কেপলার মহাকাশ মানমন্দির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কেপলার
সম্পূর্ণ কেপলার নভোযান,, ২০০৯ সালে উৎক্ষেপণের আগে করা এসেম্বলির ছবি
General information
NSSDC ID2009-011A
সংস্থানাসা
প্রধান ঠিকাদারবল অ্যারোস্পেস অ্যান্ড টেকনোলজিস কর্পোরেশন
উৎক্ষেপণ তারিখ৭ই মার্চ, ২০০৯, ০৩:৪৯:৫৭.৪৬৫ ইউটিসি[১]
উৎক্ষেপণ স্থানস্পেস লাউঞ্চ কমপ্লেক্স ১৭-বি
কেইপ ক্যানাভেরাল এয়ার ফোর্স স্টেশন
উৎক্ষেপণ বাহনডেল্টা ২ (7925-10L)
মিশনের আয়ুষ্কাল৩.৫ বছর
অতিবাহিত: ১০ বছর, ৩ মাস ও ৭ দিন
ভর১,০৫২ কেজি (২,৩১৯ পা)
কক্ষপথের ধরণপৃথিবী-ট্রেইলিং সৌরকেন্দ্রিক কক্ষপথ
কক্ষপথের উচ্চতা১ জ্যোতির্বৈজ্ঞানিক একক
কক্ষপথের পর্যায়কাল৩৭২.৫ দিন
তরঙ্গদৈর্ঘ্য৪০০–৮৬৫ ন্যানোমিটার [২]
ব্যাস০.৯৫ মি (৩.১ ফু)
Collecting area০.৭০৮ বর্গমিটার[৩]
ওয়েবসাইটkepler.nasa.gov

কেপলার নভোযান মার্কিন যুক্তরাষ্ট্রের একটি মহাকাশ মানমন্দির যাকে নাসার কেপলার মিশনের মহাকাশ অংশ হিসেবে বিবেচনা করা যায়। এর উদ্দেশ্য অন্যান্য তারার চারদিকে আবর্তনরত পৃথিবী-সদৃশ তথা ভৌম গ্রহ আবিষ্কার।[৪] নভোযানটির নাম রাখা হয়েছে অষ্টাদশ শতকের প্রখ্যাত জার্মান জ্যোতির্বিজ্ঞানী ইয়োহানেস কেপলারের নামানুসারে।[৫] ২০০৯ সালের মার্চে উৎক্ষেপিত এই মহাকাশ মানমন্দিরের আয়ুষ্কাল অন্তত ৩.৫ বছর ধরা হয়েছে।[৬]

কেপলার মিশন এমনভাবে নকশা করা হয়েছে যাতে এর মাধ্যমে আকাশগঙ্গা ছায়াপথে আমাদের আশপাশের একটি নির্দিষ্ট স্থানে কয়েক ডজন পৃথিবী-আকৃতির বহির্গ্রহ খুঁজে পাওয়া যায় যাদের অবস্থান তাদের মাতৃতারার প্রাণমণ্ডলের কাছাকাছি। এছাড়া আমাদের ছায়াপথের শত কোটি তারার মধ্যে কতগুলোতে এমন গ্রহ রয়েছে তাও হিসাব করার কথা তার।[৭] কেপলারের একমাত্র যন্ত্র হচ্ছে একটি ফটোমিটার যা একটি নির্দিষ্ট ফিল্ড অফ ভিউয়ে একইসাথে ১৪৫,০০০ প্রধান ধারার তারার উজ্জ্বলতা পর্যবেক্ষণ করতে থাকে।[৮] এই উপাত্ত পৃথিবীতে প্রেরিত হয় এবং পৃথিবীর নিয়ন্ত্রণ কেন্দ্রে বিজ্ঞানীরা বহির্গ্রহ মাতৃতারার সামনে দিয়ে অতিক্রান্ত হওয়ার সময় তারার উজ্জ্বলতা হ্রাস পরিমাপ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aarhus University Staff (১৪ মার্চ ২০০৯)। "KASC Scientific Webpage"Kepler Asteroseismic Science Consortium। ২০১২-১১-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৪  |প্রকাশক= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. NASA Staff (২০১০)। "Kepler Mission: Photometer and Spacecraft"NASA। সংগ্রহের তারিখ ২০১১-০২-০২ 
  3. Aperture of 0.95 m yields a light-gathering area of Pi×(0.95/2)2 = 0.708 m2; the 42 CCDs each sized 0.050 m × 0.025m yields a total sensor area of 0.0525 m2: [১]
  4. Koch, David; Gould, Alan (মার্চ ২০০৯)। "Kepler Mission"NASA। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৪ 
  5. DeVore, Edna (৯ জুন ২০০৮)। "Closing in on Extrasolar Earths"SPACE.com। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৪  |কর্ম= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  6. BBC Staff (৭ মার্চ ২০০৯)। "Nasa launches Earth hunter probe"BBC News। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৪ 
  7. NASA Staff। "Kepler Mission/QuickGuide"NASA। সংগ্রহের তারিখ ২০১১-০৪-২০ 
  8. AAS Staff। "Meeting Program and Block Schedule"American Astronomical Society। ২০১১-০৭-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৪-২০  - click the itinerary builder to get to the abstract of "Kepler Planet Detection Mission: Introduction and First Results"