করতালি পাটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি এক্রাইলিক কাচের করতালি পাটা ব্যবহার হচ্ছে
একটি করতালি পাটা ব্যবহার হচ্ছে

করতালি পাটা হলো একটি যন্ত্র যা ছবি এবং শব্দের সমলয়, আখ্যাত এবং দৃশ্য এবং গ্রহণ যা চিত্রগ্রহণ এবং সঙ্গীত-লিপিভুক্ত করা হয়েছে এবং চলচ্চিত্র নির্মাণ এবং ভিডিও প্রযোজনায় ব্যবহৃত হয়। এর অন্যান্য নামগুলির মধ্যে অন্তর্ভুক্ত করতালি-দাতা, করতালির তক্তা, শব্দকারী বাজনা, স্লেট, স্লেটের পাটা, চাপড়কারী তক্তা, সুসংগত স্লেট, সময় স্লেট, খণ্ডিত টুকরা, তক্তা, দণ্ডিত স্লেট, নীরভ স্লেট এবং শব্দ-চিহ্নিতকারী

সিনেমা বা অন্য প্রফেশনাল ভিডিও শুটিঙে ক্ল্যাপারবোর্ড একটি গুরুত্বপূর্ণ বস্তু। ভিডিও তোলার সময় সিন নাম্বার , টেক নাম্বার এই শব্দগুলো বলে বলে ক্যামেরার সামনে এই বোর্ডটি বাজিয়ে দেওয়া হয়।

এখন ভিডিও তোলা যতটা সহজ অতীতে অতটা সহজ ছিল না। এখন যে ভিডিও ক্যামেরা এমনকি মোবাইলেও কোন ভিডিও যখন রেকর্ড করা হয়, তখন তার শব্দও বেশ পরিষ্কারই আসে। যদিও মোবাইল বা আমাদের দৈনন্দিন ব্যবহার করা ছোট ডিজিটাল ক্যামেরা দিয়ে প্রফেশানাল ভিডিও শুট করা হয় না। তখন কিন্তু এতটা সহজ ছিল না।

একটা সময় ছিল যখন একটা যন্ত্রের মাধ্যমে ভিডিও আর অডিও একসাথে আসত না। ডিজিটাল সিনেম্যাটোগ্রাফির আবির্ভাব না হওয়া পর্যন্ত, যখন একটি ভিডিও শুট করা হত, তখন ভিডিও এবং অডিও পৃথক যন্ত্রের মাধ্যমে পৃথক মিডিয়াতে রেকর্ড করা হত। সেই ক্ষেত্রে ভিডিও যন্ত্রের ভিডিও আর অডিও যন্ত্রের অডিওকে ঠিকভাবে ছন্দে আনবার জন্য কিছু একটার দরকার ছিল। সেক্ষেত্রে ভিডিও যন্ত্রে ক্ল্যাপারবোর্ডের দৃশ্য আর অডিও যন্ত্রে ক্ল্যাপারবোর্ডের এই শব্দটার মাধ্যমে খুব সহজেই ভিডিও আর অডিও কে সনাক্ত করে তাদের ঠিক ছন্দে মেলানো যেত।

তাছাড়াও পরবর্তীকালে ভিডিও ক্যামেরাতেই শব্দ রেকর্ড করা গেলেও সে শব্দের সাথে পারিপার্শ্বিক অন্যান্য অনেক অনাকাঙ্ক্ষিত শব্দও এসে যায়। সেগুলোকে কাটানোর জন্য অডিওকে আলাদাই রেকর্ড করা হয়। সেক্ষেত্রেও রেকর্ডারে তোলা অডিও আর ভিডিও ক্যামেরাতে তোলা ভিডিও যখন এডিট করা হয়, তখন তাদের মধ্যে ছন্দ মেলাতে ক্ল্যাপারবোর্ডের বাজানো শব্দ শোনা হয়। আর এই জন্যই শুটিঙের সময় ক্ল্যাপারবোর্ড বাজানো হয়।