কদমরসুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কদমরসুল মধ্য বাংলাদেশের নারায়ণগঞ্জ শহরের একটি এলাকা বা উপশহর। এটি শীতলক্ষ্যা নদীর পূর্ব তীরে অবস্থিত। কদমরসুল পূর্বে বন্দর উপজেলাধীন স্বতন্ত্র এবং ২৫তম জনবহুল শহর ছিল।[১] ২০১১ সালে একে নারায়ণগঞ্জের সাথে একীভূত করে নারায়ণগঞ্জ মহানগর গঠন করা হয়। কদমরসুল এলাকায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৯-২৭ নং ওয়ার্ড অবস্থিত। কদম রসুল দরগাহের জন্য এ অঞ্চলটি বিখ্যাত।

ইতিহাস[সম্পাদনা]

কদমরসুল শহরটি বেশ পুরনো। কদমরসুল পৌরসভা ১৯৯৩ সালে গঠিত হয়েছিল। ২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভার সাথে কদমরসুল পৌরসভাকে বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠিত হলে এ অঞ্চল নারারণগঞ্জের অন্তভূক্ত হয়।

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের আদমশুমারী অনুযায়ী কদমরসুল এলাকার মোট জনসংখ্যা ১৬৬,২৯১ জন ছিল।[২] যার মধ্যে ৮৪২৬২ জন পুরুষ এবং ৮২০২৯ জন নারী। এ শহরের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ১৪৭৪২ জন মানুষ বসবাস করে। নারী পুরুষের লিঙ্গ অনুপাত ১০০ঃ১০৩ এবং শিক্ষার হার ৬১.৮%(৭ বছরের উর্দ্ধে)। শহরের মোট খানা রয়েছে ৩৯৩০২২টি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "23: Area, Household, Population and Literacy Rate of the Cities, 2011"। Population & Housing Census-2011 [আদমশুমারি ও গৃহগণনা-২০১১] (পিডিএফ) (প্রতিবেদন)। জাতীয় প্রতিবেদন (ইংরেজি ভাষায়)। ভলিউম ৩: Urban Area Rport, 2011। ঢাকা: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। মার্চ ২০১৪। পৃষ্ঠা XI। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৭ 
  2. "4.1.17 Kadam Rasul (Bandar)"। Population & Housing Census-2011 [আদমশুমারি ও গৃহগণনা-২০১১] (PDF) (প্রতিবেদন)। জাতীয় প্রতিবেদন (ইংরেজি ভাষায়)। ভলিউম ৩: Urban Area Rport, 2011। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। মার্চ ২০১৪। পৃষ্ঠা ৭০। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৭