ওয়ালিদ হাজ ইয়াহিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ালিদ হাজ ইয়াহিয়া
নেসেটে প্রতিনিধিত্ব করা
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯৩৬
তায়েব, বাধ্যতামূলক ফিলিস্তিন
মৃত্যু২১ মার্চ ২০১৫ (বয়স ৭৮/৭৯)

ওয়ালিদ হাজ ইয়াহিয়া (আরবি: وليد حاج يحيى ; হিব্রু ভাষায়: וליד חאג'-יחיא, ওয়ালিদ সাদিক নামেও পরিচিত, ১৯৩৬ - ২১ মার্চ ২০১৫) ছিলেন একজন ইসরায়েলি আরব প্রাক্তন রাজনীতিবিদ যিনি ইসরায়েল এবং মেরেৎজের বাম শিবিরের সদস্য হিসেবে কাজ করেন।

জীবনী[সম্পাদনা]

ওয়ালিদ হাজ ইয়াহিয়া ম্যান্ডেট যুগে তায়েবে জন্মগ্রহণকারী একজন মুসলমান ফিলিস্তিনী। ওয়ালিদ হাজ ইয়াহিয়া সমাজবিজ্ঞান এবং রাষ্ট্রবিজ্ঞানে বিএ ডিগ্রী অর্জন করেন। তারপর তিনি জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। তিনি ২৩ বছর তায়েবের একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে কাজ করেন এবং সে সময়কার শিক্ষক সংগঠন “শিক্ষক ইউনিয়ন” এর কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। তিনি শিক্ষকতার পাশাপাশি ইসরাইলে বাম রাজনীতির সাথে যুক্ত হন। সে সময়কার জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেন। তিনি ইসরায়েলের বাম শিবিরের সদস্য হিসাবে ১৯৭৭ সালের জাতীয় নির্বাচনের জন্য দলের তালিকায় তার নাম ছিল। যদিও তিনি সে সময় একটি আসন থেকে বাদ পড়েন। তিনি উরি অ্যাভনারির পরিবর্তে ১৯৮১ সালের ১৩ ফেব্রুয়ারি ইসরাইলের পার্লামেন্ট নেসেটে প্রবেশ করেন এবং ফিলিস্তিনের পক্ষে কথা বলেন।[১] যাইহোক, তিনি তাঁর আসন হারিয়ে নির্বাচনে জুন মাসে ওই বছরের দল হিসেবে নির্বাচনী থ্রেশহোল্ড অতিক্রম করতে ব্যর্থ হন।

১৯৯২ সালের নির্বাচনের পর তিনি মেরেটজ তালিকায় নেসেটে ফিরে আসেন। ৪ আগস্ট তিনি ইতজাক রাবিনের সরকারে কৃষি ও পল্লী উন্নয়ন উপমন্ত্রী নিযুক্ত হন, রাবিনের হত্যার পর তিনি প্রধানমন্ত্রী হিসেবে শিমন পেরেসের সংক্ষিপ্ত মেয়াদেও দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬ সালে পুনরায় নির্বাচিত হন, কিন্তু ১৯৯৯ সালের নির্বাচনে তার আসন হারান।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি ইন্টারন্যাশনাল সেন্টার ফর পিসের পরিচালক ছিলেন। সেই সাথে আন্তর্জাতিক শান্তি সম্মেলনে অংশগ্রহণ করেন এবং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তিনি চতুর্দশ নেসেটের ডেপুটি স্পিকার ছিলেন। তিনি ১৪তম নেসেট ইস্রায়েলে যুবকদের মুখোমুখি আসক্তি, বিষ এবং চ্যালেঞ্জ সম্পর্কিত বিশেষ কমিটির সদস্য, শিক্ষা কমিটির সদস্য ত্রয়োদশ নেসেটে শরিয়া বিচারকদের নিয়োগের কমিটির সদস্য, ইস্রায়েলে তরুণদের মুখোমুখি আসক্তি, বিষবিদ্যা এবং চ্যালেঞ্জ সম্পর্কিত বিশেষ কমিটির সদস্য এবং শিক্ষা কমিটির সদস্য ছিলেন।[২]

প্রকাশনা[সম্পাদনা]

তার কয়েকটি নিবন্ধ প্রকাশ পায় তন্মধ্যে হারেৎজা, নিউ আউট লক ও আল হামিশমার অন্যতম।

ভাষা[সম্পাদনা]

তিনি ইংরেজি ভাষায় কথা বলেন।

নারী অধিকার[সম্পাদনা]

তিনি ফিলিস্তিনী নারী অধিকার বাস্তবায়নে বিভিন্ন ভুমিকা রাখেন। ইসরাইলী পার্লামেন্ট নেসেটে মুসলিম প্রতিনিধি হিসাবে ইহুদীদের মাঝে নারী অধিকারের কথা তুলে ধরেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Knesset Members of the Ninth Knesset Knesset website
  2. ইয়াহইয়া, ওলিদ হাজ (২১ সেপ্টেম্বর ২০২১)। "وليد حاج يحيى"ইসরাইলি নেসেট। সংগ্রহের তারিখ ২১ সেপ্টেম্বর ২০২১