কাটসু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাটসু, (ইংরেজি: Kaatsu)[১] মাংসপেশিতে রক্তপ্রবাহ নিয়ন্ত্রনের পেটেন্ট করা অনন্য এক ব্যায়াম পদ্ধতি, যা রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে শক্তি এবং দৃঢ়তা বৃদ্ধিতে সাহায্য করে। জাপানিজ শব্দ 'কাটসু' হলো এমনই এক ব্যায়াম পদ্ধতি। ড. ইওশিঅকি সাতো কতৃক রক্তনালীর সামঞ্জস্যপূর্ণ প্রবাহ তৈরিতে আবিষ্কৃত হওয়া এ পদ্ধতিতে, বাহুর উপরিভাগে একপ্রকারের বিশেষায়িত বেল্ট (কাটসু মাস্টার ডিভাইস) দ্বারা রক্তনালীর সংকোচন করা হয় নির্ধারিত কিছু শরীরচর্চা চলাকালীন।

আবিস্কার[সম্পাদনা]

১৯৬৬তে তত্কালীন একটি ধর্মীয় অনুষ্ঠানে উপস্থিত থাকা ১৮বছর বয়সী ইওশিঅকি সাতো, জাপানি রীতির আসন পদ্ধতিতে মেঝেতে বসে থাকতে গিয়ে তার পা অবশ হতে থাকার বিষয়টি খেয়াল করেন।[২] এই অবস্থা থেকে পরিত্রানের আশায় থাকা সাতো, তার পায়ের কাফ পেশিগুলো মাসাজ করতে শুরু করলেন দীর্ঘায়িত ঐ অনুষ্ঠানের পুরোটা সময় অস্বস্তিতে না থাকার জন্যে। অনুভূতিটি, শরীরচর্চাবিদ হিসাবে তার অভিজ্ঞতার অনুরূপ ছিল, যা ছিল ব্যায়ামের সময় পেশীর ফুলে যাওয়ার অনুভুতির অনুরূপ [৩] এবং এই সময় রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ প্রশিক্ষণের মূল ধারণা তার মাথায় আসে।

পরবর্তী ৭ বছরে, তিনি তার শরীরের বিভিন্ন অংশে বিভিন্ন পরিমান চাপ প্রয়োগে সাইকেলের টিউব, দড়ি এবং ব্যান্ড ইত্যাদি প্রয়োগ করে নিজের উপর পরীক্ষা করেন। নিজের উপর করা ঐ পরীক্ষাগুলোর ফলাফল তাকে বুঝতে সাহয্য করে, মাংসপেশিতে রক্ত প্রবাহ নিয়ন্ত্রণে কার্যকর ও অকার্যকর বিষয়াদি সম্পর্কে। যা পরবর্তিতে তাকে নরাপদ উপায়ে মাংসপেশিতে থাকা রক্তনালীর প্রবাহ পরিবর্তনের পদ্ধতি তৈরীতে সহায়তা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Photographic image of Kaatsu Training Logo"Par-golf.co.jp। ২০১৬-০৩-০৪ তারিখে মূল (JPG) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-১২-০৩ 
  2. Munatones, Steven (২০১৬)। "The Evolution of KAATSU" (পিডিএফ)KAATSU Magazine1 (3): 10। ২৪ জুন ২০২৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০২৩ – KAATSU Global-এর মাধ্যমে। 
  3. Eitel, Joseph। "What Causes Your Muscles to Expand When You Work Out?"The Nest। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৪, ২০২৩