কে.আর.এস.-ওয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

লরেন্স কৃষ্ণ পার্কার (জন্মঃ আগস্ট ২০,১ ৯৬৫) কে.আর.এস.-ওয়ান নামেই বেশি পরিচিত। তিনি একজন বিখ্যাত মার্কিন র‍্যাপার। তিনি বিখ্যাত সঙ্গীত দল Boogie Down Productions এর একজন সদস্য। ১৯৮০ সালে আরেকজন বিখ্যাত ডিজে DJ Scott La Rockin এর সাথে মিলে এই দলটি গঠন করেন। ১৯৯৩ সাল থেকে কে.আর.এস.-ওয়ান নিজের নামে এ্যালবাম বের করা শুরু করেন। তিনি রাজনৈতিক সচেতন সঙ্গীতশিল্পী এবং Stop the Violence Movement নামে আন্দোলনের সাথে যুক্ত দীর্ঘদিন ধরে। তিনি তাঁর বিভিন্ন গানে নানা রাজনৈতিক বিষয়বস্তু এনে আলোচিত হয়েছেন।

কে.আর.এস.-ওয়ানের ২০০৬ সালে বেলজিয়ামে সঙ্গীত পরিবেশনা

জন্ম[সম্পাদনা]

কে.আর.এস.-ওয়ান ১৯৬৫ সালে নিউইয়র্কে জন্মগ্রহণ করেন। তাঁর নাম ছিল লরেন্স পার্কার। ১৪ বছর বয়সে তিনি ঘর ছাড়েন। এরপর তিনি হরেকৃষ্ণ আন্দোলনের সাথে যুক্ত হয়ে পড়েন এবং ইস্কনের প্রতি অনুরক্ত হয়ে পড়েন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ব্যক্তিগত ভাবে তিনি একজন নিরামিষাশী ভোজনের সমর্থক। [১]

কে.আর.এস.-ওয়ানের ২০০৭ এর একটি পারফর্মেন্স

কে.আর.এস.-ওয়ান নামের উৎস[সম্পাদনা]

KRS- One এর অর্থ Knowledge Reigns Supreme Over Nearly Everyone। KRS অংশটুকু কৃষ্ণ (KRISHNA) নামের থেকে গ্রহণ করেছেন।[২] আর ওয়ান অংশ টুকু graffiti সংস্কৃতি থেকে এনেছেন যেখানে শিল্পী তাঁর শেষে ওয়ান যোগ করে দেন।

এ্যালবাম[সম্পাদনা]

তাঁর একক এ্যালবাম গুলো হল Return of the Boom Bap 1993 KRS-One 1995 I Got Next 1997 The Sneak Attack 2001 Spiritual Minded 2002 The Mix Tape 2002 Kristyles 2003 Keep Right 2004 Life 2006 Adventures in Emceein 2008 Maximum Strength 2008 Back to the L.A.B. (Lyrical Ass Beating) 2010

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. "KRS-One is a vegetarian – Famous Vegetarians – Vegan Celebrities – by HappyCow". Happycow.net. Retrieved 2011-02-20.
  2. About Page, KRS-One Official Website