কল ফরওয়ার্ডিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কল ফরওয়ার্ডিং, বা কল ডাইভারশন হল সমস্ত টেলিফোন স্যুইচিং পদ্ধতির একটি টেলিফোনি বৈশিষ্ট্য যা একটি টেলিফোন কলকে অন্য গন্তব্যে পুনঃনির্দেশিত করে, যা হতে পারে, উদাহরণস্বরূপ, একটি মোবাইল বা অন্য টেলিফোন নম্বর যেখানে পছন্দসই কল করা পার্টি উপলব্ধ। আর্নেস্ট জে. বোনান্নো কল ফরওয়ার্ডিং আবিষ্কার করেন।[১] উত্তর আমেরিকায়, ফরোয়ার্ড করা লাইনটি সাধারণত একবার রিং করে, কল ফরওয়ার্ডিং ব্যবহার করে গ্রাহককে মনে করিয়ে দিতে যে কলটি পুনঃনির্দেশিত হচ্ছে। আরও ধারাবাহিকভাবে, ফরোয়ার্ড করা লাইন দ্রুত লয়ের একটি ডায়াল টোন দিয়ে তার অবস্থা নির্দেশ করে। কল ফরওয়ার্ডিং সাধারণত ইনকামিং কলগুলোকে অন্য কোনও ঘরোয়া টেলিফোন নম্বরে পুনঃনির্দেশ করতে পারে, তবে ফরোয়ার্ড করা লাইনের মালিককে ফরোয়ার্ড করা কলগুলোর জন্য যে কোনও টোল চার্জ দিতে হবে। কল ফরওয়ার্ডিং প্রায়ই *72 এবং এরপরে যে টেলিফোন নম্বরে কল ফরওয়ার্ড করা উচিৎ সেটি ডায়াল করার মাধ্যমে সক্রিয় করা হয়। একবার কেউ উত্তর দিলে, কল ফরওয়ার্ডিং কার্যকর হয়৷ যদি কেউ উত্তর না দেয় বা লাইনটি ব্যস্ত থাকে, তাহলে কল ফরওয়ার্ডিং কার্যকর করতে ডায়ালিং ক্রম পুনরাবৃত্তি করতে হবে। *73 ডায়াল করে কল ফরওয়ার্ডিং অক্ষম করা হয়। এই বৈশিষ্ট্যটির জন্য টেলিফোন কোম্পানি থেকে একটি সাবস্ক্রিপশন প্রয়োজন। এছাড়াও কিছু এলাকায় কল ফরওয়ার্ডিং-এর রিমোট অ্যাক্সেস পাওয়া যায়, যা গ্রাহকের টেলিফোন ব্যতীত অন্য টেলিফোন থেকে কল ফরওয়ার্ডিং নিয়ন্ত্রণের অনুমতি দেয়। VOIP এবং কেবল টেলিফোন সিস্টেমগুলো তাদের ওয়েব পোর্টালের মাধ্যমে কল ফরওয়ার্ডিং সেট আপ এবং নির্দেশিত করার সুবিধা দেয়।

ইউরোপে, বেশিরভাগ নেটওয়ার্ক একটি বিশেষ ডায়াল টোনের সাথে ইঙ্গিত দেয় যে নিঃশর্ত কল ফরওয়ার্ডিং সক্রিয় আছে। ফোনটি তোলা হলেই তখন অবিলম্বে স্পষ্ট হয় যে কল ফরওয়ার্ড করা হচ্ছে, অন্য দেশে এখন একই সিস্টেম অনুসরণ করা হচ্ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bonanno, Ernest J. (১৯৬৩-০৯-২৪)। "CA 671260 - Call Forwarding Arrangement"Canadian Patents Database। Canadian Intellectual Property Office। ২০১০-০৯-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৮-১১