একুয়াকালচার প্রকৌশল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একুয়াকালচার প্রকৌশল

একুয়াকালচার প্রকৌশল হচ্ছে কৃষি প্রকৌশল/জৈব প্রকৌশল শাস্ত্রের একটি শাখা যেখানে জলজ মেরুদন্ডী প্রাণী, অমেরুদণ্ডী প্রাণী ও শৈবাল চাষের সাথে সম্পর্কিত বিভিন্ন সমস্যার প্রকৌশলগত সমাধান দেয়া হয়। এটি একটি বহুমুখী বিষয়। যেসমস্ত একুয়াকালচার সিস্টেমের অপ্টিমাইজেশন ও ইঞ্জিনিয়ারিং সমাধান দরকার হয় তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সামুদ্রিক খাচা, পুকুর ও রিসার্কুলেটিং একুয়াকালচার।এই সিস্টেমগুলোর ডিজাইন ও ব্যবস্থাপনা সিস্টেমগুলোর উৎপাদন ও খামারের অর্থনৈতিক পার্ফরম্যান্স এর উপর ভিত্তি করে করা হয়।

একুয়াকালচার প্রকৌশল এ নকশার বৈচিত্র্য বহুবিধ এবং এগুলোর উন্নয়নের জন্য যান্ত্রিক, জৈবিক ও পরিবেশগত সিস্টমের জ্ঞানের দরকার। তার সাথে দরকার ম্যাটেরিয়াল প্রকৌশল ও ইন্সট্রুমেন্টেশনের জ্ঞান। সেই সাথে একুয়াকালচার প্রকৌশলে বর্জ্যপানি ব্যবস্থাপনা, কৃষি ও মৎস্যবিজ্ঞান থেকেও ইঞ্জিনিয়ারিং সমাধান নেয়া হয়। একুয়াকালচার প্রকৌশল, বিশ্বব্যাপী একুয়াকালচার শিল্পের সম্প্রসারনে অনেক বড় ভূমিকা রেখেছে। সাম্প্রতিক সময়ে এই বিষয়ে অনেক গবেষণার ফলে বিপুল উন্নতি সাধিত হয়েছে এবং একুয়াকালচার এর নিত্যনতুন প্রযুক্তি আবিষ্কৃত হচ্ছে। বিশ্বজুড়ে যে পরিমান সামুদ্রিক খাবার গ্রহণ করা হয় তার বেশির ভাগের উন্নয়ন ও সম্প্রসারনে এই একুয়াকালচার প্রকৌশলের ভূমিকা উল্লেখযোগ্য।

রি-সার্কুলেটিং একুয়াকালচার পদ্ধতি[সম্পাদনা]

রি-সার্কুলেটিং একুয়াকালচার এ কম পানি ব্যবহার করে যেকোন একটি মাছের প্রজাতির উচ্চ ঘনত্বের চাষাবাদ করা হয়। পদক্ষেপ সমূহের মধ্যে থাকে ধূলিকনা অপসারন, জৈব-ফিল্টারকরন, অক্সিজেন প্রদান ও পাম্পিং।এগুলির জন্য বিভিন্ন যন্ত্রপাতি ও প্রকৌশলী সমাধানের দরকার। এর পাশাপাশি পানির তাপমাত্রা, পানিতে দ্রবীভূত অক্সিজেন ও পি এইচ নিয়ন্ত্রণ এর জন্য নিবিড় ইন্সট্রুমেন্টেশন ও বিভিন্ন সেন্সরের ব্যবহার ও সেগুলো নিয়ন্ত্রণ করা দরকার।তবে আমাদের বাংলাদেশএ এই পদ্ধতিটির ব্যবহার শুরু হলেও তেমন জনপ্রিয়তা পায় নি ব্যয়বহুল হবার কারনে ও এর উচ্চ প্রযুক্তিগত চাহিদার কারনে।

গবেষণা[সম্পাদনা]

'Journal of aquacultural engineering' নামক একটি সাময়িকী একুয়াকালচার ক্ষেত্রে প্রকৌশলীদের গবেষণা সমূহ প্রকাশ করে। সারা বিশ্বে একুয়াকালচার প্রকৌশল কে জৈব প্রকৌশল অথবা কৃষি প্রকৌশলের সাথে একিভূত করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়।

আরো দেখুন[সম্পাদনা]

রি-সার্কুলেটিং একুয়াকালচার পদ্ধতি

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Frederick Wheaton (1933). "Aquacultural Engineering. Kreiger Pub Co. ISBN 978-0-8946-4786-4
  • odd-lvar lekang, (2013) Aquacultural Engineering. John Wiley and Sons. P. 165. ISBN 978-0-470-67085-9
  • colt, john(1990), 'The Role of Engineering Disciplines In Aquaculture' IChemE Symposium

Series-111:1-17

  • www.journals.elsevier.com/ aquacultural engineering
  • Micheal B Timmons and James B. Eveling (2013), " Recirculating Aquaculture"(3rd Edition). p. 3. Ithaca publishing company publishers. ISBN 978-0971264656
  • Thomas B. Lawson (1995): Fundamentals of Aquacultural Engineering. ISBN 978-1-4615-7049-3, Springer US.
  • 2016 The State of World Fish & Aquaculture(PDF). FAO, Rome. United Nations. Page-77. ISBN 978-92-5-109185-2