কাগজ (২০২২-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাগজ
কাগজ সিনেমা পোস্টার
পরিচালকআলী জুলফিকার জাহেদী
প্রযোজকআলী জুলফিকার জাহেদী
রচয়িতাআলী জুলফিকার জাহেদী
চিত্রনাট্যকারআলী জুলফিকার জাহেদী
শ্রেষ্ঠাংশে
পরিবেশকআদ্রীয়ান প্রোডাকসন্স
মুক্তি২৩ ডিসেম্বর (২০২২)
দেশ বাংলাদেশ
ভাষাবাংলা

কাগজ ২০২২ সালের বাংলাদেশি চলচ্চিত্র। চলচ্চিত্রটি বাংলাদেশের থ্রিলার-রোমান্টিকধর্মী চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন আলী জুলফিকার জাহেদী। এটি তার প্রথম চলচ্চিত্র। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন মামনুন হাসান ইমনআইরিন সুলতানা[১][২][৩]

পটভূমি[সম্পাদনা]

"কাগজ " একজন লেখকের দার্শনিক যাত্রার গল্প। একজন লেখকের দর্শনের অন্তর্দৃষ্টি এবং তার সৃষ্টি সমাজ ও ব্যক্তিকে কীভাবে প্রভাবিত করে তা দেখানোই হলো ‘কাগজ সিনেমার মূল গল্প। ইমন আহমেদ একজন বিখ্যাত লেখকের পাশাপাশি একজন সফল কাগজ ব্যবসায়ী। তাঁর সাফল্য ও জীবনী এবং তাঁর দর্শনের মৃত্যুর পিছনের গল্প যেমন দেখানো হয়েছে, তেমনি সমাজে তাঁর বিভিন্ন দর্শনের নেতিবাচক প্রভাবও দেখানো হয়েছে।

ঘটনার সূত্রপাত হয় ঠিক এই ভাবে, হঠাৎ ইমন আহমেদ তার প্রিন্টিং অফিসে তার বিখ্যাত বইয়ের পাতায় রেনুর বাবার হাতের লেখা দেখতে পান। তাতে লেখা আছে, ইমন, অনেক দিন কেরাম খেলা হয় না। যদি কখনও নিজের সাথে অস্বস্তি বোধ করো তবে একদিনের জন্যেও হলে কেরাম খেলতে গ্রামে চলে এসো, আমার লেখা শেষ গল্পটি এখনও তোমাকে শোনানো হয়নি।।"

ইমন আহমেদ সিদ্ধান্ত নেন, এই প্রথম ষোল বছর পর গ্রামে ফিরে যেতে এবং রেনুর বাবার সাথে দেখা করতে যার লেখা ইমন আহমেদকে অনুপ্রাণিত করতো। রেনুর বাবা কে ইমন আহমেদ চাচা বলে ডাকতো। রেনুর সাথে দেখা হয় রেনুর বাসায়। সেই রাতে রেনু ষোল বছর আগের সুন্দর সব মুহূর্ত গুলো সম্পর্কে আলাপ করতে থাকে। কথা বলতে বলতে জানতে পারে রেনুর বাবা মারা গেছে। এমন একটি দুঃখজনক এবং মানসিক পরিস্থিতিতে তাদের মধ্যে ভালবাসার অনুভূতি তৈরি হয় যেটা শারীরিক সম্পর্কের দিকে নিয়ে যায়। ইমন আহমেদ বিছানায় রেনুর সাথেই ক্লান্ত শরীরে ঘুমিয়ে যায় । সকালে রেনু ঘুম থেকে উঠলে দেখতে পায় , ইমান আহমেদের মৃত লাশ রেনুর পাশে বিছানায় পড়ে আছে. এই ভাবেই শুরু হয় "কাগজ" সিনেমার রোমাঞ্চকর যাত্রা।

অভিনয়ে[সম্পাদনা]

মুক্তি[সম্পাদনা]

২০২২ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশে চলচ্চিত্রটি। ১১টি হলে প্রেক্ষাগৃহে মুক্তি পায়।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আগে উৎসব পরে দেশে মুক্তি পাবে 'কাগজ'"newsbangla24.com। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১২ 
  2. "'কাগজ : দ্য পেপার' এক লেখকের গল্প"দেশ রুপান্তর। ২৮ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১২ 
  3. "সিনেমার নাম 'কাগজ', শ্রেষ্ঠাংশে ইমন-আইরিন"বাংলা ট্রেবিউন। ২৭ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১২ 
  4. "শুটিং ফ্লোরে ইমন-আইরিনের 'কাগজ'"বাংলাদেশ জানাল। ১২ অক্টোবর ২০২৩। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১২ 
  5. "১৮ হলে মুক্তি পেল 'পায়ের ছাপ' ও 'কাগজ'"সমকাল। ২৩ ডিসেম্বর ২০২২। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১২