কার্ন নদী তেলক্ষেত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণ-মধ্য ক্যালিফোর্নিয়ার কার্ন নদী তেলক্ষেত্র (বেগুনি)। অন্যান্য তেল ক্ষেত্রগুলি ধূসর রঙে দেখানো হয়েছে।
কার্ন নদী তেলক্ষেত্রের আকাশ দৃশ্য, ২০১২।

কার্ন রিভার অয়েল ফিল্ড বা কার্ন নদী তেলক্ষেত্র হল নিম্ন সিয়েরার পাদদেশে বেকার্সফিল্ডের উত্তর-উত্তর-পূর্বে ক্যালিফোর্নিয়ার সান জোয়াকিন উপত্যকার কার্ন কাউন্টির একটি বড় তেলক্ষেত্র। এটি ক্রমবর্ধমান ২ বিলিয়ন ব্যারেল (৩২,০০,০০,০০০ ঘনমিটার) উৎপাদনের সঙ্গে মিডওয়ে-সানসেট অয়েল ফিল্ডউইলমিংটন অয়েল ফিল্ডের পরে ক্যালিফোর্নিয়ার বৃহত্তম তেলক্ষেত্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পঞ্চম বৃহত্তম তেলক্ষেত্র।[১] ২০০৬ সালের হিসাব অনুযায়ী, তেলক্ষেত্রের আনুমানিক অবশিষ্ট মজুদ প্রায় ৪৭৬ মিলিয়ন ব্যারেল (৭,৫৭,০০,০০০ ঘনমিটার), যা রাজ্যের দ্বিতীয় বৃহত্তম তেলক্ষেত্রে পরিণত করে। এটিতে ৯,১৮৩ টি সক্রিয় কূপ ছিল, যা রাজ্যে মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।[২] তেলক্ষেত্রের প্রধান কার্যক্রম পরিচালনাকারী সংস্থা হল শেভরন কর্পোরেশন[৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • অন-সাইট ক্যালিফোর্নিয়া ঐতিহাসিক মার্কার
  • ক্যালিফোর্নিয়া তেল ও গ্যাস ক্ষেত্র, ভলিউম ১, ২ এবং ৩। ভলিউম ১ (১৯৯৮), ভলিউম। ২ (১৯৯২), ভলিউম। ৩ (১৯৮২)। ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ কনজারভেশন, ডিভিশন অফ অয়েল, গ্যাস এবং জিওথার্মাল রিসোর্স (ডিওজিজিআর)। ১,৪৭২ পিপি। কার্ন রিভার অয়েল ফিল্ডের তথ্য পিপিতে রয়েছে। ২৩২-২৩৩। পিডিএফ ফাইল www.consrv.ca.gov থেকে সিডিতে উপলব্ধ।
  • ক্যালিফোর্নিয়া সংরক্ষণ বিভাগ, তেল এবং গ্যাস পরিসংখ্যান, বার্ষিক প্রতিবেদন, ৩১ ডিসেম্বর, ২০০৬।

সূত্র[সম্পাদনা]

  1. California Department of Conservation, Oil and Gas Statistics, Annual Report, December 31, 2006, p. 4
  2. The largest remaining reserves in California and the greatest number of producing wells belong to the enormous Midway-Sunset Field in southwestern Kern County.
  3. California Department of Conservation, Oil and Gas Statistics, Annual Report, December 31, 2006, p. 2

বহিঃসংযোগ[সম্পাদনা]