কাম ফলো মি (টু দ্য রেডউড ট্রি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"কাম ফলো মি (টু দ্য গ্রিনউড ট্রি)"
শিশুদের ছন্দ
রচিতঅজানা
প্রকাশিতঅজানা
গান লেখকজন হিল্টন

কাম ফলো মি (টু দ্য গ্রিনউড ট্রি)” হচ্ছে ইংরেজি ভাষায় রচিত একটি জনপ্রিয় শিশুতোষ ছড়াগান। এটি এক ধরনের “প্রশ্ন করো”-জাতীয় ছড়া। এ ধরনের ছড়ার পঙ্ক্তিগুলোর বিশেষত্ব হলো— কেউ একজন কোনদিকে যাবে, তার দিকনির্দেশনা থাকবে।

গানের ছন্দসমূহ[সম্পাদনা]

এর বহুল পরিচিত সবচেয়ে আধুনিক সংস্করণটি প্রায়ই চারজনের জন্য গাওয়া হয় গোলাকার হিসেবে কন্ঠের অংশসমূহএসএটিবি এর জন্য একটি সাম্ভাব্য ব্যবস্থা নিন্মরূপ :

উচ্চ সপ্তক সর্বোচ্চ সরু সপ্তম সুর বেস
আসো,অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, আমাকে অনুসরণ করো।
আমি কোথায় অনুসরণ করবো,অনুসরণ করবো,অনুসরণ করবো। আসো,অনুসরণ করো,অনুসরণ করো,অনুসরণ করো,অনুসরণ করো,অনুসরণ করো,আমাকে অনুসরণ করো।
আমি কোথায় অনুসরণ করবো,অনুসরণ করবো,তোমায়। কোথায় আমি অনুসরণ করবো,অনুসরণ করবো,অনুসরণ করবো,অনুসরণ করবো। আসো,অনুসরণ করো,অনুসরণ করো,অনুসরণ করো,অনুসরণ করো,অনুসরণ করো,আমাকে অনুসরণ করো।
সবুজ বনভূমির দিকে, রঙিন বনভূমির দিকে, রঙিন বনভূমির দিকে,রঙিন বনভূমির গাছের দিকে। আমি কোথায় অনুসরণ করবো,অনুসরণ করবো,তোমায়। আমি কোথায় অনুসরণ করবো,অনুসরণ করবো,অনুসরণ করবো। আসো,অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, অনুসরণ করো, আমাকে অনুসরণ করো।
সবুজ বনভূমির দিকে, রঙিন বনভুমির দিকে, রঙিন বনভূমির দিকে,রঙিন বনভূমির গাছের দিকে। আমি কোথায় অনুসরণ করবো,অনুসরণ করবো,তোমায়। আমি কোথায় অনুসরণ করবো,অনুসরণ করবো,অনুসরণ করবো।
সবুজ বনভূমির দিকে, রঙিন বনভূমির দিকে, রঙিন বনভূমির দিকে,রঙিন বনভূমির গাছের দিকে। আমি কোথায় অনুসরণ করবো, অনুসরণ করবো।
সবুজ বনভূমির দিকে, রঙিন বনভূমির দিকে, রঙিন বনভূমির দিকে,রঙিন বনভূমির গাছের দিকে।
উপরের টেক্সটটি প্রায়শই পরপর একাধিকবার গাওয়া হয় যাতে বিভিন্ন কণ্ঠ চার-অংশের সামঞ্জস্য গঠন করে একে অপরের সাথে মিশে যায়।

পপ সংস্কৃতি[সম্পাদনা]

গানটি সেসেম স্ট্রীট-এ একটি প্রাণবন্ততার সন্নিবেশে প্রদর্শিত হয়েছিল, যেখানে তিনটি কচ্ছপের বাচ্চা তাদের আঙ্কেল এডগারকে (ব্যাঞ্জো বাজানো কচ্ছপ) রাউন্ড গাওয়া শেখায় [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sesame Street - Come Follow Me (To The Redwood Tree)"। ২০১০-০৭-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা।