বিষয়বস্তুতে চলুন

কারণ দর্শানোর আদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কারণ দর্শানোর আদেশ হল এমন এক ধরনের আদালতের আদেশ যার জন্য একটি মামলার এক বা একাধিক পক্ষকে ন্যায্যতা, ব্যাখ্যা বা আদালতে কিছু প্রমাণ করার প্রয়োজন হয়। আদালত সাধারণত কারণ দর্শানোর আদেশ তখন ব্যবহার করে যখন সিদ্ধান্ত নেওয়ার পূর্বে বিচারকের আরও তথ্যের প্রয়োজন হয়।[১] উদাহরণস্বরূপ, যদি কোনও পক্ষ অনুরোধ করে যে আদালতকে একটি বিদ্যমান আদালতের আদেশ অবমাননায় অন্য পক্ষকে খুঁজে বের করতে হবে, তবে বিচারক সাধারণত আদালত অবমাননার অভিযোগে অভিযুক্ত পক্ষকে "কারণ দর্শানোর আদেশ" জারি করবেন। আদালত অবমাননার কারণ দর্শানোর আদেশের শুনানিতে বিচারক আদালতের আদেশ পালনে ব্যর্থতার অভিযোগে উভয় পক্ষের সাক্ষ্য গ্রহণ করবেন। আপিল আদালত প্রায়ই নিম্ন আদালতকে কারণ দর্শানোর আদেশ জারি করে যাতে নিম্ন আদালত ব্যাখ্যা করে যে কেন আপীলকারীকে রিট বা আপিলের মাধ্যমে করা অনুরোধ মঞ্জুর করা উচিত নয়। কারণ দেখানোর আদেশ সর্বদা একটি অন্তর্বর্তী আদেশ (কারণ এটি আইনী পদক্ষেপের প্রথম বা চূড়ান্ত পদক্ষেপ নয়)।

অভিবাসন ও জাতীয়তা আইনের অধীনে অপসারণের প্রক্রিয়ায়, এপ্রিল ১৯৯৭ থেকে "অর্ডার টু শো কজ" (OTSC) শব্দটি " নোটিস টু পিয়ার" (NTA) দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।[২]

শাসন ও এইচআর বিভাগে যারা জব করে তাদের নিকট কারণ দর্শানো নোটিশ খুবই গুরুত্ব বহনকরে প্রতিনিয়ত বিভিন্ন অনিয়ম, অপরাধচুরি, কাজের ফাঁকি ইত্যাদি বিষয়ের জন্য কারণ দর্শানোর নোটিশ দিতে হয় ।

কোন শ্রমিক/কর্মচারী যদি নিয়মনীতি ভঙ্গ করেন, অবহেলা বা বিমুখ করলে বা জেনে শুনে স্বজ্ঞানে প্রতিষ্ঠানের স্বার্থ বিরোধী কাজ করলে বা দাপ্তরিক কাজের নির্দেশ অমান্য করলে, শৃঙ্খলা ভঙ্গ করলে বা অসদাচরনের দোষে দুষ্ট হলে বা নৈতিকতা বিরোধী কাজের দোষে দোষী সাব্যস্ত হলে কারণ দর্শানো নোটিশের মাধ্যমে চূড়ান্ত নিষ্পত্তি করা হয় ।

আরো দেখুন

[সম্পাদনা]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Hill, Gerald N.; Hill, Kathleen (২০০২)। The people's law dictionary : taking the mystery out of legal language। MJF Books। আইএসবিএন 9781567315530 
  2. See, e.g., "Naizhu Jiang v. Garland, ___ F.4th ___, No. 19-1911"U.S. Court of Appeals for the Second Circuit। Casetext.com। নভেম্বর ২৪, ২০২১। পৃষ্ঠা 6।