উসমানীয় লিরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উসমানীয় লিরা
ليرا
LT 5 (500pt) coinLT 100 banknote
একক
উপ-ইউনিট
mecidiye or medjidiye (colloquially)
১০০piastre (pt.)
৪০০০para (p)
প্রতীকL.T.
ব্যাংকনোট1pt, 5pt, 10pt, 20pt, 40pt, 50pt, LT 1, LT 2, LT 5, LT 10, LT 25, LT 50, LT 100, LT 500, LT 1,000
কয়েন1p, 5p, 10p, 20p, pt, 1pt, 2pt, 5pt, 10pt, 20pt, LT , LT , LT 1, LT +, LT 5
বিবরণ
প্রাতিষ্ঠানিক ব্যবহারকারী উসমানীয় সাম্রাজ্য
অপ্রাতিষ্ঠানিক ব্যবহারকারী তুরস্ক (তুর্কি লিরা প্রচলন শুরু হওয়া পর্যন্ত)
প্রচলন
কেন্দ্রীয় ব্যাংকOttoman Bank
১-লিরা নোট ১৮৭৫ তারিখের কিন্তু ১৮৮০ পর্যন্ত জারি করা হয়নি; এটিতে তুর্কি, ফ্রেঞ্চ, গ্রীক, আর্মেনিয়ান এবং আরবি ভাষায় পাঠ্য রয়েছে।
পঞ্চম মুহাম্মাদের লিরা, ১৯১১

পাউন্ড বা লিরা (চিহ্ন: LT; উসমানীয় তুর্কি: ليرا, ফরাসি: livre turque, গ্রিক: οθωμανική λίρα, আর্মেনীয়: Օսմանյան լիրա, প্রতিবর্ণী. Osmanyan lira, আরবি: ليرة, প্রতিবর্ণীকৃত: layra) ১৮৪৪[১] থেকে ১৯২৭ সাল পর্যন্ত উসমানীয় সাম্রাজ্যের মুদ্রা ছিল। ১৯২৭-২৮ সালে এটি তুর্কি লিরা দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। উসমানীয় লিরা ১৯২৭ সালের শেষ অবধি প্রচলন ছিল, কারণ প্রজাতন্ত্র তার প্রাথমিক বছরগুলিতে তখন পর্যন্ত নিজস্ব ব্যাঙ্কনোট ইস্যু করার অবস্থানে ছিল না।[২]

বিবরণ[সম্পাদনা]

উসমানীয় সাম্রাজ্যের মুদ্রার প্রধান একক হিসাবে উসমানীয় লিরা কুরুশকে প্রতিস্থাপিত করে, পিয়াস্ত্রে লিরার একটি উপবিভাগ হিসাবে প্রচলন অব্যাহত রেখে ১০০ কুরুশ = ‌১ লিরা। প্যারার ক্ষেত্রেও ৪০ প্যারা = ১ কুরুশ ব্যবহার করা অব্যাহত ছিল।

১৯৩০-এর দশক পর্যন্ত, আরবি লিপি সম্বলিত তুর্কি মুদ্রা এবং ব্যাঙ্কনোটে ব্যবহৃত হত, যার প্যারার জন্য আরবী پاره, কুরুশের জন্য غروش এবং লিরার জন্য ليرا ("তুর্কি লিরা"-এর জন্য تورك ليراسي)। ইউরোপীয় ভাষায়, কুরুশ পিয়াস্ত্রে নামে পরিচিত ছিল, ফরাসি ভাষায় "লিভ্র" এবং ইংরেজিতে "পাউন্ড" নামে পরিচিত ছিল।[৩] ইংরেজি ভাষার প্রকাশনাগুলো মুদ্রার চিহ্ন হিসাবে "£T" ব্যবহার করে,[৪][৫] তবে এটি কখনও স্থানীয়ভাবে ব্যবহৃত হয়েছিল কিনা তা অজানা।

১৮৪৪ থেকে ১৮৮১ সাল পর্যন্ত লিরা একটি দ্বিধাতুর মানদণ্ডে ছিল, যার ১ LT = ৬.৬১৫১১৯ গ্রাম খাঁটি সোনা (মোটামুটি ব্রিটিশ সোভেরেনের ১০ সমান ছিল) = ৯৯.৮২৯২ গ্রাম খাঁটি রূপা। ১৮৮১ সালে সোনার মান গৃহীত হয়েছিল এবং ১৯১৪ সাল পর্যন্ত অব্যাহত ছিল। প্রথম বিশ্বযুদ্ধে তুরস্ককে কার্যকরভাবে স্বর্ণের মান থেকে সরে যেতে হয়েছিল, যখন সোনার লিরার মূল্য ১৯২০ এর দশকের গোড়ার দিকে কাগজের টাকায় প্রায় LT ৯ ছিল।

১৮৪৪ থেকে ১৮৫৫ সাল পর্যন্ত ১ প্যারা, ৫ প্যারা, ১০ প্যারা, ২০ প্যারা, মুদ্রা প্রচলন করা হয়েছিল। কুরুশ, ১কুরুশ, ২কুরুশ, ৫কুরুশ, ১০কুরুশ, ২০কুরুশ এবং LT , LT , LT 1, এলটি + এবং LT 5. প্যারা সম্প্রদায়গুলি তামায়, কুরুশ রূপা এবং লিরা সোনায় আঘাত করা হয়েছিল। ১ প্যারা ১৮৫৯ সালে বন্ধ হয়ে যায়, উচ্চতর তামার মূল্য ১৮৬৩ এবং ১৮৭৯ সালের মধ্যে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। ১৮৯৯ সালে, বিলন ৫ প্যারা এবং ১০ প্যারা চালু করা হয়েছিল, তারপর ১৯১০ সালে নিকেল ৫ প্যারা, ১০ প্যারা, ২০ প্যারা এবং ৪০ প্যারা চালু হয়েছিল। গোল্ড স্ট্যান্ডার্ড বিলুপ্ত হওয়ার পরেও ১৯২০-এর দশকে স্বর্ণমুদ্রা তৈরি করা অব্যাহত ছিল, কিন্তু তাদের মূল্য কাগজের মুদ্রার সমতুল্য মূল্যের চেয়ে অনেক বেশি।

সেন্ট্রাল উসমানীয় ব্যাংক ১৮৬২ সালে ২০০ কুরুশ এর মূল্যে প্রথম কাগজের মুদ্রা কাইম জারি করে। নোটগুলিতে তুর্কি এবং ফরাসি ভাষায় লেখা ছিল। LT-এর জন্য নোট 1, এলটি 2 এবং LT 1873 সালে 5 চালু করা হয়েছিল। ১৮৭৬ সালে, 1kr, 5kr, 10kr, 20kr, 50kr এবং 100কুরুশ এর জন্য ছোট মূল্যের নোট চালু করা হয়েছিল। ১৯০৮ সালে, এলটি 50 এবং LT 100 টাকার নোট চালু হয়েছে।

১৯১২ সালে অর্থ মন্ত্রণালয় কাগজের অর্থ জারি করে। প্রাথমিকভাবে নোটগুলি ৫ কুরুশ এবং ২০ কুরুশ, LT মূল্যের মধ্যে উত্পাদিত হয়েছিল , LT , LT 1 এবং LT 5, পরের বছর 1কুরুশ এবং অনুসরণ করে+ কুরুশ, LT +, LT 10, এলটি 25, এলটি 50, এলটি 100 এবং LT 500। এলটি  ১৯১৪ সালে 1000 নোট চালু হয়েছিল। ১৯১৭ সালে, কার্ডের সাথে লাগানো 5 প্যারা এবং 10 প্যারা স্ট্যাম্প আকারে ডাকটিকিট অর্থ জারি করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pamuk, Şevket (২০০০)। A Monetary History of the Ottoman Empire। Cambridge University Press। পৃষ্ঠা 191। আইএসবিএন 0521441978 
  2. "History of Paper Money"। Central Bank of the Republic of Turkey। ২৯ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ ফেব্রুয়ারি ২০১৩ 
  3. "Brooks' foreign exchange text book : An elementary treatise on foreign exchange and the monetary systems of the world : For the instruction and use of the banker, exporter, importer, tourist and particularly for the scholar and student"। ১৯০৮। 
  4. "Pound"। ব্রিটিশ বিশ্বকোষ22 (১১তম সংস্করণ)। ১৯১১। পৃষ্ঠা 221–222; see page 221। Pound.— 
  5. "Modern Business Practice, Vol.8"। ১৯১৩।