উইলিয়াম এন্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইলিয়াম এন্ড, কিউসি (১৭৯৮ - ডিসেম্বর ১৪, ১৮৭২) নিউ ব্রান্সউইকের একজন আইরিশ বংশোদ্ভূত আইনজীবী ও রাজনীতিবিদ ছিলেন। তিনি ১৮৩০ থেকে ১৮৫০ সাল পর্যন্ত এবং ১৮৫৪ থেকে ১৮৬১ সাল পর্যন্ত নিউ ব্রান্সউইকের আইন সভায় গ্লুচেস্টার কাউন্টির প্রতিনিধিত্ব করেন।

জীবনী[সম্পাদনা]

এন্ড লিমেরিকে জন্মগ্রহণ করেন এবং নিউ ব্রান্সউইকে আসেন, যেখানে তিনি উইলিয়াম বটসফোর্ডের সাথে আইন অধ্যয়ন করেন। তিনি ১৮২৭ সালে লুসি মোর্সকে বিয়ে করেন। গ্লুচেস্টার কাউন্টিতে তিনি ১৮২৭ থেকে ১৮৪৭ সাল পর্যন্ত শান্তির কেরানি এবং ১৮৩৭ থেকে ১৮৪১ সাল পর্যন্ত রেজিস্ট্রার ছিলেন। ১৮৪১ সালে এন্ডকে কুইন্স কাউন্সেল হিসেবে মনোনীত করা হয়। যদিও তিনি নিজেকে সাধারণ মানুষের সমর্থক হিসেবে বর্ণনা করেন, তিনি সাধারণত আইন সভায় সরকারের সাথে ভোট দেন। তিনি ১৮৫০ সালে পরাজিত হন এবং যুক্তরাষ্ট্রে কিছু সময় কাটানোর পর ১৮৫৪ সালে পুনরায় নির্বাচিত হন। ১৮৫৬ সালে তার নির্বাচন আপীলের ভিত্তিতে বাতিল করা হয় কিন্তু তিনি ১৮৫৭ সালে পুনরায় নির্বাচিত হন। এন্ড কনফেডারেশনের পরে গ্লুচেস্টার কাউন্টির প্রথম কেরানি হন এবং পরে স্টাইপেন্ডারি ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব পালন করেন।

বাথর্স্টে তার অফিসে আগুনে পুড়ে, শেষ মারা যান। সম্ভবত একজন ব্যক্তি তাকে হত্যা করেছিলেন যাকে তিনি কারাগারে সময় দিয়েছিলেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Picot, J. Ernest (১৯৭৮). পৃষ্ঠা ১১৫-১১৭, The Bathurst Grammar School.