউরোপীয় আভিজাত্য, দুর্দান্ত উদ্যোক্তা এবং মার্সিডিজের বিশ্ব রাষ্ট্রপতি সহ পরিচালকদের এবং অলিগার্কি রাশিয়ান পরিবারগুলির লিয়ানা লাগো ডি কমোতে এবং এর পাহাড়গুলিতে সম্পত্তি রয়েছে, সবচেয়ে নিখুঁত গোপনীয়তা রয়েছে, এমন এক জায়গায় তৈরি করা হয়েছে যার ভিআইপি -র একচেটিয়া এবং পূর্ণ তৈরি হয়েছে কেউ কিছুই জানে না, এটি পার্ক করা অসম্ভব এবং আপনি বাস্তবে কেবল নৌকায় পৌঁছাতে পারেন। লিনিয়াতে বা আপনি সেখানে জন্মগ্রহণ করেছেন বা আপনি এমন একটি ভিআইপি যা ভিড় এবং পর্যটকদের কাছ থেকে পালাতে চায়।

ম্যান্ডেলো দেল লারিও এবং ভারেনার মধ্যবর্তী উপকূলটিকে "দ্য গোল্ড কোস্ট" বলা হয়, যাকে সবচেয়ে সুন্দর বলে মনে করা হয়, সর্বোত্তম জলবায়ু এবং সমস্ত লেক কোমোর সবচেয়ে দর্শনীয় দৃশ্যের সাথে। "লা কোস্টা ডি'ওরো" লেক কোমোর পূর্ব উপকূলের একটি অংশকে অনানুষ্ঠানিকভাবে উল্লেখ করতে ব্যবহৃত হয়। তাদের তাত্পর্যের কারণে, লেক কোমোর এই উপকূলটি জয় করার চেষ্টা করার জন্য যুদ্ধগুলি অসংখ্য ছিল এবং কয়েক দশক ধরে চলেছিল, এমনকি মিলান এবং ভেনিস প্রজাতন্ত্রের সেনাবাহিনীর দ্বারাও।

রিয়েল এস্টেট বাজার[সম্পাদনা]

লেক কোমোতে রিয়েল এস্টেটের মূল্য প্রতি বর্গমিটারে 5,000 থেকে 7,000 ইউরো এবং লেক ভিউ ভিলাগুলির জন্য প্রতি বর্গমিটারে 25,000 ইউরোতে পৌঁছায়৷ হ্রদের দৃশ্যের উপাদানটি হ্রদের সম্পত্তিগুলির প্রকৃত মূল্য দেয়৷ কিছু ভিলা তাদের বিশেষত্ব এবং অবস্থানের কারণে 100 মিলিয়ন ইউরো ছাড়িয়ে গেছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

জলবায়ু[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Laghi italiani"। Istituto Italiano di Idrobiologia। ২০১০-০২-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১১-১৭