কুমায়ুনি হোলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কুমায়ুনি বা কুমায়ুনি হোলি হলো ভারতের কুমায়ুন অঞ্চলের হিন্দুদের এক ঐতিহাসিক ও সাংস্কৃতিক উৎসব যা হোলি নামে পরিচিত। এই উৎসব কুমায়ুনি মানুষদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব কারণ এটি কেবল অশুভের ওপর শুভ শক্তির জয় নির্দেশ করে তাই নয়, এটি শীতের শেষ এবং নতুন বপন মরসুমের শুরুর ইঙ্গিত দেয়, যা উত্তর ভারতীয় হিমালয়ের এই কৃষিনির্ভর সম্প্রদায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে। এটি উত্তর ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য এবং কুমায়ুনের স্থানীয় ঐতিহ্যের একত্রীকরণ ।

কুমায়ুনি হোলির বিশেষত্ব হল এটি একটি সংগীত বিষয়ক উৎসব, এটি বৈঠকি হোলি, খারি হোলি এবং মাহিলা হোলি যা বসন্ত পঞ্চমী থেকে শুরু হয় । কুমায়ুনে এই অনুষ্ঠান প্রায় ২ মাস ধরে চলতে থাকে[১]। সঙ্গীতের দিক দিয়ে বৈঠকি হোলি এবং খারি হোলি হলো তুলনাহীন, এই গানগুলিতে সুললিত তান, মজা, এবং আধ্যাত্মিকতার সংমিশ্রণ থাকে। এই গানগুলি মূলত শাস্ত্রীয় রাগগুলির উপর ভিত্তি করে । বৈঠকি হোলি 'নির্ভন কি হোলী' অথবা হোলি অফ সালভাসন নামেও পরিচিত। কুমায়ুনি হোলির একটি বৈশিষ্ট্য রয়েছে যা একদমই আলাদা অন্য কোনও দেশের হোলি উদযাপনের থেকে[২]

হোলির প্রকারভেদ[সম্পাদনা]

নীচে বিভিন্ন রূপের বাদ্যযন্ত্র রয়েছে যেখানে হোলির গানগুলি আনুষ্ঠানিকভাবে গাওয়া হয় যা হোলি উদযাপনের সূচনা হিসাবে দেখা হয়। বসন্ত পঞ্চমীর দিন এই সমস্ত উদযাপনের শুরু।

  • বৈঠকি হোলি

বৈঠকি হোলি একরকম সংগীত অনুষ্ঠান, যা শুরু হয় বসন্ত পঞ্চমী থেকে এবং দুলহেন্দি পর্যন্ত চলতে থাকে এবং যা পুরো কুমায়ুন জুড়ে হয়। কুমায়ুনের কিছু অঞ্চলে এটি শীতের শুরুতে এবং ভারতীয় পৌষ মাসের প্রথম রবিবারে শুরু হয় যা ইংরেজিতে ডিসেম্বর মাসে হয় এবং মার্চ (৪ মাস) অবধি বৈঠকি হোলি উদযাপন হতে থাকে এবং বৈঠকি হোলির উদযাপনের সময় তারা কোনো রকম রং ব্যবহার করে না।

বৈঠকি হোলির গানগুলি হিন্দুস্তানী ধ্রুপদী সংগীতের উপর ভিত্তি করে হয়, তবে কুমায়ুনে লোক সংগীতে ঐতিহ্যের প্রচুর প্রভাব রয়েছে।

  • খারি হোলি
  • মাহিলা হোলি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bisht, Brijmohan (২০১৫-০৩-০৬)। "Kumaoni Holi - Uttarakhand Fairs and Festivals"www.euttaranchal.com। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৫ 
  2. "झनकारो झनकारो झनकारो / कुमाँऊनी - कविता कोश"kavitakosh.org (হিন্দি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৫ 

আরও দেখুন[সম্পাদনা]