ওকসানা লুটসাইনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওকসানা লুটসাইনা
জন্ম
ওকসানা পেত্রিভনা কিশকো

(1974-10-10) ১০ অক্টোবর ১৯৭৪ (বয়স ৪৯)
মাতৃশিক্ষায়তন
পেশাটেমপ্লেট:ফ্ল্যাটলিস্ট
প্রতিষ্ঠানসহকারী অধ্যাপক টেক্সাস বিশ্ববিদ্যালয়[১]
পুরস্কারএখানে দেখুন

ওকসানা পেত্রিভনা লুৎসিশ্যানা ( কিশকো ; জন্ম 10 অক্টোবর 1974) একজন ইউক্রেনীয় কবি, অধ্যাপক এবং লেখক যিনি শেভচেঙ্কো জাতীয় পুরস্কারের প্রাপক এবং পেন ইউক্রেনের সদস্য। তিনি প্রাথমিকভাবে ইউক্রেনীয় ভাষায় কবিতা এবং কথাসাহিত্য লেখেন, নারীবাদী ওয়েবসাইট পোভাহার ব্লগে অতিরিক্ত কাজ করে।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

জন্ম ১০ অক্টোবর ১৯৭৪, ইউক্রেনীয় শহর উজহোরোডে । ১৯৯৫ সালে উজহোরোড ন্যাশনাল ইউনিভার্সিটির রোমানো-জার্মানিক ফিললজি অনুষদ থেকে লুৎসিশ্যানা তার ডিগ্রি লাভ করেন। ১৯৯৩ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস ইউনিভার্সিটিতে প্রশিক্ষন লাভ করেন লুৎসিশ্যানা। তার স্নাতক হওয়ার পর, তিনি উজহোরোদ স্টেট ইন্সটিটিউট অফ ইকোনমিক্স, ইনফরমেটিক্স অ্যান্ড ল (১৯৯৮-২০০১) এর বিদেশী ভাষা বিভাগে শিক্ষকতা সহকারী হিসাবে এবং উজহোরোদ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে সহকারী হিসাবে কাজ করেন (১৯৯৫-১৯৯৮) । ১৯৯৯ থেকে ২০০১ সাল পর্যন্ত লিভিভ বিশ্ববিদ্যালয়ের অনুবাদ অধ্যয়ন এবং বৈপরীত্য ভাষাবিদ্যা বিভাগের একজন ডিগ্রি প্রার্থী।

শিক্ষক বিনিময় কর্মসূচির অংশ হিসাবে, তিনি ২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যান এবং দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে কাজ করেন। প্রোগ্রামটি শেষ হওয়ার পরে লুটসিশানা ফলিত ভাষাবিজ্ঞানে স্নাতকোত্তর প্রোগ্রামে নাম নথিভুক্ত করেন এবং তিন সেমিস্টার পরে, তিনি ফরাসি সাহিত্যে চলে যান। তিনি একইসঙ্গে মহিলাদের গবেষণায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন, যেখানে তিনি সমালোচনামূলক তত্ত্ব, জাতিগতকরণ এবং লিঙ্গের উপর দৃষ্টি নিবদ্ধ করেন। তার মাস্টারের থিসিস, যা ওকসানা জাবুজকোর এবং আসিয়া জেবারের ফরাসি এবং আলজেরিয়ান ভাষায় লেখা বইয়ের তুলনা ছিল, সফলভাবে রক্ষা করা হয়েছিল।

২০১২-২০১৩ সালে Kraków 's Jagiellonian University- তে লুৎসিশ্যানা তার প্রশিক্ষণ পেয়েছিলেন। ২০১৪ সালে জর্জিয়া বিশ্ববিদ্যালয়ে, তিনি দ্য গ্রেট ফ্যান্টাসমাগোরিক সিজন: ওয়াল্টার বেঞ্জামিনের তত্ত্বের আলোকে ব্রুনো শুলজের গদ্যের উপর তার পিএইচডি থিসিস ডিফেন্স উপস্থাপন করেন। তিনি ২০০১ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এবং কাজ করছেন। তিনি বর্তমানে ইউক্রেনীয় ভাষা ও সাহিত্য (অনুবাদ এবং পূর্ব ইউরোপীয় সাহিত্য সহ) পাশাপাশি অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে সোভিয়েত যুগের সিনেমার উপর একটি কোর্স শেখান।

বিভিন্ন জাতীয় ঐতিহ্য ( ইউক্রেনীয়, রাশিয়ান, পোলিশ, এবং ফরাসি ), সমালোচনামূলক তত্ত্ব এবং সামাজিক বিজ্ঞানের পাঠ্যক্রম অধ্যয়ন ও শেখানোর পরে, লুৎসিশ্যানা সাহিত্যে একটি বড় পটভূমি রয়েছে। তিনি ভাষা শিক্ষার পদ্ধতিতেও স্নাতক অধ্যয়ন সম্পন্ন করেছিলেন, কিন্তু তিনি তার ডক্টরেট শেষ করার পরিবর্তে সাহিত্যে মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি নারীদের লেখা, এলাকার সাহিত্য এবং সোভিয়েত-পরবর্তী সংস্কৃতিতে যে পরিবর্তনগুলি ঘটেছে তার উপর বিষয়ের ক্লাস শেখান।

কর্মজীবন[সম্পাদনা]

২০২০ এবং ২০২১ সালে, ইউক্রেনের সবচেয়ে বিশিষ্ট সাহিত্যিক সম্মানগুলি লুটসিশিনার সাম্প্রতিকতম বই, ইভান এবং ফোবি (২০১৯) কে দেওয়া হয়েছিল, যথাক্রমে: তারাস শেভচেঙ্কো জাতীয় ফিকশন পুরস্কার এবং লিভিভ সিটি অফ লিটারেচার ইউনেস্কো পুরস্কার। ডিপ ভেলুম পাবলিশিং ২০২৩ সালে নিনা মারের বইটির ইংরেজি অনুবাদ প্রকাশ করেছে। তার কবিতার বই পার্সেফোন ব্লুজের ইংরেজি অনুবাদ অ্যারোস্মিথ ২০১৯ সালে প্রকাশ করেছিলেন। হুরি বুকস শীঘ্রই লেখকের দ্বিতীয় বই লাভ লাইফের ইংরেজি অনুবাদ প্রকাশ করবে। ওলেনা জেনিংসের সাথে, তিনি ইউক্রেনীয় লেখকদের ইংরেজি অনুবাদও করেন। তার মূল কবিতা এবং অনুবাদগুলি ওয়ার্ডস ফর ওয়ার সংগ্রহের ভিতরে অন্তর্ভুক্ত করা হয়েছে, ইংরেজি ভাষার ইউক্রেনীয় কবিতার একটি সংকলন যা পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে অব্যাহত সংঘাতের প্রতিক্রিয়া জানায়।

কাজ করে[সম্পাদনা]

লুৎসিশ্যানা মূল লেখা ইউক্রেনে প্রকাশিত হয়েছে এবং এতে দুটি উপন্যাস, ছোট গল্পের সংকলন এবং তিনটি কবিতার সংকলন রয়েছে। দীর্ঘ তালিকায় তার একটি বই ইউক্রেনীয় বিবিসি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। তিনি নিম্নলিখিত কবিতা এবং উপন্যাস লিখেছেন এবং প্রকাশ করেছেন:

  • ব্লাশিং ছাড়া (২০০৭)
  • দ্য সান সেলডম সেটস (২০০৭)
  • আমি আমেরিকার গান শুনছি (২০১০)
  • লাভ লাইফ (২০১৫)
  • ফেলিসিটির কবিতা (২০১৮)
  • ইভান এবং ফোবি (২০১৯)
  • পার্সেফোন ব্লুজ (২০১৯)
  • ফুলব্রাইট পুরস্কার (২০১২)

রাজনৈতিক অবস্থান[সম্পাদনা]

লুৎসিশ্যানা নারীবাদকে তার ব্যক্তিগত দর্শনের একটি অবিচ্ছেদ্য দিক হিসেবে দেখেন। তিনি নারীবাদের সারমর্মকে পিতৃতান্ত্রিক মতাদর্শ প্রকাশের কাজ হিসাবে উপলব্ধি করেন, যা তিনি বিশ্বাস করেন যে ব্যক্তি বিশেষ করে নারীদের অমানবিক করার জন্য, নিজেকে আদর্শ হিসাবে দাবি করার সময়। নারীবাদের প্রকৃতি সম্পর্কে সাধারণ অনুসন্ধানের জবাবে, তিনি এটিকে একটি আমূল দাবি হিসাবে বর্ণনা করেছেন যে নারীরা পুরুষদের সমান মর্যাদার অধিকারী।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

লুৎসিশ্যানা ফিলোলজিস্টদের একটি পরিবার থেকে এসেছেন, এবং বর্তমানে টেক্সাসের অস্টিনে থাকেন। তার প্রথম বছরগুলো কাটিয়েছে লভিভ ওব্লাস্টের সামবির শহরে, যেখানে তার বাবার পরিবার—একজন স্থানীয় গ্যালিসিয়ান —বাস করতেন। তিনি দুবার বিয়ে করেছিলেন এবং তার প্রথম বিয়ে লিডিয়া নামে একটি কন্যার জন্ম দেয়। ড্যান বেলগ্রেড, একজন আমেরিকান অধ্যাপক এবং প্রশিক্ষক, দ্বিতীয় বিয়ে থেকে তার স্বামী।

তার আগ্রহের ক্ষেত্র হল ইউক্রেনীয় আধুনিকতাবাদ এবং ফলিত ভাষাতত্ত্ব, ভাষা শিক্ষার পদ্ধতি, কুয়ার তত্ত্ব, নারীবাদী তত্ত্ব, উত্তর-ঔপনিবেশিক তত্ত্ব, ওয়াল্টার বেঞ্জামিন, রোল্যান্ড বার্থেস এবং ব্রুনো শুলজ। খেলাধুলা একটি প্রবণতা, বিশেষ করে থাই বক্সিং। তিনি কিছু সময়ের জন্য ইন্দোনেশিয়ান কারাতে এবং কুংফুতেও আগ্রহী ছিলেন।

পুরস্কার এবং স্বীকৃতি[সম্পাদনা]

লুৎসিশ্যানা পুরস্কার এবং স্বীকৃতি পেয়েছেন যেমন:

  • শেভচেঙ্কো জাতীয় পুরস্কার (২০২১)
  • লভিভ - ইউনেস্কো সিটি অফ লিটারেচার অ্যাওয়ার্ড (২০২৯)
  • কোভালেভি ফান্ড অ্যাওয়ার্ড (২০১১)
  • ব্লাহোভিস্ট কবিতা পুরস্কার (১৯৯৮)
  • Hranoslov কবিতা পুরস্কার (১৯৯৬)

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টেমপ্লেট:সাইট ওয়েব