এইচ এইচ রক্ত গ্রুপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এইচ/এইচ রক্ত গ্রুপ যা Oh[১] এবং বোম্বে গ্রুপ নামেও পরিচিত, একটি দুষ্প্রাপ্য রক্তের গ্রুপে। রক্তের এই প্রকারটি সর্বপ্রথম ভারতের বোম্বে নগরীতে, যা এখন মুম্বাই নামে পরিচিত, ১৯৫২ সালে ডাক্তার ওয়াই জি ভেন্ডে আবিষ্কার করেন। সেজন্য রক্তের গ্রুপটি সাধারণভাবে বোম্বে গ্রুপ নামে পরিচিত। এই পর্যন্ত বাংলাদেশে একজন ব্যক্তির শরীরে বোম্বে গ্রুপের রক্তের সন্ধান পাওয়া গেছে।

সমস্যা[সম্পাদনা]

প্রাপ্তি[সম্পাদনা]

এটি একটি বিরল টাইপ রক্ত গ্রুপ। প্রতি দশ লাখ লোকের মধ্যে ৪ জনের এইচ এইচ রক্ত গ্রুপ পাওয়া যায়। মুম্বাই শহরে এই গ্রুপের রক্তের প্রাপ্তির হার ০.১% অর্থ্যাৎ প্রতি ১০ হাজারে এক জন। কোন ব্লাড ব্যাংক এই গ্রুপের রক্ত সংরক্ষণ করে না তাই জরুরী ভিত্তিতে এই রক্ত সংগ্রহ করা সম্ভব হয় না।

বাংলাদেশের নাগরিক মোহাম্মাদ নাসিম সড়ক দুর্ঘটনায় আহত হলে জানা যায় তার রক্তের গ্রুপ এইচ/এইচ। মুম্বাই বসবাসরত চার ভারতীয় নাগরিক স্বপ্না সাওয়ান্ত, কৃষ্ণানন্দ কোরি, মেহুল ভেলেকার এবং প্রবীন সিন্ধে কামরুজ্জামানের জন্য রক্ত দেন।

জৈব রসায়ন[সম্পাদনা]

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. Dean L. (২০০৫)। "6: The Hh blood group"। Blood Groups and Red Cell Antigens। Bethesda, MD: National Center for Biotechnology Information (US)। সংগ্রহের তারিখ ২০১৩-০২-১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]