বিষয়বস্তুতে চলুন

কার্ড (ক্রীড়া)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ক্রীড়াতে কার্ড বলতে বোঝায় একটি ম্যাচ ইভেন্টে জায়গা করে নেওয়াকে। কার্ড গুলো মেইন ইভেন্ট এবং আন্ডারকার্ড এ বিভক্ত থাকে। আন্ডারকার্ড কে আবার মিড কার্ড এবং লোয়ার কার্ড এ দুই ভাগে বিভক্ত করা হয়। প্রোমোটাররা এই ম্যাচগুলোর সময়সূচী নির্ধারণ করে ম্যাচগুলোর গুরুত্ব অনুসারে।

বিভাগ

[সম্পাদনা]

আন্ডারকার্ড

[সম্পাদনা]

আন্ডারকার্ড বা প্রাথমিক ম্যাচ (কখনো কখনো প্রাথমিক কার্ড) অনু্ষ্ঠিত হয় "মেইন ইভেন্ট" ম্যাচসমূহের আগে। ম্যাচগুলো নির্দিষ্ট ভাবে অনুষ্ঠিত হয়ে থাকে বক্সিং[১], পেশাদারি কুস্তি,ঘোড়া দৌড়[২], অটো রেসিং বা অন্য কোনো ক্রীড়া অনুষ্ঠানে। (অটো রেসিং এ এটিকে "সাপোর্ট কার্ড" বলা হয়) সাধারণত প্রোমোটাররা আন্ডারকার্ডে ম্যাচ রাখে দর্শকের ধরে রাখার জন্য, যেনো তারা তাদের ম্যাচ দেখতে পারে যারা অধিক জনপ্রিয় নয় বা তাদের ম্যাচ গুলো তেমন গুরুত্বপূর্ণ নয়। আন্ডারকার্ডে ম্যাচ রাখার ফলে দর্শকরা মেইন ইভেন্ট দ্রুত শেষ হয়ে গেলেও যেনো তাদের টিকিটের মূল্য অন্যান্য ম্যাচের মাধ্যমে আদায় হয় তার নিশ্চয়তা পায়।

মেইন ইভেন্ট

[সম্পাদনা]

মেইন ইভেন্ট বা মূল ম্যাচ হয় কোনো ইভেন্টের শেষ ম্যাচ। প্রাথমিকভাবে এটি অনু্ষ্ঠিত হয় বক্সিং, পেশাদারি কুস্তি এবং মিক্সড মার্শাল আর্টস এর ক্ষেত্রে। কার্ডে মেইন ইভেন্ট হয় কোনো ইভেন্টের সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং সম্মানিত ম্যাচ। মেইন ইভেন্টে সাধারণত চ্যাম্পিয়নশীপ ম্যাচ হয়। কিন্তু কখনো কখনো অন্যান্য আকর্ষণীয় ম্যাচও মেইন ইভেন্টে অনুষ্ঠিত হয়।

একাধিক মেইন ইভেন্ট

[সম্পাদনা]

কখনো কখনো একাধিক মেইন ইভেন্ট অনুষ্ঠিত হয় ম্যাচের গুরুত্ব অনুসারে। ম্যাচ গুলোকে "ডাবল মেইন ইভেন্ট, বা "ডাবল হেডার" এবং ঘটনাক্রমে কখনো কখনো ট্রিপল মেইন ইভেন্ট" বা "ট্রিপল হেডার" ও বলা হয়। ম্যাচগুলোর প্রচারণা প্রাথমিক ম্যাচ এবং মেইন ইভেন্টকে গুরুত্ব রেখে করা হয়।

সুপারকার্ড

[সম্পাদনা]

সুপারকার্ড বলতে একাধিক প্রধান ম্যাচের সমন্বয় কে বুঝায় যেসব ম্যাচ সবসময় দর্শকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে।[৩] প্রোমোটাররা সুপারকার্ড কে ব্যাপকভাবে প্রচার করে থাকে এবং সাধারণত এসব ম্যাচের টিকিটের দাম সাধারণ মানের ম্যাচ বা ইভেন্ট থেকে বেশি হয়ে থাকে।

সুপারকার্ড পেশাদারি কুস্তি প্রোমোশন গুলোর প্রধান লাভের মাধ্যম হয়ে দাঁড়ায়।[৪] যুক্তরাষ্ট্রের প্রধান কুস্তি প্রোমোশন ডাব্লিউডাব্লিউই বছরে কয়েকবার সুপারকার্ড আয়োজন করে করে থাকে। পে-পার-ভিউ ইভেন্ট যা প্রতি মাসে আয়োজিত হয়। আবার দ্বিতীয় বৃহৎ প্রোমোশন ইমপ্যাক্ট রেসলিং আগে প্রতিমাসে অনুষ্ঠান আয়োজন করতো কিন্তু এখন বছরে চারবার আয়োজন করে। এদের মধ্যে ডাব্লিউডাব্লিউই'র রেসেলম্যানিয়া নিঃসন্দেহে সবচেয়ে জনপ্রিয় সুপারকার্ড যেটি ১৯৮৫ সালে থেকে বর্তমান সময় পর্যন্ত সফলভাবে আয়োজিত হয়ে আসছে। ডাব্লিউডাব্লিউই আরো তিনটি সুপারকার্ডের আয়োজন করে বছরে। যেমন রয়্যাল রাম্বল, সামারস্লাম, সার্ভাইভার সিরিজ। কিন্তু রেসেলম্যানিয়া'র মতো ব্যাপক আকারে প্রচার করে না। ২০১৩ সালে থেকে টিএনএ বদলে গেলে টিএনএ'র সকল পে-পার-ভিউ ইভেন্ট সুপারকার্ড বলে গণ্য হয়। তারা বছরে চারটি ইভেন্ট এর আয়োজন করে।

অন্যান্য খেলাধুলা যেমন বক্সিং কিংবা মিক্সড মার্শাল আর্টস এ সুপারকার্ড খুবই কম দেখা যায়। যেসব সুপারকার্ড আয়োজিত হয় সেগুলো হয় মূলত স্বপ্নের ম্যাচ অথবা একাধিক টাইটেল ডিফেন্স ম্যাচ।[৫]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. An undercard boxing match reviewed on ESPN
  2. 2007 Preakness Undercard Results
  3. Starrcade, the original "super card" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে John Molinaro. SLAM! Wrestling. SLAM! Sports online.
  4. The McMahons: Creating a Synergistic Media Empire ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মার্চ ২৫, ২০০৯ তারিখে Massachusetts Institute of Technology Comparative Media Studies: Professional Wrestling. "Eventually, these super-events became so popular that they became one of the main sources for company revenue".
  5. UFC and Pride merge, is boxing doomed? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জানুয়ারি ৫, ২০০৯ তারিখে Jeff Soklin. TouchGloves.com News. March 29, 2007.