কারাকাস স্টক এক্সচেঞ্জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কারাকাস স্টক এক্সচেঞ্জ
Bolsa de Valores de Caracas
কারাকাস স্টক এক্সচেঞ্জ
ধরনস্টক এক্সচেঞ্জ
অবস্থানকারাকাস, ভেনেজুয়েলা
প্রতিষ্ঠাকালজানুয়ারী ২১, ১৯৪৭
প্রধান ব্যক্তিভিক্টর জুলিও ফ্লোরেস (সিইও)
মুদ্রাভিইএস
তালিকা সংখ্যা60
সূচকআইবিসি
ওয়েবসাইটwww.bolsadecaracas.com

কারাকাস স্টক এক্সচেঞ্জ বা বলসা দে ভালোরেস ডি কারাকাস (বিভিসি) হল ভেনিজুয়েলার কারাকাসে অবস্থিত একটি স্টক এক্সচেঞ্জ। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত বিভিসি ১৯৭৪ সালে একটি প্রতিযোগীর সাথে একীভূত হয়েছিল।

ইতিহাস এবং পারফরম্যান্স[সম্পাদনা]

ভেনেজুয়েলার স্টক মার্কেট উদ্ভবের উল্লেখ সর্বশেষ পাওয়া যায় ঔপনিবেশিক যুগে, ১৮০৫ সালে, যখন ডন ব্রুনো আবাসলো ও ডন ফার্নান্দো কী মুনজ কারাকাসে কাসা দে বোলসা ওয়াই রিক্রিয়েশন দে লস কমার্সিয়ান্তেস ওয়াই ল্যাব্রাদোস প্রতিষ্ঠা করেন। এক্সচেঞ্জটি আনুষ্ঠানিকভাবে ২১ শে জানুয়ারী, ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং কাউন্টারের উপর পূর্ববর্তী শেয়ারের ব্যবসায়ের পরে একই বছরের ২১ শে এপ্রিল এটির প্রথম বাণিজ্য অধিবেশন উদ্বোধন করা হয়েছিল। মে, ১৯৬৬ সালে, শেয়ারহোল্ডারদের সমাবেশটি প্রতিষ্ঠানের আধিপত্য পরিবর্তন করে বলসা দে ভালোরেস ডি কারাকাস সিএ করার সিদ্ধান্ত নেয় এবং ৪৩ জন শেয়ারহোল্ডার বা পুয়েস্টোস দে বলসার সমন্বয়ে একটি নতুন অপারেটিং কাঠামো শুরু করেছিল।

বৈদ্যুতিন এক্সচেঞ্জ[সম্পাদনা]

ভ্যাঙ্কুভার স্টক এক্সচেঞ্জের দ্বারা বিকশিত একটি আধুনিক বৈদ্যুতিন বাণিজ্য ব্যবস্থা যখন কার্যক্রমে প্রবেশ করল তখন বিভিসি ফেব্রুয়ারি ১৯৯২ থেকেই সম্পূর্ণ বৈদ্যুতিন হয়ে উঠেছে। জুলাই ২, ১৯৮৯-এ এসআইবিই (সিস্তেমা ইন্টিগ্রেডো ব্রুরস্টিল ইলেক্ট্রনিকো), কারাকাস স্টক এক্সচেঞ্জে আনুষ্ঠানিকভাবে ইলেকট্রনিক ট্রেডিং সিস্টেম অন্তর্ভুক্ত করা হলে আরও একটি প্রযুক্তিগত পরিবর্তন ঘটে।

আরো দেখুন[সম্পাদনা]

  • আমেরিকা স্টক এক্সচেঞ্জের তালিকা

মন্তব্য[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]