কাজী সালিমুল হক কামাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাজী সালিমুল হক কামাল
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৮ আগস্ট ১৯৫১
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
পেশাব্যবসায়ী
রাজনীতিবিদ

কাজী সালিমুল হক কামাল (জন্ম: ১৮ আগস্ট ১৯৫১) হলেন একজন বাংলাদেশি ব্যবসায়ীরাজনীতিবিদ যিনি মাগুরা-২ আসনের সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।[১][২][৩] তিনি জিকিউ গ্রুপের মালিক।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

কাজী সালিমুল হক কামাল ১৮ আগস্ট ১৯৫১ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পৈতিক নিবাস মাগুরায়। তিনি কাজী আকরামুল হকের ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমবিএ ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

কাজী সালিমুল হক কামাল ইকোনো গ্রুপ ও জিকিউ গ্রুপের চেয়ারম্যান। তিনি ঢাকা রেনাল্ড সেন্টার এন্ড জেনারেল হাসপাতালের প্রতিষ্ঠাতা।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

কাজী সালিমুল হক কামাল পঞ্চম, ষষ্ঠ ও অষ্টম জাতীয় সংসদে মাগুরা-২ আসনের সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি ১০ আগস্ট ২০১৬ সালে বিএনপি থেকে পদত্যাগ করেন।

সমালোচনা[সম্পাদনা]

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় তাকে ১০ বছরের কারাদণ্ড প্রদান করার পাশাপাশি ২ কোটি ১০ লাখ টাকা জরিমানা করে ঢাকার ৫ নং বিশেষ জজ আদালত।[৪][৫] পরে তিনি উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করলে তার আপিল খারিজ করে দেয় উচ্চ আদালত।[৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "পদত্যাগ করলেন মাগুরার কামাল"সমকাল। ১১ আগস্ট ২০১৬। ২৩ জুলাই ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৯ 
  2. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "তারেক জিয়াসহ বাকিদের ১০ বছর জেল"কালের কণ্ঠ। ৮ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১৯ 
  5. "খালেদা জিয়ার পাঁচ বছরের জেল"প্রথম আলো। ৮ ফেব্রুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০১৯ 
  6. "খালেদার সাজা বেড়ে ১০ বছর, সংলাপ বৃহস্পতিবার"ডয়েচে ভেলে বাংলা। ৩০ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১৯ 
  7. "হাইকোর্টে খালেদার সাজা বেড়ে ১০ বছর"সমকাল। ৩১ অক্টোবর ২০১৮। সংগ্রহের তারিখ ২২ জুলাই ২০১৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]