ওয়েস্টফালিয়ার ডাচি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওয়েস্টফালিয়ার ডাচি পবিত্র রোমান সাম্রাজ্যের একটি ঐতিহাসিক এলাকা ছিল, যা ১১০২ থেকে ১৮০৩ সাল পর্যন্ত টিকে ছিলো। এটি ওয়েস্টফালিয়ার তুলনামূলক বৃহৎ স্থানে অবস্থিত ছিল,মূলত জার্মানের সেকশনের স্টেম ডাচি তিনটি প্রধান এলাকার একটি ছিল,বর্তমানে উত্তরঃ রেইন-ওয়েস্টফালিয়ার একটি রাজ্য। ডাচি মোটামুটি ওলপে এবং হোচসাউরল্যান্ড জেলাগুলির পাশাপাশি সোয়েস্ট জেলার সংলগ্ন অঞ্চল।১৮০৩ সালে ধর্মনিরপেক্ষতা না হওয়া পর্যন্ত ডাচিটি কোলনের আর্চবিশপ নির্বাচনকারীদের দ্বারা প্রতিষ্ঠিত ছিল।

ভূগোল[সম্পাদনা]

ওয়েস্টফালিয়ান ডাচি কোলন নির্বাচকমন্ডলীর বড় অংশটি গঠন করেছিল। ১৪৪৯ সালে সোয়েস্ট ফিউডের পর শহরটি ক্লিভস মার্কের ডাচির কাছে হারিয়ে যায়।বার্গের রেনিশ ডাচি এবং পশ্চিমে মার্কের ওয়েস্টফালিয়ান কাউন্টি লোয়ার রাইন নদীর কোলোন অঞ্চলের সাথে ভূমি সংযোগের জন্য একটি বাধা হয়ে দাঁড়িয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

অ্যাংরিয়া এবং ইস্টফালিয়া সহ স্যাক্সন স্টেম ডাচির পূর্ব অংশ তথা ওয়েস্টফালিয়ান ভূমিগুলি স্যাক্সন যুদ্ধে তার বিজয়ের পর ফ্রাঙ্কিশ শাসক শার্লেমেনের নির্দেশে কোলন আর্চবিশপ দ্বারা খ্রিষ্টীয়করণ করা হয়েছিল।সোয়েস্টের আশেপাশে রেনিশ এস্টেটের পূর্বে প্রথম প্যারিশগুলি প্রতিষ্ঠিত হয়েছিল,যেখানে আর্চবিশপরা তাদের এপিস্কোপাল অঞ্চল প্রসারিত করেছিল।কোলনের অ্যানো।। দ্বারা গ্রাফশ্যাফ্ট অ্যাবের মত অসংখ্য মাঠের ভিত্তি ধর্মীয় শাসনকে স্থিতিশীল করে।

ডাচির সৃষ্টি(১১০২-১১৮০)[সম্পাদনা]

প্রচণ্ড বিনিয়োগ বিতর্কে ১১০২ সালে কোলনের আর্চবিশপ ফ্রেডেরিক প্রথম সম্রাট হেনরি চতুর্থের সমর্থক আর্নসবার্গের ওয়েস্টফালিয়ান কাউন্টসের অর্ধেক এলাকা দখল করে নিয়েছিল।ওয়ার্লের প্রাক্তন কাউন্টগুলি তাদের তৈরি ওয়ার্ল অার্নবার্গকে ১৩৬৮ সাল পর্যন্ত স্বাধীন রাখতে সক্ষম হয়।১১৮০ সালে স্যাক্সন ডিউক হেনরি দ্য লায়নের পরাজয়ের পর সম্রাট ফ্রেডরিক বারবারোসা এই অঞ্চলকে ওয়েস্টফালিয়ার ডাচি নামে উপস্থাপন করেন।

সম্প্রসারণ(১১৮০-১৪৪৫)[সম্পাদনা]

১২২০ সাল থেকে প্রচারণা শুরুর পর কোলনের আর্চবিশপ বার্গের এংগেলবার্ট হেলওয়েগ থেকে ডাইমেল অঞ্চলকে যুক্ত করে জমিগুলিকে সংযুক্ত করতে সক্ষম হন।১১২৫ সাল পর্যন্ত সীমানা নিয়ে বিতর্ক চলে। ১২৬০ সালের চুক্তির পর ওয়েজার নদী এর সরকারি সীমানা হয়ে ওঠে। ১২৮৮ সালে আর্চবিশপরা ওয়েস্টফালিয়ার বৃহত্তর অংশের অভিপ্রায় ত্যাগ করতে বাধ্য হয়।১৪৪৯ সালের মধ্যে ওয়েস্টফালিয়ার ধনী শহর সোয়েস্ট, ক্লিভস ডাচির অংশ হয়ে ওঠে এবং আর্নসবার্গ ওয়েস্টফালিয়ার প্রশাসনিক রাজধানীতে পরিণত হয়।

সাম্রাজ্যের শেষ পর্যন্ত(১৪৪৫-১৮০৬)[সম্পাদনা]

১৪৬৩ সাল থেকে আর্চবিশপদের বিরুদ্ধে সংগ্রাম শুরু হয় এবং কালক্রমে সংস্কৃতির দমন এবং ফিরে আসার মাধ্যমে ১৫৮২ সালে নতুন মতবাদ গ্রহণ করা হয়।১৫৯০ সালে আবারও ডাচি আর্চবিশপ্রিকের অঞ্চল বলে বিবেচিত হয়। অন্যান্য অঞ্চলের মতো ৩০ বছরের যুদ্ধে ওয়েস্টফালিয়াও ক্ষতিগ্রস্ত হয় এবং ১৮০৩ সালে হেসেডার্মস্টেডের অংশ হয়ে ওঠে।

সাম্রাজ্যের পরে(১৮০৬-১৮১৫)[সম্পাদনা]

১৮০৭ সালে ওয়েস্টফালিয়া কিংডম তৈরি করা হয়েছিল যাতে ডাচি অন্তর্ভুক্ত ছিল না এবং এর রাজধানী ছিল হেসে ক্যাসেলে।১৮১৫ সালে ডাচিকে ওয়েস্টফালিয়া প্রদেশের অন্তর্ভুক্ত করা হয়।