কীস্টোন (স্থাপত্য)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি খিলানের কীস্টোন (লাল রঙে দেখানো হয়েছে)।
কোল্ডিটজ ক্যাসেলে কীস্টোন ফেলে দেওয়া হয়েছে।

কীস্টোন (বা ক্যাপস্টোন ) হল খিলানের শীর্ষে ওয়েজ-আকৃতির পাথর বা সাধারণত খিলানের শীর্ষে বৃত্তাকার আকৃতির পাথর, যা রাজমিস্ত্রিরা তৈরী করে। নির্মাণের সময় স্থাপিত চূড়ান্ত অংশ এবং সমস্ত পাথরকে অবস্থানে আটকিয়ে দেয়, যার ফলে খিলান বা ভল্ট ওজন বহন করতে পারে।[১][২][৩] খিলান এবং অন্য খিলানে (যেমন আধা-গম্বুজ) কীস্টোনগুলি প্রায়শই কাঠামোগতভাবে প্রয়োজনের তুলনায় বড় হয় এবং সজ্জিত হয়। গম্বুজ ও ক্রাউনিং ভল্টের মাঝে লণ্ঠন থাকে।

কীস্টোনগুলি, শক্তি বা ভাল স্থাপত্যের বৈশিষ্ট্য বহন করে বা তাদের প্রস্তাবিত ফর্মগুলি কখনও কখনও আলংকারিক প্রভাবের জন্য দরজা, অবকাশ এবং জানালার শীর্ষের সমতল কেন্দ্রে স্থাপন করা হয়, যাতে লিন্টেলের ঊর্ধ্বমুখী অভিক্ষেপ তৈরি হয়।

যদিও একজন রাজমিস্ত্রি খিলান বা খিলান কীস্টোন স্থাপন না করা পর্যন্ত স্ব-সমর্থক হতে পারে না। তবে কীস্টোনটির শীর্ষে অবস্থানের কারণে ভাউসোয়ারের যেকোনোটির মধ্যে সবচেয়ে কম চাপ অনুভব করে।[তথ্যসূত্র প্রয়োজন] পুরানো কীস্টোন কম্পনের কারণে ক্ষয়ে যেতে পারে, এটি টাক খিলান নামে পরিচিত।

স্থাপত্য[সম্পাদনা]

পাঁজরের খিলানযুক্ত সিলিংয়ে, কীস্টোনগুলি সাধারণত যে কোনও দুই বা ততোধিক খিলানযুক্ত পাঁজরের ছেদকে চিহ্নিত করে। নান্দনিকতার জন্য, কীস্টোনগুলি প্রায়শই খিলানের পাঁজরের চেয়ে বড় হয় এবং খিলানের অনেকগুলি ভাউসোয়ার (আর্ক স্টোন) বা একটি বস দিয়ে অলঙ্কৃত করা হয়।

"ড্রপড কীস্টোন" হল এমন একটি কীস্টোন যা অন্যান্য ভাউসোয়ারের চেয়ে কম কাজ করে। গিউলিও রোমানোর অনুসরণে, ১৬ শতকের ম্যানেরিস্ট স্থপতিরা প্রায়শই কোল্ডিটজ ক্যাসেলের "চার্চ হাউস" এর প্রবেশদ্বারে পোর্টালের মতো বর্ধিত ও সামান্য ফেলে দেওয়া কীস্টোন দিয়ে খিলানগুলি ডিজাইন করতেন। ১৬ শতকের ইতালীয় ম্যানেরিস্ট স্থপতি সেবাস্তিয়ানো সেরলিও -এর কাজে অসংখ্য উদাহরণ পাওয়া যায়।

রুপক[সম্পাদনা]

কীস্টোন প্রায়ই একটি অপরিহার্য অংশের জন্য রূপকভাবে ব্যবহৃত হয় যার উপর ভাইসোয়ার সম্পূর্ণ নির্ভর করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া রাজ্য নিজেকে "কীস্টোন স্টেট" বলে। কারণ আমেরিকার ইতিহাসের প্রথম দিকে, এটি খিলানের কীস্টোনের মতো ভৌগোলিক, অর্থনৈতিক এবং রাজনৈতিকভাবে তেরটি উপনিবেশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় অবস্থানে ছিল। [৪] একটি কীস্টোন হল পেনসিলভানিয়ার প্রতীক। পেনসিলভানিয়ার অনেক সরকারি দপ্তরের লোগোতে, রাজ্যের রুট সাইনগুলিতে এবং পেনসিলভানিয়া গাড়ির লাইসেন্স প্লেটে এবং পেনসিলভানিয়া ন্যাশনাল গার্ডের ২৮ তম পদাতিক ডিভিশনের (মার্কিন যুক্তরাষ্ট্র) শোল্ডার স্লিভ ইনসিগনিয়ায় এর ব্যবহার পাওয়া যায়। একটি লাল কিস্টোন, প্রথম বিশ্বযুদ্ধে ১৯১৮ সালের অক্টোবরে গৃহীত হয়।

চিত্র[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

  • স্থাপত্য ভাস্কর্য
  • মোকাবিলা (স্থাপত্য)
  • শাস্ত্রীয় স্থাপত্য পদের তালিকা
  • ওকুলাস কম্প্রেশন রিং

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ching, Francis D.K. (১৯৯৫)। A Visual Dictionary of Architecture। John Wiley & Sons, Inc.। পৃষ্ঠা 12। আইএসবিএন 0-471-28451-3 
  2. "Glossary of Medieval Art and Architecture – Keystone"University of Pittsburgh। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-২৫ 
  3. "keystone"। Merriam Webster। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-২৫ 
  4. "State Symbols"PA.gov। Commonwealth of Pennsylvania। সংগ্রহের তারিখ ২০২০-০৭-০২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে কীস্টোন (স্থাপত্য) সম্পর্কিত মিডিয়া দেখুন।