কাউন্সিল অন টল বিল্ডিংস এন্ড আর্বান হ্যাবিটেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Council on Tall Buildings
and Urban Habitat
130px
সংক্ষেপেসিটিবিইউএইচ
গঠিত১৯৬৯ (1969)
প্রতিষ্ঠাতালেন এস বিডেল[১]
ধরনঅলাভজনক
উদ্দেশ্যনগর পরিকল্পনা ও উচ্চ ভবন নির্মাণ সম্পর্কিত গবেষণা[২]
সদরদপ্তরশিকাগো, যুক্তরাষ্ট্র
যে অঞ্চলে কাজ করে
আন্তর্জাতিক
সদস্যপদ
Over 450,000 individuals[৩]
্সিটিবিইউএইচ চেয়ার
টিমোথি জনসন[৪] of NBBJ
ওয়েবসাইটwww.ctbuh.org

কাউন্সিল অন টল বিল্ডিংস এন্ড আর্বান হ্যাবিটেট (Council on Tall Buildings and Urban Habitat) বা সংক্ষেপে সিটিবিইউএইচ (CTBUH) একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা। এটি সুউচ্চ ভবন এবং টেকসই নগর পরিকল্পনা নিয়ে গবেষণা, তথ্য-উপাত্ত বিশ্লেষণ, মানদন্ড প্রণয়ন, উচ্চ ভবন নির্মাণে সঠিক ও বাস্তবসম্মত জ্ঞান প্রচারে কাজ করে থাকে।[৫] এই অলাভজনক সংস্থাটির প্রধান দপ্তর যুক্তরাষ্ট্রের শিকাগোর ইলিনয় ইন্সটিটিউট অফ টেকনোলোজিতে অবস্থিত। সিটিবিইউএইচ কর্তৃক প্রকাশিত বিশ্বের সর্বোচ্চ উচু ভবনের তালিকা বিশ্বব্যাপী স্বীকৃত।[৬][৭][৮][৯][১০] সংস্থাটি তার উদ্দেশ্য ও লক্ষ্য হিসেবে উল্লেখ করেছে, পরিকল্পনা, নকশা এবং উচু ভবন নির্মাণ সম্পর্কিত সব বিষয়ে গবেষণা করা। লেন এস বিডেল ১৯৬৯ সালে লেহাই ইউনিভার্সিটিতে সিটিবিইউএইস প্রতিষ্ঠা করেন। এখানে ২০০৩ সাল পর্যন্ত সংস্থাটির দপ্তর থাকলেও পরবর্তিতে এটি ইলিনয় ইন্সটিটিউট অফ টেকনোলোজিতে স্থানান্তরিত হয়।

উচ্চ ভবনের র‍্যাঙ্কিং[সম্পাদনা]

সিটিবিইউএইচ ভবনের উচ্চতা তিনটি মানদন্ড অনুসারে নির্ধারণ করে থাকে এবং এর ভিত্তিতে বিশ্বের সুউচ্চ ভবনসমূহের র‍্যাঙ্কিং প্রকাশ করে[১১]:

১. স্থাপত্যিক শীর্ষ পর্যন্ত উচ্চতা: এই মানদন্ড অনুসারেই সিটিবিইউএইচ প্রধানত ভবনের উচ্চতা নির্ধারণ করে থাকে। এক্ষেত্রে ভবনে উচ্চতা ভবনের উন্মুক্ত প্রবেশ পথ থেকে স্থাপত্যিক শীর্ষ পর্যন্ত পরিমাপ করা হয়। স্থাপত্যিক শীর্ষ বলতে যেকোন ধরনের স্থাপত্যিক উপকরণ বোঝায়। তবে এক্ষেত্রে অ্যান্টেনা, পতাকা ধারক ইত্যাদি কোন উপকরণ গ্রহণযোগ্য নয়।

২.শীর্ষ তলা: ভবনের নিচ থেকে উপরের সর্বোচ্চ তলা, যেটি ভবনটির ব্যবহারকারী কর্তৃক ব্যবহৃত হয়, সেই তলা পর্যন্ত উচ্চতা।

৩. শীর্ষ পর্যন্ত উচ্চতা: ভবনের নিচ থেকে শীর্ষ পর্যন্ত উচ্চতা। এক্ষেত্রে অ্যান্টেনা, পতাকা ধারক বা অন্য যেকোন বস্ত যা ভবনের উপরে থাকবে, সবই বিবেচিত হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Council History"Council on Tall Buildings and Urban Habitat [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "About the CTBUH"Council on Tall Buildings and Urban Habitat। ১০ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ আগস্ট ২০১৪ 
  3. "CTBUH Membership"। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. "CTBUH Chair: Tim Johnson"। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  5. "Council releases list of Ten Tallest Building Projects for 2006"। Council on Tall Buildings and Urban Habits। ১৫ মার্চ ২০০৬। ২০১৩-১০-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. "Design change could jeopardize WTC becoming nation's tallest building"CNN। সংগ্রহের তারিখ ১১ মে ২০১২ 
  7. Brown, Eliot (৩০ এপ্রিল ২০১২)। "Why New York's Tallest Doesn't Measure Up"The Wall Street Journal। সংগ্রহের তারিখ ১ মে ২০১২ 
  8. "Dubai tops residential skyscrapers"। সংগ্রহের তারিখ ৩০ এপ্রিল ২০১২ 
  9. "What's the Hemisphere's Tallest Residential Building? (Hint: It's Not Here)"। সংগ্রহের তারিখ ৩০ এপ্রিল ২০১২ 
  10. Dunlap, David W. (৯ মে ২০১২)। "World Trade Center's Symbolic 1,776-Foot Height Is at Stake in a Redesign"The New York Times। সংগ্রহের তারিখ ৯ মে ২০১২ 
  11. "CTBUH Height Criteria"। CTBUH। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-২৪ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]