কালো নিয়ন টেট্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কালো নিয়ন টেট্রা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): কালো
প্রজাতি: টেমপ্লেট:শ্রেণীবিন্যাসবিদ্যা/কালোক ন. টেট্রা
দ্বিপদী নাম
টেমপ্লেট:শ্রেণীবিন্যাসবিদ্যা/কালোক নিয়ন টেট্রা
Géry, 1961

কালো নিয়ন টেট্রা (Hyphessobrycon herbertaxelrodi) হল Characin family (Characidae) ক্রম Characiformes এর একটি মিঠা পানির মাছ । এটি দক্ষিণ ব্রাজিলের প্যারাগুয়ে অববাহিকায় স্থানীয়। তারা প্রায়ই অ্যাকোয়ারিয়াম ব্যবসায় পাওয়া যায়।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

পোষা-পুস্তক প্রকাশক হার্বার্ট আর অ্যাক্সেলরড (১৯২৭-২০১৭) এর সম্মানে প্রজাতিটির নামকরণ করা হয়েছে, যার গ্রীষ্মমণ্ডলীয় মাছের শখের ম্যাগাজিন এই বিবরণটি প্রকাশ করেছে এবং গেরি দ্বারা আরও বেশ কয়েকটি। [২]

বর্ণনা[সম্পাদনা]

একটি প্রাপ্তবয়স্ক কালো নিয়ন টেট্রা
একটি কিশোর কালো নিয়ন টেট্রা

এই প্রজাতিটি সাধারণত লম্বাটে টেট্রা চেহারার হয়; এটি সাধারণ মৌলিক রঙের, তবে দুটি স্বতন্ত্র, সংলগ্ন, অনুদৈর্ঘ্য স্ট্রাইপ সহ; কালো উপরে সাদা। চোখের উপরে দুটি পাতলা কিন্তু স্বতন্ত্র রঙের ব্যান্ড রয়েছে; হলুদের উপরে লাল। এটি প্রায় ৪ সেমি (১.৬ ইঞ্চি) এর সর্বাধিক সামগ্রিক দৈর্ঘ্যে বৃদ্ধি পায় । এর সাধারণ নামের সাথে মানানসই, এটি নিয়ন টেট্রার সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ, যা একই বংশের অন্তর্গত ( হাইফেসোব্রাইকন )

মাছের প্রাকৃতিক খাদ্য ছোট অমেরুদণ্ডী প্রাণী এবং গাছপালা নিয়ে গঠিত।

H. herbertaxelrodi সাধারণত শখের মানুষদের দ্বারা অ্যাকোয়ারিয়াম মাছ হিসাবে রাখা হয়।

কালো নিয়ন টেট্রাকে কখনও কখনও ব্ল্যাক টেট্রা বলা হয়, তবে এই নামটি আরও সঠিকভাবে একটি ভিন্ন প্রজাতিকে বোঝায়, জিমনোকোরিম্বাস টারনেটজি ।

অ্যাকোয়ারিয়ামে[সম্পাদনা]

কালো নিয়ন টেট্রাস নরম অম্লীয় জলে রাখা হয়, যা সর্বদা পরিষ্কার রাখা উচিত। তাদের ট্যাঙ্কে জীবন্ত উদ্ভিদ, একটি গাঢ় স্তর এবং সাঁতারের জন্য খোলা জল থাকা উচিত। ব্ল্যাক নিয়ন টেট্রাসকে কমপক্ষে ৬ জনের দলে রাখা উচিত, বিশেষত আরও বেশি।

কালো নিয়ন টেট্রার জন্য নিম্নলিখিত অ্যাকোয়ারিয়াম শর্তগুলির প্রয়োজন:

  • প্রস্তাবিত মিন. ৬-এর একটি দলের জন্য অ্যাকোয়ারিয়ামের পরিমাণ প্রায় ১৫ ইউএস গ্যালন (৬০ লিটার), এবং ৮-১০ মাছের একটি দলের জন্য প্রায় ২০ গ্যালন।
  • পিএইচ ৫ - ৭
  • ডিএইচ (কঠোরতা) ১ - ২
  • তাপমাত্রা ২০–২৬ °সে (৬৮–৭৯ °ফা)

এই মাছগুলি অ্যাকোয়ারিয়ামের উপরের স্তরে সাঁতার কাটে এবং ট্যাঙ্কের নীচে থেকে খাওয়ায় না। অতএব, এটি সুপারিশ করা হয় যে তাদের নীচে বসবাসকারী মাছ (যেমন পিগমি কোরিডোরাস ) সঙ্গে রাখা উচিত যাতে অবশিষ্ট খাবার পরে স্তরের বাইরে খাওয়া হয় এবং নষ্ট না হয়।

ব্ল্যাক নিয়ন টেট্রাসকে বিভিন্ন ধরণের খাবার খাওয়ানো যেতে পারে, যার মধ্যে রয়েছে ফ্লেক, হিমায়িত এবং শুকনো খাবার। কৃমি এবং ব্রাইন চিংড়ির মতো ছোট জীবন্ত খাবারও সুপারিশ করা হয় কারণ তারা মাছের রং বের করে দেয়।

প্রজনন[সম্পাদনা]

পানির গুণমান ঠিক থাকলে কালো নিয়ন টেট্রাস বরং সহজেই জন্মানো যায়। কালো নিয়ন টেট্রা প্রজননের চেষ্টা করার আগে, প্রজননকারীরা সম্ভাব্য পিতামাতাকে খাবারের সাথে শর্ত দেয়। প্রায় এক বছর বয়সী মাছ প্রজননের জন্য উপযুক্ত হতে পারে। মাছের লিঙ্গ তার শরীরের আকৃতি দ্বারা নির্ধারিত হয়, স্ত্রী পুরুষের তুলনায় অনেক গভীর এবং আরও মোটা। যদিও কালো নিয়ন টেট্রাকে তার প্রাকৃতিক আবাসস্থলের চেয়ে কঠিন এবং আরও ক্ষারীয় জলে রাখা যেতে পারে, প্রজননের জন্য এটি আমাজনে কেমন অনুভব করবে তার কাছাকাছি থাকা প্রয়োজন। ব্ল্যাক নিয়ন টেট্রা প্রজননের জন্য চার ডিগ্রির বেশি কঠোরতা সহ অম্লীয় জল প্রয়োজন।

কালো নিয়ন টেট্রা হল একটি ডিম বিক্ষিপ্তকারী, গাছপালা ইত্যাদির উপরে আঠালো (আঠালো) ডিম পাড়ে। একটি মহিলা কয়েকশ ডিম উত্পাদন করতে পারে। পিতামাতারা তাদের নিজের ডিম খাবে, তাই স্পন করার পরে বাবা-মাকে সরিয়ে দেওয়া স্বাভাবিক। অনেক মাছের মতো, কালো নিয়ন টেট্রা প্রায়শই ভোরে জন্মায়। ছোট আকারের কারণে ভাজা বড় করা আরও কঠিন হতে পারে। প্রথম খাদ্য সাধারণত হবে প্রোটোজোয়া ( ইনফুসোরিয়া ), তারপর ড্যাফনিয়া । খুব সূক্ষ্ম ভাজা খাবার ব্যবহার করা যেতে পারে, সামান্য মোটা ভাজা খাবার থেকে স্নাতক। সব বয়সে, কালো নিয়ন টেট্রা উপযুক্ত আকারের লাইভ খাবার থেকে উপকৃত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

  • মিঠা পানির অ্যাকোয়ারিয়াম মাছের প্রজাতির তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Instituto Chico Mendes de Conservação da Biodiversidade (ICMBio) (২০২২)। "Hyphessobrycon herbertaxelrodi"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2022: e.T135928519A135928550। ডিওআই:10.2305/IUCN.UK.2022-2.RLTS.T135928519A135928550.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০২২ 
  2. Christopher Scharpf; Kenneth J. Lazara (২২ সেপ্টেম্বর ২০১৮)। "Order CHARACIFORMES: Family CHARACIDAE: Subfamily STETHAPRIONINAE (h-t)"The ETYFish Project Fish Name Etymology Database। Christopher Scharpf and Kenneth J. Lazara। ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ ফেব্রুয়ারি ২০২১ 
  • Froese, Rainer; Pauly, Daniel (eds.) (2004). "Hyphessobrycon herbertaxelrodi" in FishBase. October 2004 version.
  •