ওপেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাডাম ওপেল এজি
ধরন লিমিটেড শেয়ার কোম্পানি
শিল্প মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান
প্রতিষ্ঠাকাল জানুয়ারি ২১, ১৮৬২ (১৮৬২-০১-২১)[১](pp5, 8)
প্রতিষ্ঠাতা অ্যাডাম ওপেল
সদর দপ্তর রাসেলহেইল্ম, জার্মানি
অবস্থান সংখ্যা ৬ টি দেশে ১১ টি কারখানা
অঞ্চলিক পরিসেবা
  • আফ্রিকা
  • এশিয়া
  • ইউরোপ (যুক্তরাজ্য বাদে)
  • দক্ষিণ আফ্রিকা
[১](pp40, 41)
প্রধান ব্যক্তি
  • ড. কার্ল থমাস নিউম্যান, ব্যবস্থাপনা বোর্ড চেয়ারম্যান[১](p7)
  • স্টিফেন যে গ্রিস্পি, নির্দেশনা বোর্ড চেয়ারম্যান[২](p17)
পণ্য মোটরগাড়ি
বাণিজ্যিক যানবাহন
উত্পাদনের আউটপুট হ্রাস ১,০৬৬,৫৭৯ টি গাড়ি (২০১২)[১](p37)
পরিসেবা
  • অর্থায়ন
  • যানবাহন বীমা
আয়
  • বৃদ্ধি $ ১৪.৮৮৬ বিলিয়ন মার্কিন ডলার (২০১১)
  • $ ১৪.৮৮৪ বিলিয়ন মার্কিন ডলার (২০১০)
[৩]
কর্মীসংখ্যা 37,056 (2012)[১](p23)
সহযোগী প্রতিষ্ঠান General Motors Company[২](Exhibit 21)
বিভাগসমূহ Opel Performance Center[৪]
অধীনস্থ প্রতিষ্ঠান [২](Exhibit 21)
ওয়েবসাইট opel.com
তথ্যসূত্র: [১][২]

অ্যাডাম ওপেল এজি বা ওপেল হল জার্মান মোটরগাড়ি প্রস্তুতকারী সংস্থা যার সদর দফতর জার্মানির রাসেলহেমে অবস্থিত। এটি আমেরিকান জেনারেল মোটরস কোম্পানির একটি অধীনস্ত প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি মোটরগাড়ির নকশা তৈরি প্রকৌশল, উৎপাদন এবং বাজারজাত করে থাকে। এটি আফ্রিকা, আমেরিকা, এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকায় ওপেল ব্রান্ডের ব্যক্তিগত ও বাণিজ্যিক মোটরগাড়ি বাজারজাত করে থাকে। এছাড়া এটি যুক্তরাষ্ট্র, কানাডা, ম্যাক্সিকো ও চীনের বাজারে বুইক ব্রান্ডের অধীনে ও যুক্তরাজ্যে র বাজারে ভক্সহল ব্রান্ডের মোটরগাড়ি বাজারজাত করে থাকে।

অ্যাডাম ওপেল এই কোম্পানিটির প্রতিষ্ঠা করেন ১৮৬২ সালে। তখন মূলত এটি ছিল একটি যন্ত্রপাতি উৎপাদন কারখানা। ১৮৮৬ সালের দিকে এটি বাইসাইকেল উৎপাদন শুরু করে। কোম্পানিটি ১৮৯৯ সালে সর্বপ্রথম মোটরগাড়ি উৎপাদন করে।[৫]

১৯২৯ সালে ওপেল একটি শেয়ার লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। একই সালে যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরস এর শিংহভাগ শেয়ার কিনে নেয়। ১৯৩১ সালে জিএম এর পূর্ন নিয়ন্ত্রণ নিয়ে নিলে এটি জিএম এর একটি পূর্ণ অধীনস্ত কোম্পানিতে পরিনত হয়। এটি পাবলিক লিমিটেড কোম্পানি না হওয়ায় সাধারণ শেয়ার বাজারে এর শেয়ার উপলব্ধ নয়। অদ্যাবদি এর প্রায় সম্পূর্ন অংশের মালিক জেনারেল মোটরস এবং এটি জেনারেল মোটরস ইউকে লিমিটেডের এর মালিকানাধীন হিসেবে নিবন্ধিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ ১.২ ১.৩ ১.৪ ১.৫ Opel Corporate Communications (April ২০১৩)। "Year in Review 2012 - Facts & Figures" (PDF)। Opel। Adam Opel AG। ২০১৩-০৮-০৬-এ মূল থেকে আর্কাইভ। সংগৃহীত ২০১৩-০৮-০৬  |month= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  2. ২.০ ২.১ ২.২ ২.৩ "Form 10-K Annual Report Pursuant to Section 13 or 15(d) of the Securities Exchange Act of 1934 for the Fiscal Year Ended December 31, 2012 Commission File Number 001-34960 General Motors Company" (PDF)। General Motors। General Motors Company। ২০১৩-০২-১৫। ২০১৩-০৮-০৬-এ মূল থেকে আর্কাইভ। সংগৃহীত ২০১৩-০৮-০৬ 
  3. "Adam Opel AG"Gale Business Insights: Essentials। Gale Cengage Learning। ২০১৩। সংগৃহীত ২০১৩-০৮-১৩। "Sales: $14,886,400,000" (সদস্যতা প্রয়োজনীয়)
  4. Mihalascu, Dan (২০১৩-০৫-২৫)। "OPC Boss Volker Strycek Drives and Talks About the Astra OPC"Carscoops। Carscoop & Carscoops। সংগৃহীত ২০১৩-০৮-১৩। "To remind us of all these numbers and provide new interesting information on the Astra OPC, Opel had the boss of its OPC performance division, Volker Strycek, talk us through the most important features of the hot Astra." 
  5. http://www.kalerkantho.com/print-edition/automobile/2013/11/20/22764